নরসিংদীতে বিশ্ব তামাকমুক্ত দিবস-২০২২ উদযাপন

শেয়ার

মোঃ মোবারক হোসেন, নরসিংদী প্রতিনিধি

“তামাকমুক্ত পরিবেশ” সুস্বাস্থ্যের বাংলাদেশ ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা বিশ্বের মতো বাংলাদেশে ও দিবসটি উদযাপনের অংশ হিসেবে নরসিংদীতেও বিশ্ব তামাকমুক্ত দিবস-২০২২ উদযাপিত হয়েছে।

মঙ্গলবার (৩১মে) সকাল ১১টায় নরসিংদী জেলার পলাশ উপজেলায় উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ও বিভিন্ন শ্রেনী পেশার নাগরিকদের নিয়ে বর্ণাঢ্য র‍্যালীর আয়োজন করা হয়। র‍্যালী উপজেলা চত্বর থেকে বের হয়ে পলাশের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে। এরপর উপজেলা সম্মেলন কক্ষে দিবসটি উপলক্ষে পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা আফসানা চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন পলাশ উপজেলা চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন। এসময় দিবসটি উপলক্ষে বক্তারা বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিও এইচও) সদস্য রাষ্ট্র সমূহ ১৯৮৭ সালে বিশ্ব তামাকমুক্ত দিবস চালু করে। প্রতিবছর ৩১ মে দিবসটি পালন করা হয়। বর্তমানে প্রতি বছর বিশ্বব্যাপী প্রায় ৬০ লাখ মানুষের মৃত্যুর কারণ হিসেবে বিবেচিত হয় তামাক। তাই দীর্ঘ সময় তামাক সেবনের প্রক্রিয়া থেকে বিরত থাকতে উৎসাহিতকরণের জন্য দিবসটি পালন করা হয়। এছাড়া দিবসটির আরেকটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য হলো মানুষকে তামাক ব্যাবহারে ব্যাপকভাবে নিরুৎসাহিতকরণ এবং স্বাস্থ্যের উপর তামাকের নেতিবাচক প্রভাবের প্রতি দৃষ্টি আকর্ষণ করানো। তামাক চাষ, তামাকজাত পণ্য উৎপাদন ও ব্যাবহার এবং তামাকের বর্জ্য পরিবেশের জন্য কতটা ক্ষতিকর সে বিষয়ে জনসাধারণ ও নীতিনির্ধারণী পর্যায়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ” টোব্যাকো থ্রেট টু আওয়ার এনভায়রনমেন্ট”।

তাই জনসমক্ষে, শিক্ষা প্রতিষ্ঠানে, পাবলিক পরিবহনে, কর্মক্ষেত্রে শতভাগ ধুমপানমুক্ত পরিবেশ নিশ্চিতকরণ এবং ধুমপানের জন্য নির্ধারিত স্থানসহ তামাক কোম্পানীগুলোকে সামাজিক দ্বায়বদ্ধতার দিকটি বিবেচনা করা। এসময় আরো উপস্থিত ছিলেন পলাশ উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা আজিজুল ইসলাম, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর মোহাম্মদ ওমর ফারুক প্রমূখ।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.