ইসরায়েলে হামাসের হামলা : আরও একটি যুদ্ধ দেখতে যাচ্ছে বিশ্ব?

শেয়ার

ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলায় হতবাক গোটা বিশ্ব। হামলা-পাল্টা হামলায় রণক্ষেত্রে পরিণত হয়েছে ইসরায়েল ও ফিলিস্তিন। এরই মধ্যে তেলআবিবে নিহতের সংখ্যা ছাড়িয়েছে ৬০০। ইসরায়েলের বেশ কয়েকটি অঞ্চল এখনও গাজার সশস্ত্র সংগঠন হামাসের কবজায়। এছাড়া ইসরায়েলের কয়েকজন শীর্ষ সেনা কর্মকর্তাসহ শতাধিক ইহুদিকে আটক করেছে হামাস। পাল্টা আগ্রাসন চালাচ্ছে ইসরায়েলি দখলদার বাহিনীও। রীতিমতো যুদ্ধ ঘোষণা করেছেন ইসরায়েলি প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহু। এখন প্রশ্ন হলো, রাশিয়া-ইউক্রেন সংঘাতের মধ্যেই কি আরও একটি যুদ্ধ দেখতে চলেছে বিশ্ব?

বিশ্লেষকরা বলছেন, সহজে থামবে না এ সংঘাত। এরই মধ্যে লেবানন থেকে ইসরায়েলে আক্রমণ শুরু করেছে সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। ইসরায়েলে হামাসের এই অভিযানের প্রশংসাও করেছে তারা। ফলে এই যুদ্ধে হিজবুল্লাহসহ অন্য সশস্ত্র গোষ্ঠীগুলোরও জড়িয়ে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে। বিশ্লেষকরা বলছেন, হামাস যে সক্ষমতা দেখিয়েছে, তাতে আগের মতো পুরোপুরি একতরফা হবে না এবারের লড়াই।

কট্টর ডানপন্থী ইসরায়েল সরকারের কঠোর অবস্থান আর জোরালো পাল্টা হামলায় এই সংঘাত আরও দীর্ঘস্থায়ী হওয়ার শঙ্কা তৈরি হয়েছে। এ বিষয়ে বিশ্লেষক জন অল্টারম্যান বলেন, জিম্মিদের উদ্ধারে ইসরায়েল সর্বাত্মক হামলা চালাবে। হামাসকেও উচিত শিক্ষা দিতে চাইবে তারা। এই সংঘাত বন্ধ করতে চাইলেও সমস্যায় পড়তে হবে নেতানিয়াহুকে। জোট সরকার হওয়ায় একক সিদ্ধান্ত নেয়ার মতো অবস্থান নেই বেনিয়ামিন নেতানিয়াহুর। কাজেই বলা যায়, সংঘাত দুই-তিন এমনকি চার সপ্তাহ পর্যন্ত স্থায়ী হতে পারে।

সৌদি আরব যখন ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিকের পথে এগোচ্ছে, ঠিক তখনই ইহুদি রাষ্ট্রটিতে হামলা চালিয়ে বসলো স্বাধীনতাকামী ফিলিস্তিনি সংগঠনটি। হামাসের মিত্ররা বলছে, যেসব আরব রাষ্ট্র ইসরায়েলের সাথে সম্পর্ক ঠিক করার উদ্যোগ নিচ্ছে, তাদের কড়া বার্তা দিতেই এই পদক্ষেপ।

হামাসের এই হামলাকে ১৯৭৩ সালের আরব যুদ্ধের সাথে তুলনা করে জন অল্টারম্যান বলেন, ঠিক এখনই কেনো এমনটা ঘটলো, তা স্পষ্ট নয়।

তবে ১৯৭৩ সালে হওয়া আরব যুদ্ধের পঞ্চাশ বছর পূর্তির বছরে হামাসের এই হামলা তাদের দীর্ঘমেয়াদী পরিকল্পনার ফল বলে মনে হচ্ছে। অনেক ইসরায়েলিকে জিম্মি করেছে তারা। এমন নজিরবিহীন ঘটনা এর আগে ঘটায়নি হামাস। ১৯৭৩ সালে মিশর যা করেছিল, সেটারই যেনো পুরাবৃত্তি ঘটালো হামাস।

বিশ্লেষকরা বলছেন, আকস্মিক হামলায় আধুনিক অস্ত্রশস্ত্রের বড়সড় সক্ষমতা দেখিয়েছে হামাস। ফলে আগের মতো একতরফাভাবে ইসরায়েল আগ্রাসন চালাতে পারবে না, সেটিই এখানে স্পষ্ট।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.