আমন্ড তেলেই বিদায় নেবে ডার্ক সার্কেল

শেয়ার

চেহারার সৌন্দর্য এক নিমেষে ম্লান করে দেয় চোখের নিচে থাকা ডার্ক সার্কেল বা কালো দাগ। ডার্ক সার্কেল খুব সাধারণ সমস্যা। কিন্তু দিন-দিন চোখের নিচের কালি বেড়ে গেলে মুখের সৌন্দর্য নষ্ট হয়। তবে ডার্ক সার্কেল দূর করতে চাইলে ঘরোয়া টোটকা হতে পারে কার্যকরী উপায়। আর তা শুরু হয় ডায়েট দিয়ে। ব্যালেন্সড ডায়েট আপনাকে ডার্ক সার্কেল থেকে মুক্তি দিতে পারে।

বিশেষজ্ঞদের মতে, অত্যাধিক সূর্যের আলোর মধ্যে থাকা, চিন্তা, অবসাদ, দেরি করে রাতে ঘুমানোর অভ্যাস, অ্যালার্জির সমস্যা, অতিরিক্ত অথবা খুব কম ঘুমের কারণে চোখের নিচে কালি পড়ার সমস্যা দেখা দেয়। তাই প্রতিদিনের খাবারের তালিকায় তাজা ফল, সালাদ, স্প্রাউটস, দই, দুধ, পনির, ডাল, শাকসবজি, ডিম ও মাছ সবই রাখতে হবে।

এ ছাড়াও ডায়েটের পাশাপাশি রূপচর্চার দিকেও নজর দিতে হবে। প্রতিদিনের স্কিন কেয়ার রুটিনে আনতে হবে ছোট্ট পরিবর্তন। ডার্ক সার্কেল দূর করার ঘরোয়া উপায় জেনে নিন।

শসা: গোল করে শসার পাতলা স্লাইস করে নিন। এটি চোখের উপর ১৫ মিনিট দিয়ে রাখুন। এছাড়া শসার রস বের করে নিন। এতে তুলোর বল ডুবিয়ে চোখের উপর লাগান। ১৫ মিনিট পর মুখ ধুয়ে নিন। শসা ত্বককে উজ্জ্বল করার পাশাপাশি চোখের ক্লান্তি দূর করে। ত্বকের সতেজতা এনে দেয় শসার রস। এই উপায়ে আপনি ডার্ক সার্কেলের সমস্যা দূর করতে পারেন।

দুধ ও কেশর: দুধ ডার্ক সার্কেল দূর করতে এবং ত্বককে পুষ্টি জোগাতে সাহায্য করে। কেশরও ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। কাঁচা দুধের মধ্যে দু’টো কেশর ভিজিয়ে দিন। তারপর ওই দুধে তুলোর বল ডুবিয়ে চোখের চারপাশে লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে মুখ ধুয়ে নিন।

আমন্ড তেল: চোখের চারপাশে কয়েক ফোঁটা আমন্ডের তেল মালিশ করুন। ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ভিজে তোয়ালে দিয়ে চোখ মুছে নিন। এই কাজটি রাতে ঘুমোতে যাওয়ার আগেও আপনি সেরে ফেলতে পারেন। এতে চোখের চারপাশের চামড়ায় রক্ত সঞ্চালন উন্নত হবে এবং ডার্ক সার্কেলের সমস্যা কমবে।

অ্যালোভেরা: অ্যালোভেরা ত্বকের জেল্লা ফেরাতে দারুণ উপযোগী। সংবেদনশীল ত্বক হলেও চোখের চারপাশে আপনি অ্যালোভেরা জেল লাগাতে পারেন। এটি চোখের চারপাশের ত্বককে হাইড্রেটেড রাখে এবং ডার্ক সার্কেল কমাতে সাহায্য করে। পাশাপাশি এটি ত্বককে নরম ও ময়েশ্চারাইজ করে তোলে। অ্যালোভেরা জেল নিয়ে ত্বকের চারপাশে মালিশ করুন। এতেই কাজ হবে।

গোলাপ জল: গোলাপ জলও চোখের নিচের কালো দাগ ও ক্লান্তি দূর করতে সাহায্য করে। তুলোর বলে গোলাপ জলে ভিজিয়ে চোখের উপর ১৫ মিনিট রেখে দিন। প্রতিদিন এই টোটকা মেনে চললে আপনার ডার্ক সার্কেল দূর হয়ে যাবে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.