সেহরিতে যেসব খাবার উচিত নয়

শেয়ার
রোজা রাখতে রাতের শেষ সময় খেতে হয়। সেহরির জন্য কোন খাবারগুলো ক্ষতিকর তা জানা জরুরি। কারণ সঠিক খাদ্য নির্বাচন করতে না পারলে তা আপনার স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ হতে পারে। রোজায় সুস্থতা ধরে রাখা জরুরি। যে কারণে সেহরির খাবারের প্রতি খেয়াল রাখা গুরুত্বপূর্ণ। ইফতার ও সেহরিতে কী খাচ্ছেন অথবা খাচ্ছেন না তার ওপর অনেকটাই নির্ভর করে পুরো রমজানজুড়ে আপনি কেমন থাকবেন। কিছু খাবার আছে যেগুলো সেহরির জন্য ক্ষতিকর। চলুন জেনে নেওয়া যাক-
প্যাকেটজাত খাবার
প্রক্রিয়াজাত, প্যাকেটজাত অথবা প্রসেসড ফুড খাবার সেহরিতে রাখবেন না। এসব খাবারে অস্বাস্থ্যকর চর্বি থাকে, যা হজম ব্যবস্থাকে ব্যাহত করতে পারে। যে কারণে দেখা দিতে পারে হজম সংক্রান্ত নানা সমস্যা। সেই সঙ্গে এটি রোজার সময় আপনাকে আরও ক্লান্ত ও দুর্বল করে দিতে পারে।
ক্যাফেইন
যারা কফি পান করতে পছন্দ করেন তাদের জন্য কফি থেকে দূরে থাকা মুশকিল, এমনকি এই রমজানের সময়েও। এ ক্ষেত্রে এক কাপ কফি পান করা যেতে পারে, তবে তা অবশ্যই সেহরির সময়ে নয়। কারণ এ সময় চা কিংবা কফির মতো ক্যাফেইনযুক্ত পানীয় পান করলে তা ডিহাইড্রেশন এবং প্রস্রাব বৃদ্ধির কারণ হতে পারে।

ডেজার্ট এবং মিষ্টি
যদিও সেহরিতে মিষ্টি বা ডেজার্ট খাওয়ার জন্য ইচ্ছা হতে পারে, কিন্তু এ ধরনের খাবারে অতিরিক্ত চিনি যোগ করা থাকে এবং সেই সঙ্গে থাকে কম পরিমাণ পুষ্টি। এর ফলে লোভে পড়ে খেলেও তা কিন্তু আপনাকে শক্তি দেবে না। বরং দুর্বল করে দেবে। তাই এদিকে খেয়াল রাখতে হবে।
অতিরিক্ত খাবার
সারা দিন বেশি শক্তি পাওয়া যাবে মনে করে সেহরিতে অতিরিক্ত খেয়ে ফেলবেন না। এতে তো সুফল পাবেনই না, উল্টো সারা দিন অস্বস্তি হতে পারে। সেই সঙ্গে দেখা দিতে পারে হজমের সমস্যা বা পেট ফাঁপা। তাই অতিরিক্ত খাবার না খেয়ে পরিমিত এবং সুষম খাবার খাওয়ার দিকে মনোযোগ দিন।
ভাজাপোড়া
সেহরিতে ভাজাপোড়া ও তৈলাক্ত জাতীয় খাবার এড়িয়ে চলুন। এ ধরনের খাবার পেটে গ্যাস তৈরি করতে পারে। তাতে আপনার জন্য রোজা রাখা কঠিন হয়ে যাবে। তাই কম তেলের রান্না খাবার গ্রহণ করুন। ভাজা নয় সেদ্ধ করা খাবার খান।
বেশি পরিমাণ পানি
সেহরি খাওয়া শেষের দিকে আমরা পানির মগ নিয়ে বসেই থাকি, যতক্ষণ না শেষ সময় আসে ততক্ষণ পানি খাওয়া চলতে থাকে। অনেকে ভাবেন সেহরিতে অতিরিক্ত পানি খেয়ে নিলে সারা দিন পানি পিপাসা লাগবে না। কিন্তু তা হতে পারে আপনার হজমের সমস্যা। তাই পরিমাণমতো পানি পান করুন।
সেহরিতে যেসব খাবার খেতে পারেন
সেহরির জন্য মূলত তৃপ্তিদায়ক খাবার খান। খুব বেশি ভারী না, আবার পেট ভরবে এমন খাবারে গুরুত্ব দিন। বেছে নিন সুষম ও পুষ্টিকর খাবার। যাতে রয়েছে জটিল কার্বোহাইড্রেট, চর্বিহীন প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি, ফাইবার সমৃদ্ধ খাবার। রোজার পুরো সময়জুড়ে হাইড্রেটেড থাকার জন্য পরিমাণমতো পানি পান করুন। সেহরির জন্য লাল চালের ভাত, পুরো শস্যের রুটি, ডাল, ডিম, দই, ফলমূল, শাকসবজি এবং বাদামের মতো খাবার খেতে পারেন। দুগ্ধজাত খাবার, ডিম, শসা-টমেটোর মতো সালাদ, ফলমূল, স্যুপ, অলিভ অয়েল অথবা কম তেলে রান্না করা সবজি এমন খাবারে প্রয়োজন বাড়ান। এ ছাড়া মাছ, মাংস এবং সবজির পাশাপাশি দই-চিড়ার মতো খাবারের দিকেও গুরুত্ব দেন অনেক পুষ্টিবিদ।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.