তরুণ সমাজেই আগামীর সমৃদ্ধ রাষ্ট্র গঠনের প্রধান নিয়ামক

শেয়ার

দীক্ষিত এবং সৃজনশীল তরুণ প্রজন্মই আগামীর বাংলাদেশকে আরো উন্নত ও সমৃদ্ধ করতে পারে। দেশ থেকে যাবতীয় বৈষম্য বিলোপ এবং দুর্নীতিমুক্ত দেশ গঠনে সৎ ও যোগ্য তরুণদের নেতৃত্বে খুব প্রয়োজন এমন কথা প্রায়ই উঠে আসে বিভিন্ন আলোচনায়।

সুতরাং, ভবিষ্যৎ বাংলাদেশ যে আজকের তরুণ প্রজন্মের সৎ, নিভর্রযোগ্য ও শক্তিশালী নেতৃত্বে এগিয়ে যাবে এমন আশাবাদ অমূলক নয়। গণমাধ্যমের খবরে জানা যায়, সম্প্রতি রাজধানীতে ‘লেটস টক’ শীষর্ক এক অনুষ্ঠানে তরুণরা তাদের স্বপ্নের কথা তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে।

দেশের বিভিন্ন পেশাজীবী, উদ্যোক্তা ও শিক্ষার্থীসহ দেড়শ তরুণ-তরুণী দুর্নীতিমুক্ত , লিঙ্গবৈষম্যহীন এক উন্নত ও সমৃদ্ধ রাষ্ট্র গঠনে প্রধানমন্ত্রীর কাছে তাদের যে স্বপ্নের কথা তুলে ধরেছেন তা একদিকে যেমন আশা জাগানিয়া, অপরদিকে দেশের সার্বিক প্রেক্ষাপট বিবেচনায় অত্যন্ত জরুরি বলেও প্রতীয়মান হয়।

বলার অপেক্ষা রাখে না, বাংলাদেশের গৌরবের ইতিহাসের দিকে তাকালে এটি স্পষ্ট হতে পারে যে, যুগে যুগে সৎ ও মেধাবী তরুণরা দেশকে নানাভাবে এগিয়ে নিয়েছেন। তরুণদের নেতৃত্বে বাঙালির যে কোনো আন্দোলন-সংগ্রামে বিজয় নিশ্চিত হয়েছে। ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে স্বাধীনতা সংগ্রাম এবং স্বাধীন বাংলাদেশে নব্বইয়ের গণতান্ত্রিক আন্দোলনও তরুণ নেতৃত্বের ক্ষেত্রে দৃষ্টান্ত হয়ে আছে।

আর একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচার এবং দেশকে কলঙ্কমুক্ত করতে শাহবাগ আন্দোলনের কথাটিও দেশে-বিদেশে বহুল আলোচিত। সুতরাং, দেশকে এগিয়ে নিতে তরুণ প্রজন্মের নেতৃত্বের বিষয়টি নীতিনির্ধারকরাই বিবেচনায় নেয়া দরকার।

দেশের বিজ্ঞ এবং মুক্তিযুদ্ধের আদর্শের নেতৃত্বের মাধ্যমে তরুণদের সুকুমার বৃত্তিগুলোকে বিকশিত করার চেষ্টা করাও এখন সময়ের দাবি।

আন্তর্জাতিক দাতাগোষ্ঠী বিভিন্ন সময়ে তরুণ সমাজকে কাজে লাগানোর ব্যাপারে নানা রকম গবেষণা করছে। এমন একটি পরিসংখ্যানে দেখা যায়, পৃথিবীতে যুবক এখন ১৮ শতাংশ, এর মধ্যে ৬০ শতাংশ যুবক এশিয়ায় বাস করে।

উন্নয়নশীল দেশে ৮৫ শতাংশ যুবক বাস করে। বাংলাদেশে ১৫-২৪ বছর বয়সী ১৯.৩৬ শতাংশ, ২৫-৫৪ বছর বয়সী। ৩৯.৭৩ শতাংশ ও ৪৪.৯ শতাংশ যুবক নানাভাবে নির্ভরশীল বিপুল এই তরুণ জনগোষ্ঠীকে কাজে লাগাতে হবে, তাদের সম্পদ হিসেবে গড়ে তোলা, তাদের স্বপ্নগুলো শোনারও কোনো বিকল্প থাকতে পারে না।

উল্লেখ করা যেতে পারে যে, বতর্মান সরকারের উদ্যোগে দেশের প্রাথমিক স্তরের শিক্ষাব্যবস্থায় এমন ধারা সূচিত হয়েছে, যেখান থেকে সৎ, ন্যায়বান ও মানবিক গুণাবলিসম্পন্ন প্রজন্ম গড়ে উঠছে। আর এমন প্রজন্মই পারবে দেশের ঘাড়ে চেপে বসা দুর্নীতি ও যাবতীয় অশুভ জগদ্দল পাথর সরাতে এমন ভাবনা অমূলক নয়। অপরদিকে দেশের ভবিষ্যতের জন্য এমন একটি আদর্শিক প্রজন্ম গড়ে তুলতে রাজনৈতিক নেতৃত্বের ভূমিকা অত্যন্ত তাৎপার্যপূর্ণ।

বলাইবাহুল্য, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়টি উপলব্ধি করেই তরুণদের দেশভাবনা শুনেছেন। এর মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের বিষয়টি আবারও দেশবাসী অবগত হলো।

যেভাবেই দেখা হোক না কেন, তরুণ সমাজই আগামীর বাংলাদেশের পরিবর্তনের ক্ষেত্রে প্রধান নিয়ামক। আবারও উল্লেখ করি, যে তরুণরা উপহার দিয়েছে ১৯৪৮, ৫২, ৬৯, ৭১ এবং ৯০, সে তরুণদের উত্তরাধিকারীই আজকের তরুণ সমাজ। আর সুযোগ্য এ তরুণরাই উপহার দিতে পারবে দুর্নীতিমুক্ত, ভেজাল খাদ্যমুক্ত এবং স্বজনপ্রীতিমুক্ত একটি দেশ। আমাদের তরুণদের কাজে লাগানো গেলে, তাদের উন্নত চিন্তা ও সুচিন্তিত কর্মপরিকল্পনায় বাংলাদেশে আর স্বাধীনতাবিরোধী শক্তি মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না, কিংবা এদের সহযোগীরাও দেশে জঙ্গি-সন্ত্রাসী কমর্কাণ্ড চালাতে পারবে না, ঘুষ-দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ে উঠবেএমন প্রত্যাশা আমরা করতেই পারে।

আর প্রধানমন্ত্রী যেহেতু দেশগঠনে তরুণদের স্বপ্নের কথা জেনেছেন, সে অনুযায়ী পদক্ষেপও নেবেন বলেও আমরা বিশ্বাস করি।

সর্বোপরি বলতে চাই, যেহেতু জানা যাচ্ছে, সেন্টার ফর রিসাসর্ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) আয়োজিত ‘লেটস টক’ শিরোনামের এ অনুষ্ঠানে এর আগেও প্রধানমন্ত্রীর পুত্র ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এবং বিভিন্ন মন্ত্রী ও সাংসদরা মুখোমুখি হয়েছেন; আর এবার তরুণদের স্বপ্নের কথা শুনলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেহেতু প্রত্যাশা থাকবে আমাদের প্রিয় এই জন্মভ‚মি বাংলাদেশ গড়ে উঠুক সুন্দর, আগামীর সম্ভাবনার এবং সবর্ত্র তরুণরা গড়ে তুলুক স্বপ্নের সোনার বাংলা।

লেখকঃ মোহাম্মদ ইলিয়াছ 

৩১তম বিসিএস( সাধারণ শিক্ষা)

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.