ইতিহাস-ঐতিহ্য ও সম্ভাবনার আওয়ামী লীগ: নাসিম আহমেদ জয়

শেয়ার

শত বছরের শত সংগ্রামের নানান চড়াই উৎরাই পেরিয়ে আমরা স্বাধীন হয়েছিলাম নবাব সিরাজউদ্দৌলার আমলে। কিন্তু সেই স্বাধীনতাও আমরা হাঁরিয়েছি বিয়োগান্ত এক ট্রাজেডির মধ্য দিয়ে। ১৭৫৭ সালের ২৩ জুন পলাশীর প্রান্তরে বাংলার স্বাধীনতার সূর্য অস্তমিত হয়েছিল। তারপরের ব্রিটিশদের অধীনে গিয়ে অমানিশায় তলিয়ে যায় যেন বাংলার স্বাধীনতা। নেমে আসে শোষণ, অন্যায়-অনাচারের খড়গ। সাতচল্লিশে মুক্ত হয়েও বাংলা ও বাঙালির ভাগ্যাকাশের কালো মেঘ কাটেনি। দ্বি-জাতি তত্বের ভিত্তিতে দেশ ভাগ হওয়ার পর পূর্ব পাকিস্তান যে আশা-আকাঙ্খা লালন করেছিলো, যে প্রত্যাশা নিয়ে পাকিস্তান সৃষ্টির জন্য বাংলার জনগণ আন্দোলন করেছিলো দেশভাগের পরে তার সম্পূর্ন বিপরীত আচরণ শুরু করে পশ্চিম পাকিস্তানের শাসকগোষ্ঠী। তাই দেশ ও জনগণের সার্বিক মুক্তি ও অধিকার নিশ্চিত করতে পলাশীর প্রান্তরে পরাজয়ের দুশো বছর পরে সেই একই ২৩ জুন, ১৯৪৯ সালে বাংলার আকাশে নতুন সূর্যের আগমন ঘটে; যার নাম ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ।’ ঢাকার রোজ গার্ডেনে মাওলানা ভাসানীকে সভাপতি, শামসুল হককে সাধারন সম্পাদক এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যুগ্ম-সাধারন সম্পাদক করে যাত্রা শুরু করে উপমহাদেশের প্রাচীণ এ রাজনৈতিক দলটি। ধর্মীয় বৈষম্য দূরীকরণে পরবর্তীতে অসাম্প্রদায়িক এক রাজনৈতিক দল গঠনের সুদুরপ্রসারী পরিকল্পনা নিয়ে ১৯৫৫ সালে নামের সামান্য পরিবর্তন করে দলের নাম হয় ‘পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ।’ স্বাধীনতার পর এর নাম হয় ‘বাংলাদেশ আওয়ামী লীগ।’

জন্মলগ্ন থেকে বর্তমান পর্যন্ত গণমানুষের প্রতিনিধিত্বকারী দল বাংলাদেশ আওয়ামী লীগ। দল-মত নির্বিশেষে সবাই স্বীকার করবেন স্বাধীনতাপূর্ব বাংলাদেশে ২৩ বছরের যে অন্যায়, অত্যাচার ও অপশাসনের কালো ইতিহাস তৈরি হয়েছিল সেখানে একমাত্র আওয়ামী লীগই জাতিকে পথ দেখিয়েছে। পূর্ব বাংলার জনগণকে তৃতীয় শ্রেনীর নাগরিকের মর্যাদা দিয়ে শোষন-বঞ্চনার যে অপরাজনীতি পাকিস্তানি শাষকগোষ্ঠী শুরু করেছিলো তার বিরুদ্ধে তৎকালীন সময়ে প্রকাশ্যে জনমত গড়ে তুলে প্রতিবাদ শুরু করেছিলো পূর্ব পাকিস্তান মুসলিম আওয়ামী লীগ। বায়ান্নর ভাষা আন্দোলন, চুয়ান্ন’র যুক্তফ্রন্ট নির্বাচন, আইয়ুব খানের সামরিক শাসন বিরোধী ছেষট্টির ছয় দফা, কিংবা ঊনসত্তরের গণঅভ্যুথান- যেখানেই তাকাবেন বাংলার সাধারন জনগনের প্রতিটা যৌক্তিক ও ন্যায্য দাবির জন্য আন্দোলন-সংগ্রামে অগ্রসেনানী হয়ে সফলভাবে নেতৃত্ব দিয়েছে আওয়ামী লীগ। বাংলার জনগনও আওয়ামী লীগের উপর আস্থা রেখে সত্তরের নির্বাচনে ভোট দিয়ে নিরুঙ্কুশ বিজয় এনে দেয় দলটিকে। সমান্তরালভাবে আরেকটি বাস্তবতা ছিলো সেই বিজয়ের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যিনি বাংলার প্রতিটা দুঃখী মানুষের মনে ভাষাই যেন‌ সবচেয়ে ভালো পড়তে পারতেন। এদিকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিপুল ভোটে বিজয় অর্জনের পরেও পাক শাসকরা ক্ষমতা ছেড়ে দিতে আপত্তি জানায়। বঙ্গবন্ধুর তখন বুঝতে বাকি থাকেনা স্বাধীনতা আন্দোলনের বিকল্প কোন পথ আর খোলা নেই। এই উপলদ্ধি আওয়ামী লীগকে যেকোনো পরিস্থিতিতে তৈরি থাকতে উদ্বুদ্ধ করে।

ইতিহাস নির্দ্বিধায় স্বীকার করবে আওয়ামী লীগ মানে বঙ্গবন্ধু আর বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। ফলে বাংলাদেশ ও আওয়ামী লীগ একে অপরের অবিচ্ছেদ্য অংশ একথা বলার অপেক্ষা রাখে না। ঐতিহাসিক ৭ মার্চে রেসকোর্সের ময়দানে বজ্রকন্ঠে বঙ্গবন্ধু সেদিন বলেছিলেন, “পাড়ায় মহল্লায় আওয়ামী লীগের নেতৃত্বে সংগ্রাম পরিষদ গড়ে তোলো। তোমাদের যার যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবেলা করতে হবে।’’ আওয়ামী লীগের নেতৃত্বে পুরো দেশ যখন একতাবদ্ধ তখন বঙ্গবন্ধু সহজেই বলতে পেরেছেন – ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম; এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ ২৫ মার্চ রাতে বঙ্গবন্ধু গ্রেফতার হবার পূর্বে স্বাধীনতার ঘোষনা দিয়ে যান। সেই ঘোষণা অনুযায়ী দলটির নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধ পরিচালিত হয়। বঙ্গবন্ধু জেলে থাকলেও তার বিশ্বস্ত সহচর আওয়ামী লীগ নেতা তাজউদ্দীন আহমেদ, এ.এম কামরুজ্জামান, ক্যাপ্টেন মনসুর আহমেদ, সৈয়দ নজরুল ইসলামের মত জাতীয় নেতারা মহান মুক্তিযুদ্ধের নেতৃত্ব দেন। ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলাদেশ চূড়ান্ত বিজয় অর্জন করে এবং পরের বছরের ১০ জানুয়ারি বিজয়ের মহানায়ক ফিরে আসেন তার নিজের সৃষ্ট স্বপ্নের বাংলাদেশে। সোনার বাংলা গড়ার প্রত্যয় নিয়ে আবার নতুন উদ্দ্যমে কাজ শুরু করেন যুদ্ধবিধ্বস্ত দেশকে ঢেলে সাজাতে। যার ঢাল ছিলো আওয়ামী লীগ। কিন্তু একাত্তরের পরাজিত শকুনেরা স্বাধীনতার চার বছরের মাথায় জাতির পিতাকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে ইতিহাসের সবচেয়ে কলঙ্কিত অধ্যায়ের সৃষ্টি করে। একই সাথে আওয়ামীলীগকে থামিয়ে দিতে চেষ্টা করে। তারপরের ইতিহাস বেশ করুণ। অগণতান্ত্রিক উপায়ে ক্ষমতায় আসা অবৈধ সরকার দেশবিরোধী রাজাকারদের পুর্নবাসন করেন। আওয়ামী লীগকে কোনঠাসা করার চেষ্টা অব্যাহত রাখে। এরপর সেনা অভ্যুত্থান, স্বৈর শাসন আর গণতন্ত্র হারিয়ে দেশ প্রায় দিশেহারা হয়ে যায়। বাংলার আকাশে কালো মেঘের ছায়া এসে পড়ে।

রাজনৈতিক কঠিন সংকটের মধ্যেও দেশের এই ক্রান্তিকালে এগিয়ে আসে আওয়ামী লীগ। ভাগ্যক্রমে বেঁচে যাওয়া বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা দেশে ফিরে আওয়ামী লীগের হাল ধরেন। গণতন্ত্র পুনরুদ্ধারে মনোনিবেশ করেন। জননেত্রী শেখ হাসিনা ১৯৮১ সালের ১৫ ফেব্রুয়ারি আওয়ামীলীগের সভাপতি নির্বাচিত হন এবং ১৭ মে দেশে ফিরে আসার মাধ্যমে আওয়ামীলীগের নবযাত্রা শুরু হয়। জনগনের অধিকার প্রতিষ্ঠায় পিতার দেখানো পথে শেখ হাসিনা রাজপথে নামেন আর জনগনের বিশ্বাসের কেন্দ্রবিন্দুতে পরিণত হন। উনিশশো নব্বই সালে শেখ হাসিনার নেতৃত্বে স্বৈরাচার এরশাদ সরকারের পতন হয়। ১৯৯৬ সালে ক্ষমতা গ্রহণের পর ১৯৯৭ সালে বঙ্গবন্ধু হত্যার বিচার শুরুর মধ্য দিয়ে ইতিহাসের কলঙ্ক মোছনের যাত্রা শুরু হয়। ২০০৮ সালের নির্বাচনে “দিন বদলের সনদ” ইশতেহার দিয়ে আবার জনগনের বিশ্বাসের কেন্দ্রবিন্দুতে চলে আসে আওয়ামীলীগ।

বিপুল সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে ক্ষমতা গ্রহণের পরে একে একে বঙ্গবন্ধু হত্যার বিচার, স্বাধীনতাবিরোধী রাজাকারদের বিচার প্রক্রিয়ার কাজ শুরু করেন। যা ছিলো প্রতিটা বাঙালির প্রাণের দীর্ঘ চাওয়া। ২০১৪ সাল এবং ২০১৮ সালের নির্বাচনে জনগনের প্রত্যক্ষ ভোটের নির্বাচনের মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত হয়ে আওয়ামীলীগ অনুন্নত এক বাংলাদেশ থেকে উন্নয়নশীল এক বাংলাদেশ হিসেবে পরিচয় করিয়ে দেয়। উন্নয়নের রোল মডেল হিসাবেও বাংলাদেশ এখন সারা বিশ্বের বুকে প্রতিষ্ঠিত।

দল‌ হিসেবে আওয়ামী লীগ তার প্রতিশ্রুতি অনুযায়ী নগর-গ্রাম, ধর্ম-বর্ণ, দল-মত নির্বিশেষে যত কাজ করেছে তা সব রাজনৈতিক দলের কাছে অনুকরণীয় এক দৃষ্টান্ত হয়ে থাকবে। গ্রামীন জনগোষ্ঠীর উন্নয়নে সরকারের গৃহীত পদক্ষেপের সুফল পাচ্ছে মানুষ। কৃষিতে ব্যাপক পরিবর্তনের ফলে আজ বলতে পারি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত এক বাংলাদেশের নাগরিক আমরা। পদ্মাসেতুর মত মহাপ্রকল্প শেষ হয়েছে। যা দক্ষিণের মানুষের জীবনমান, অর্থনীতি সবকিছুর ব্যাপক পরিবর্তন সাধিত করেছে৷ মেট্রোরেলের মতন প্রকল্পের কাজ শেষ হয়েছে। রুপপুর পারমাণবিক কেন্দ্রের মত মেগা প্রজেক্টের কার্যক্রম শেষ হবার পথে। আওয়ামীলীগ সভানেত্রী দেশরত্ন শেখ হাসিনার ম্যাজিক্যাল নেতৃত্ব বাংলাদেশকে পৌঁছে দিয়েছে বিশ্ব দরবারে এক সম্মানজনক জায়গায়। মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নেয়ার বড় ব্রতী বাংলাদেশ আওয়ামী লীগ। ইতিহাস-ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ধারাবাহিকতা বজায় রেখে ৭৪ বছরে পেরিয়েও এখন যৌবনা আওয়ামী লীগ; যে দলটি সব অপশক্তির বিরুদ্ধে লড়াই করে দেশ ও জনগণের অধিকার আদায়ে সর্বদা সোচ্চার। এদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ বিশ্বাস করে বাংলাদেশের যতদিন অস্তিত্ব থাকবে শত-সহস্র বছর ধরে বাংলাদেশ আওয়ামীলীগও তাদের গৌরবময় যাত্রা অব্যাহত রাখবে।

লেখক: শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়
ও সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.