ইউপি সদস্যের ইয়াবা সেবনের সংবাদ প্রকাশ, সাংবাদিকসহ ৬ জনের বিরুদ্ধে মামলা

শেয়ার

লক্ষ্মীপুর প্রতিনিধি:

খালি গায়ে, হাফপ্যান্ট পরে ইয়াবা সেবন করছিলেন  ইউপি সদস্য ওমর ফারুক মুন্সি। মাদক সেবনের এ ছবিটি ফেসবুকে ভাইরাল হয়।কিন্ত  ভাইরাল ঘটনাটি নিয়ে সংবাদ প্রকাশের জেরে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার ২ জন সাংবাদিক ও একজন আওয়ামীলীগের নেতাসহ ৬ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়। এতে এলাকাবাসীর মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।    মামলার বাদী লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চর মার্টিন ইউনিয়ন পরিষদের ৪ নম্বর ওয়ার্ডের সদস্য ওমর ফারুক মুন্সি।

আসামীরা হলেন, দৈনিক আজকের পত্রিকার কমলনগর উপজেলা প্রতিনিধি মোঃ ইব্রাহীম, দৈনিক গণমুক্তি পত্রিকার কমলনগর উপজেলা প্রতিনিধি মুহাম্মদ শোরাফ উদ্দিন স্বপন, কমলনগর উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি ও চর মার্টিন ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক মুকবুল আহম্মদ বকুল, চর মার্টিন এলাকার বাসিন্দা ওমান প্রবাসী জহিরুল ইসলাম, প্রবাসী নিজাম উদ্দিন লিটন এবং স্থানীয় মুন্সিগঞ্জ বাজারের ব্যবসায়ী রাজিব হোসেন।

স্থানীয়ভাবে জানা গেছে, গত মার্চ মাসের শেষ সপ্তাহে স্থানীয় ওই ইউপি সদস্যের মাদকসেবনের একটি ছবি ফেসবুকে ভাইরাল হয়। ছবিতে দেখা গেছে ইউপি সদস্য খালি গায়ে লুঙ্গি পরে মুখে কলমের মতো কিছু একটা দিয়ে নিচে দিকে তাকিয়ে সাদা কি যেন মুখে টানছেন। তার পাশে একটি টেবিলে সিগারেটের প্যাকেট, ছাই রাখারপাত্র, কোমলপানীয় স্পীডের বোতল পড়ে রয়েছে। পিছনে আরেকটি চেয়ার খালি পড়ে আছে। জনপ্রতিনিধির ছবিটি প্রকাশ্যে আসার পর স্থানীয়দের মধ্যে সমালোচনার শুরু হয়েছিল।

পরে ২৪ মার্চ তারিখে দৈনিক দেশ রুপান্তর পত্রিকায় “ইউপি সদস্যের ইয়াবা সেবনের ছবি ভাইরাল” শিরোনামে একটি সংবাদ প্রথম প্রকাশিত হয়। এরই ধারাবাহিকতায় দৈনিক প্রথম আলো, কালেরকন্ঠ, আজকের পত্রিকা, সময়টিভিসহ দেশের অন্তত অর্ধশত প্রিন্ট, ইলেকট্রনিক্স ও অনলাইন মিডিয়ায় সংবাদটি গুরুত্ব দিয়ে প্রকাশিত হয়। দৈনিক দেশ রুপান্তর পত্রিকার প্রতিনিধির নিকট ওমর ফারুক মুন্সি জানিয়েছিলেন, ভাইরাল ছবিটি তার। বাসায় কিছু বন্ধু হঠাৎ একদিন ইয়াবা সেবনের জন্য আসেন। তখন জোর করে তাকে ইয়াবা সেবন করান বলে সে দাবি করেন।” ঘটনাটি নিয়ে অনেকগুলো মিডিয়ায় সংবাদ প্রকাশিত হলেও দৈনিক আজকের পত্রিকার প্রতিনিধি ও গণমুক্তি পত্রিকার প্রতিনিধির বিরুদ্ধে কেন মামলা হলো ? এসব বিষয় জানতে ওমর ফারুক মুন্সির সাথে কথা বলতে  টানা ২ দিন অপেক্ষা করেও ফোনে কিংবা সরাসারি তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

তবে আজকের পত্রিকার প্রতিনিধি মোঃ ইব্রাহীম জানান, ইউপি সদস্যের ইয়াবা সেবনের ছবিটি সামাজিক মাধ্যমে প্রকাশিত হওয়ার পর এলাকায় তোলপাড় হয়। ঘটনার পরপরই দেশ রুপান্তর পত্রিকায় একটি সংবাদ প্রকাশ হয়। পরে আমিসহ অন্যান্য অনেক সাংবাদিক বন্ধু আমাদের নিজ নিজ মিডিয়ায় সংবাদটি প্রেরণ করি। ২৬ মার্চ তারিখে আজকের পত্রিকার প্রিন্ট ভার্সনে সংবাদটি প্রকাশিত হয়।

উক্ত সংবাদটির পেপার কাটিং  তুলে আমি আমার ব্যক্তিগত ফেসবুক প্রোফাইলে শেয়ার করি। কিন্ত বৃহস্পতিবার (২৪ এপ্রিল) জানতে পারলাম, আজকের পত্রিকায় আমার পাঠানো সংবাদটি প্রকাশের পর আমার ফেসবুকে শেয়ারের অপরাধে আমিসহ ৬ জনের বিরুদ্ধে গত ৩১ মার্চ তারিখে চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলা দায়ের করেছে ওই ইউপি সদস্য। তবে মামলাটি পুরোপুরি হয়রানির উদ্দেশ্যে। আমরাও এর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিবো।

একই বিষয়ে জানতে চাইলে দৈনিক দেশ রুপান্তর পত্রিকার রামগতি-কমলনগর সংবাদদাতা আমজাদ হোসেন আমু জানান, ইউপি সদস্যের ইয়াবা সেবনের ছবিটি ভাইরাল হওয়ার পর সংবাদের প্রয়োজনে ওই ইউপি সদস্যের সাথে আমি কথা বলি। ছবিটি তার কিনা তা জানতে চাই। এসময় প্রথমে তিনি, ছবিটি এডিট বলে দাবি করেন। পরে আমার কৌশলী কথার জবাবে ছবিটি তার নিজের স্বীকার করেন।

ঘটনা সত্য স্বীকার করে ওমর ফারুক মুন্সি বলেন, কয়েকজন মিলে একদিন আমার বাড়িতে বইছে। আমি ফন্দি করেছিলাম বাবার(ইয়াবা) ব্যবসা ধরবো, তারা আমাকে শেখাতেছিল। শিখাতে গিয়ে তারা আমার ছবি তুলেছে। সাংবাদিকের প্রশ্নের জবাবে তাকে বলতে শোনা গেছে এখন আর কি করবো ? এদিকে ওই ইউপি সদস্যের ইয়াবা সেবনের ছবি সামাজিক মাধ্যমে প্রকাশের পর গত ১ এপ্রিল তারিখে স্থানীয় মুন্সিগঞ্জ বাজারে মানববন্ধন করেছিল স্থানীয় এলাকাবাসী। এলাকায় মাদক ছড়িয়ে দেয়ার অপরাধে ইউপি সদস্যকে গ্রেফতারের দাবি জানানো হয়েছিল মানববন্ধনে। তবে ঘটনার প্রায় এক মাস অতিবাহিত হলেও এখন পর্যন্ত ইউপি সদস্যদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়নি।

স্থানীয় এলাকাবাসীর কয়েকজনের সাথে কথা বলে জানা গেছে, মধ্য চর মার্টিন গ্রামের প্রয়াত ছিদ্দিক উল্লাহ মুন্সির ছেলে ওমর ফারুক মুন্সী ছাত্র জীবনে ছাত্রদলের রাজনীতিতে যুক্ত ছিলেন। পরে যুবদলের ইউনিয়ন পর্যায়ের নেতা হন। ২০১৪ সালের পর থেকে তার বিরুদ্ধে নানা অপরাধে গাছকাটাসহ একাধিক মামলা হয়। এর মধ্যে মুন্সিগঞ্জ বাজারে দুটি স্বর্ণের দোকানে ডাকাতির অপরাধে তার বিরুদ্ধে মামলা হয়।২০১৯ সালে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) স্বর্ণের দোকানে ডাকাতি মামলায় তাকে গ্রেফতার করে। জামিনে বের হওয়ার পর  এসব মামলা থেকে বাঁচতে একজন যুবলীগ নেতার হাতধরে তিনি যুবদল থেকে লাফ দিয়ে যুবলীগে আসেন। রাতারাতি তার পরিবর্তন হতে থাকে। তিনি প্রকাশ্য ও অপ্রকাশ্য নানা অপরাধে জড়িয়ে পড়েন। কিন্ত যুবলীগ নেতার শেল্টারের কারণে তার সব অপরাধ ঢাকা পড়ে। ২০২১ সালে তিনি ইউপি সদস্য নির্বাচিত হন। আরো বেপরোয়া হয় তার কর্মকান্ড। এলাকায় ডাকাতি, চাঁদাবাজি, গাছকাটাসহ তার বিরুদ্ধে প্রায় ৬-৭টি মামলা রয়েছে।এর আগেও বিতর্কিত এই ইউপি সদস্যের  বিরুদ্ধে চাঁদাবাজি  সহ একাধিক অনিয়মের  সংবাদ পরিবেশিত হয় ।

এখন সংবাদ প্রকাশের ঘটনায় সাংবাদিক ও প্রবীণ আওয়ামীলীগ নেতাসহ প্রতিবাদি স্থানীয় মানুষের নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছেন।  কমলনগরে কর্মরত সাংবাদিকরা মাদকাসক্ত ইউপি সদস্যের এসব বিতর্কিত কাজের তদন্ত করে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন। পাশাপাশি মিথ্যা ডিজিটাল মামলায় কাউকে হয়রানি না করার প্রশাসনের প্রতি অনুরোধ করেছেন।

অন্যদিকে এ সংবাদ প্রকাশের ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে লক্ষ্মীপুর অনলাইন সাংবাদিক ফোরাম, কমলনগর প্রেসক্লাব সহ  একাধিক সাংবাদিক নেতারা।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.