পাঠাগার আলোকিত মানুষ ও আলোকিত সমাজ গঠনের কেন্দ্র

শেয়ার

মোঃ মোবারক হোসেন

জেলা প্রতিনিধি নরসিংদী।

পাঠক হলো পাঠাগারের প্রান । আদর্শ পাঠাগার পাঠককে পাঠাগারমূখী করবে,বইয়ের দিকে টানবে । তাই সরকারি পাঠাগারের পাশাপাশি বেসরকারি পাঠাগার থাকা খুবই জরুরী ।

আজ শনিবার (১৯শে ফেব্রুয়ারী) বেলা ১১টায় নরসিংদী জেলার মনোহরদী উপজেলার খিদিরপুর ইউনিয়নের পীরপুর গ্রামে অবস্থিত মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বীর মুক্তিযোদ্ধা শওকত আলী মাস্টার স্মৃতি গণপাঠাগার পরিদর্শন কালে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এইসব কথা বলেন, সড়ক ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ জাকির হোসেন ।

বীরমুক্তযোদ্ধা শওকত আলী মাস্টার স্মৃতি কল্যাণ ট্রাস্টের প্রতিষ্ঠাতা সভাপতি ডিএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ ইকবাল হোসাইন (বিপিএম) এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ মাকসুদ আলম মাসুম এর সঞ্চালনায় প্রধান অতিথি আরোও বলেন, কালস্রোতে সব হারিয়ে গেলেও গ্রন্থাগার মানুষের জীবনে এক শাশ্বত আলোর উৎস ।

মানুষের অগ্রগতিতে পাঠাগার এক আলোর দিশারী । পাঠাগার একাধারে আদিম ও চিরন্তন,চিরপুরাতন ও চির নতুন । মানুষ আলোর পথচারী। আলোর পথে এগিয়ে মানুষ হতে চায় আলোকিত মানুষ। মানুষের এই আলোকিত জীবন-সংস্কৃতির প্রথম ও প্রধান অগ্নিস্ফুলিঙ্গ সে পাঠাগার থেকে আহরণ করে ।

পাঠাগার মানুষের আকাঙ্খায় একটি আলোকিত রত্ন ভান্ডারের মতো, সেখান থেকে একটি একটি করে নিটোল রত্ন তুলে সে নিজেকে সম্পদশালী বলে প্রতিপন্ন করে নিজেকে আলোকিত করে। একজন আলোকিত মানুষের আত্মা হয় প্রসারিত উন্মোচিত। আর আলোকিত মানুষেরা পূর্ণ করে তোলেন সমাজকে।

তাই পাঠাগার ছাড়া আমাদের সমাজ অসম্পূর্ণ। তাই বলা হয়ে থাকে,” একটি পাঠাগারবিহীন সমাজ আলোকবিহীন অন্ধকার বনের মতো”। প্রধান অতিথি তাঁর পক্ষ থেকে অত্র পাঠাগারে ৩০০ বই উপহার দেন ।

এসময় আরোও বক্তব্য রাখেন, হেরিটেজ বাংলাদেশ কক্সবাজার জেলা শাখার সভাপতি মোঃ হেলাল উদ্দিন, বাংলাভিশন কক্সবাজার জেলার স্টাফ রিপোর্টার মোর্শেদুর রহমান খোকন,মনোহরদী প্রেস ক্লাবের সভাপতি শ্যামল মিত্র, খিদিরপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ মাহবুবুর রহমান জামিল,ট্রাস্টের উপদেষ্টা আনোয়ারুজ্জামান মুকুল,উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেনে। এসময় উপস্থিত ছিলেন কিশোর মুক্তিযোদ্ধা ন,ম,মোস্তফা কামাল, কামরুজ্জামান চাঁন মিশা মাস্টার, পীরপুর উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক শাহজাদা পারভেজ,এলাকার অন্যান্য বীর মুক্তিযোদ্ধাগণ, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ ।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.