বাংলাদেশের কৃষি ও কৃষকের সম্মান

শেয়ার

ফিরোজ হোসেন ফাইন (জয়পুরহাট) প্রতিনিধি:

বাংলাদেশের কৃষি এবং এ কৃষির সাথে জড়িত কৃষকের সম্মান আমরা কতটুকু দিতে পারছি তা আমাদের পরিচিত কৃষকদের দিকে তাকালেই অবলোকন করতে পারি প্রতিনিয়ত।

১৯৫২ সালের ভাষা আন্দোলন এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের বীর সন্তানের মত বর্তমান সময়ে যারা সেই কাক ডাকা ভোর থেকে সূর্য অস্ত যাওয়া পর্যন্ত মাঠে মাথার ঘাম পায়ে ফেলে বাংলাদেশের সকল মানুষের জন্য অন্ন জোগার করছে তারাও এ জাতির শ্রেষ্ঠ সন্তান। তাদের কে আমরা কতটুকু শ্রদ্ধা এবং সম্মান দিতে পেরেছি ?

তাদের পরিবারের সদস্যদের মূল্যায়ন তারা কি পাচ্ছে তাদের চাহিদামত। সময় এসেছে দেশের সকল কৃষকের প্রাপ্ত সম্মান এবং কৃষি কাজের সাথে জড়িত তাদেরকে মূল্যায়ন করা। বাংলাদেশের উত্তরাঅঞ্চলের দিনাজপুর,জয়পুরহাট, গাইবান্দা এবং বগুড়ার কয়েকজন কৃষকের সাথে কথা বলে জানা যায় যে, কষ্ট করে মাঠে ফলা ফসলের প্রকৃত মূল্য তারা অনেক সময় পাচ্ছে না।

 গ্রামে যে ফসল ৫ টাকা কেজি তা শহরে পৌছে ২০ টাকা কেজি । এ ক্ষেত্রে কৃষক কোন লাভের মুখ দেখছে না। প্রকৃত সুবিধা ভোগ করছে মধ্যস্থতাকারী যারা কৃষিকাজে প্রত্যক্ষভাবে কোন সহযোগীতা করে নি।

কৃষির আওতা বা ক্ষেত্রসমূহ: কৃষিকাজ কেবল ফসল উৎপাদনের মধ্যে সীমাবদ্ধ নয়।

বৃহৎ অর্থে মৎস্য, পোল্ট্রি, ডেইরি সবকিছুই কৃষির আওতায় পড়ে।

কৃষিভিত্তিক শিল্পের মধ্যে রয়েছে- পোল্ট্রি ফার্ম, ডেইরি ফার্ম, খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প মৎস্য হিমায়িতকরণ ও প্রক্রিয়াজাতকরণ শিল্প ইত্যাদি। কৃষি খাতের সবচেয়ে বড়ো উপখাত হলো ফসল যা মোট উৎপাদনের ৭২ ভাগ জোগার দেয়। মৎস্য, পশু-সম্পদ এবং বন উপখাতের অংশ যথাক্রমে শতকরা ১০.৩৩.১০.১১ এবং ১০.০০ ভাগ। বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। এদেশের শতকরা ৭৫ ভাগ লোত গ্রামে বাস করে। বাংলাদেশের গ্রাম এলাকায় ৫৯.৮৪% লোকের এবং শহর এলাকায় ১০.৮১% লোকের কৃষি খামার রয়েছে।

মোট দেশজ উৎপাদন তথা ডিজিপিতে কৃষিখাতের অবদান ১৯.১% এবং কৃষিখাতের মাধ্যমে ৪৮.১% মানুষের কর্মসংস্থানের তৈরি হচ্ছে।

সুতরাং দেখা যাচ্ছে বিপুল সংখ্যক মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কৃষির ওপর নির্ভরশীল। তাই কৃষির উন্নয়ন মানেই দেশের উন্নয়ন।

উপরের পরিসংখ্যান বিশ্লেষন করলে আমরা সহজেই বুঝতে পারি যে, বাংলাদেশের কৃষির গুরুত্ব। আমাদের দেশে এখনো অনেক ব্যাক্তি আছে যারা কৃষিকাজকে নিচু কাজ মনে করে, তাদের ছেলে মেয়েদেরকে মনে কওে অউন্নত। আবার লক্ষ্য করা যায় কোন কৃষকের ছেলে যদি উচ্চ শিক্ষায় শিক্ষিক হয়ে নিজ কৃষি জমিতে কাজ করে তাহলে সে ছেলেকে অযোগ্য বলে অনেকে মনে করেন।

কিন্তু তারা কখনো একটি বিষয় ভেবে দেখতে চায়না যে শিক্ষিত যুবকেরা যত বেশি কৃষিকাজে যুক্ত হবে এ দেশে কৃষির তত বেশি উন্নয়ন হবে। আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহার করে তারা সহজেই উন্নত জাতের ফসল-ফলাদি করতে পারবে।

এভাবেই এগিয়ে যাবে আমাদের ডিজিটাল বাংলাদেশ। কৃষির উন্নয়ন এবং কৃষকের যথাযথ সম্মান দিতে আমাদের কিছু করণীয় রয়েছে- বাংলাদেশের সকল গণমাধ্যম এবং পত্র-পত্রিকায় নিয়মিত কৃষি বিষয়ক অনুষ্ঠান এবং প্রতিবেদন প্রকার করা, বিভিন্ন সভা-সেমিনার করা। কৃষির গুরুত্ব বুঝে আমরা কৃষকের সম্মান যত বেশি করতে পারবো আমাদের দেশের কৃষি তত বেশি এগিয়ে যাবে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.