লিটারারি এনসাক্লোপিডিয়া বুক অ্যাওয়ার্ড পেলেন খুবি অধ্যাপক সাবিহা হক

শেয়ার

লিটারারি এনসাক্লোপিডিয়া বুক অ্যাওয়ার্ড-২০২৩ এ ভূষিত হয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ইংরেজি ডিসিপ্লিনের অধ্যাপক ড. সাবিহা হক। সংস্থাটির নিজস্ব ওয়েবসাইট থেকে এ তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, মোট দুইটি ক্যাটাগরিতে এ পুরস্কার প্রদান করা হয়েছে। প্রথমটি সরাসরি ইংরেজি ভাষায় লিখিত সাহিত্যের জন্য এবং দ্বিতীয়টি ইংরেজি ছাড়া অন্যান্য সকল ভাষায় লিখিত সাহিত্যের উপর। দুই ক্যাটাগরিতেই এবছর যৌথভাবে ২ জন করে মোট ৪ জন এ অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন।

ড. সাবিহা হক তাঁর বই ‘দ্য মুঘল অ্যাভিয়ারি: উইমেন’স রাইটিংস ইন প্রি-মডার্ণ ইন্ডিয়া’ বইয়ের জন্য এ অ্যাওয়ার্ড পান। বইটির ভূমিকা লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ইতিহাসবিদ ও প্রখ্যাত লেখক ড. সোনিয়া নিশাত আমিন। বইটি গতবছর দ্য ইউভার্সিটি প্রেস লি. থেকে প্রকাশিত হয়। ২য় ক্যাটগরিতে ড. সাবিহা হক এর সাথে যৌথভাবে আরও মনোনীত হয়েছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব অরিজোনা এর প্রফেসর (জার্মান ভাষা) আলব্রেক্ট ক্লাশেন (Albrecht Classen)।

ড. সাবিহা হক বলেন, ‘আলহামদুলিল্লাহ! স্বীকৃতি পেয়ে ভালো লাগছে। পুরস্কার ভালো কাজের অনুপ্রেরণা ছাড়া আর কিছুই না। যারা কাজ করেন তারা পুরস্কারের আশায় করেন না। তবে কাজের স্বীকৃতি পেলে সবসময়ই ভালো লাগে।’

ড. সাবিহা হক খুবির ইংরেজি ডিসিপ্লিনে অধ্যাপক হিসেবে পাঠদান করছেন। এর আগে তিনি একই ডিসিপ্লিনের প্রধান এবং কলা ও মানবিক স্কুলের ডিন হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি ‘আধুনিক নাটক’ এবং ‘হেনরিক ইবসেন’ কে তার কাজের বিশেষ ক্ষেত্র হিসেবে বেছে নিয়েছেন, তবে পাশাপাশি ‘সাহিত্যে নারীদের অবস্থান’ নিয়েও কাজ করতে পছন্দ করেন তিনি।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.