বরগুনায় স্কুলের মাঠ কেটে চারাগাছ রোপণ করার অভিযোগ প্রধান শিক্ষকের বিরুদ্ধে

শেয়ার

মইনুল আবেদীন খান , বরগুনাঃ
দীর্ঘ করোনাকালীন সময়ের পর খুলেছে স্কুল। এখন আবার শিক্ষার্থীদের পদচারণা ও খেলাধুলায় মুখোরিত হয়ে উঠবে স্কুল মাঠ। কিন্তু স্কুলের খেলার মাঠ কেটে বেরিবাধ দিয়ে লাগিয়ে দেয়া হয়েছে সারি সারি গাছ।

ঘটনাটি বরগুনা সদর উপজেলার আয়লা-পাতাকাটা ইউনিয়নের বৈকেলিন বাজার সংলগ্ন লেমুয়া পি.কে. মাধ্যমিক বিদ্যালয় ও সরকারি প্রাইমারি স্কুল মাঠে। মাঠটি নষ্ট করে গাছ লাগানোয় স্কুলের শিক্ষার্থীরা মাঠে খেলাধুলা করতে পারছে না। এ ঘটনায় অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থী ও এলাকাবাসীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

একইসঙ্গে শিক্ষার্থী ও অভিভাবকরা মাঠ উদ্ধারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন, যাতে আগের মতো কমলমতি শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি খেলাধুলা করতে পারে।

জানা গেছে, ১৯৯০ সালে উঃ কদমতলা গ্রামে লেমুয়া পি.কে. মাধ্যমিক বিদ্যালয়টি ও ১৯৮৫ সালে কদমতলা বিএইচ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। সেই থেকে স্কুলটি লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় সুনাম ধরে রেখেছে। বর্তমানে দুই প্রতিষ্ঠান মিলে প্রায় সাড়ে ৫শ’ শিক্ষার্থী রয়েছে।

স্কুলের এসএসসি পরিক্ষার্থী লামিয়া আক্তার ও সপ্তম শ্রেণীর শিক্ষার্থী আব্দুল্লাহ বলেন, করোনার কারণে দীর্ঘ মাসের পর মাস ঘরবন্দি ছিলাম। অনেকদিন পরে আমাদের মনোবল লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের দিকে ধাবিত হতে যাচ্ছি! হঠাৎ করে আমাদের প্রধান শিক্ষক শিক্ষা প্রতিষ্ঠানের মাঠটি কেটে বেড়া দিয়ে গাছ লাগিয়ে দিয়েছে। ভেবেছিলাম অনেকদিন পর আমরা আবারো আগের মতোন লেখাপড়ার পাশাপাশি স্কুলে এসে বন্ধবীরা মিলে মাঠে ঘুরবো আর খেলাধুলা করবো। প্রতিষ্ঠান থেকে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। সেই অনুষ্ঠানে আমরা শিক্ষার্থীরা অংশ গ্রহণ করবো! হয়তো কিছুদিন পরে আমরা চলে যাবো ঠিক তবে যারা অধ্যায়নরত থাকবে তাদের তো বিনোদনের জন্য মাঠটি দরকার হবে। কিন্তু তা সম্ভব হচ্ছে না।

এরকম ওই প্রতিষ্ঠানের অনেক শিক্ষার্থী ও এলাকার যুবকরা নাম গোপন রেখে বলেন, মাঠটি অবমুক্ত করার দাবি জানাচ্ছি!, খেলাধুলা তো পড়াশোনার অংশ। আর খেলাধুলা করলে মন ও শরীর ভালো থাকে। এতে পড়াশোনায় মনোযোগ আসে।

শিক্ষার্থীর অভিভাবক আফজাল, নসু ও স্থানীয়রা সহ আরো অনেক অভিভাবকরা প্রধান শিক্ষকের এ কর্মকাণ্ডকে নিন্দা জানিয়ে বলেন, এখানে মাধ্যমিক ও প্রাইমারি দুইটি স্কুলে প্রায় ৫শ’ শিক্ষার্থী রয়েছে! শিক্ষার্থীরা এমনেই মোবাইলের দিকে ধাবিত হচ্ছে! আমারা চাই বাচ্চাদের খেলার মাঠটি আবার ফিরিয়ে দেওয়া হউক! বিষয়টি স্থানীয় চেয়ারম্যানকে জানিয়েছি। কিন্তু এখনও মাঠটি উদ্ধার হয়নি। তাই মাঠ উদ্ধারের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

স্কুলের প্রধান শিক্ষক হুমায়ুন কবির নসাকে বারবার মুঠোফোনে কল দিলে সে ফোন রিসিভ করেননি।

ইউপি সদস্য মোখলেছুর রহমান বলেন, স্কুল শুরু লগ্ন থেকে দেখে আসছি স্কুলের মাঠটি শিক্ষার্থী ও এলাকার যুবকরা খেলাধুলার কাজে ব্যবহার করে আসছেন। কিন্তু প্রধান শিক্ষক তিনি মাঠটি বেড়া দিয়ে ঘিরে গাছ লাগিয়ে দিয়েছেন। এতে শিক্ষার্থীদের চিত্তবিনোদন ও খেলাধুলায় মারাত্মক ব্যাঘাত ঘটছে।

সাবেক চেয়ারম্যান ও স্কুল প্রতিষ্ঠাতা সভাপতি গাজী সামছুল হক বলেন, এ মাঠে বিভিন্ন সময় ফুটবলসহ গ্রীষ্মকালীন খেলাধুলা অনুষ্ঠিত হয়। মাঠ দখল করে গাছ লাগানোয় স্কুলের শিক্ষার্থীরা খেলাধুলা করতে পারছেন না। তাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। প্রধান শিক্ষক হুমায়ুন কবির নসা নিজের মনগড়া কাজ করে থাকে কারো পরামর্শ তার দরকার হয় না! কে বলতে যাবে তাকে!

স্থানীয় আয়লা-পাতাকাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশাররফ বলেছেন, স্কুল শুরু লগ্ন থেকেই এই মাঠটি স্কুল ব্যবহার করছে। মাঠ কাটার খবর পেয়ে আমি বিষয়টি নিয়ে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে আলাপ আলোচনা করেছি। বিষয়টি বসে সমাধানের চেষ্টা করবো।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কাওসার আহমেদ জানিয়েছেন, এ বিষয়ে লিখিত কোনো অভিযোগ পাননি। লিখিত অভিযোগ পেলে বিষয়টি তদন্তে জন্য সরেজমিনে গিয়ে দেখা হবে প্রধান শিক্ষক কেন করলো। এবং সত্যতা পেলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.