ফিফা বর্ষসেরা ফুটবলার মেসি

শেয়ার

২০২২ সালটি আজীবন মনে রাখবেন লিওনেল মেসি। শুধু তা-ই নয়, সালটি তার দীর্ঘ ক্যারিয়ারের সেরা বছর বললেও ভুল হবে না।

কেননা পরম আরাধ্যের বিশ্বকাপ শিরোপা উঠেছে তার হাতে। ক্যারিয়ারকে দিয়েছে পূর্ণতা। তাই বছরটিকে সেরা না বলে আর উপায় আছে কি! শিরোপা জয়ের পথে আর্জেন্টিনাকে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। প্রথম ফুটবলার হিসেবে পেয়েছেন দ্বিতীয়বার সেরা খেলোয়াড় হওয়ার স্বীকৃতি। বছরটি নিজের করে নেওয়ায় ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কারটিও এবার উঠল তার হাতেই।
সবশেষ ২০১৯ সালে ‘ফিফা দ্য বেস্ট’ জিতেছিলেন মেসি। ক্রিস্টিয়ানো রোনালদো, রবার্ট লেভানডোভস্কির সঙ্গী এনিয়ে দ্বিতীয়বার এই পুরস্কার জিতলেন আর্জেন্টাইন ও পিএসজি ফরোয়ার্ড। বর্ষসেরা হওয়ার পথে তার বাধা ছিল ফ্রান্সের দুই তারকা কিলিয়ান এমবাপ্পে ও করিম বেনজেমা। কিন্তু লড়াইয়ে দুজনকেই ছাপিয়ে গেছেন মেসি। গত বছর ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ৫১ ম্যাচে ৩৫ গোল ও ৩০ অ্যাসিস্ট করেন এই ফরোয়ার্ড। যদিও পুরস্কারের ক্ষেত্রে সময় বিবেচনা করা হয়েছে ৮ আগস্ট ২০২১ থেকে ১৮ ডিসেম্বর ২০২২ পর্যন্ত।

প্যারিসের সালে প্লেল কনসার্ট হলে অনুষ্ঠিত ফিফা দ্য বেস্ট-২০২২ এর শুরুতেই ফুটবল সম্রাট পেলেকে শ্রদ্ধা জানান ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। গত ২৯ ডিসেম্বর মারা যাওয়া এই ব্রাজিলিয়ান কিংবদন্তির সম্মানে একটি পুরস্কার দেওয়া হয়। আরেক ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদোর হাত থেকে পুরস্কারটি গ্রহণ করেন পেলের স্ত্রী মার্সিয়া। অনুষ্ঠানের প্রায় আধঘণ্টা সময় কেবলই ছিল পেলেময়।

ফিফা ফিফপ্রো বর্ষসেরা একাদশ

গোলরক্ষক: থিবো কোর্তোয়া (বেলজিয়াম ও রিয়াল মাদ্রিদ)।
ডিফেন্ডার: আশরাফ হাকিমি (মরক্কো ও পিএসজি), জোয়াও কানসেলো (পর্তুগাল ও বায়ার্ন মিউনিখ), ভার্জিল ফন ডাইক (নেদারল্যান্ডস ও লিভারপুল)।
মিডফিল্ডার: কেভিন ডি ব্রুইনা (বেলজিয়াম ও ম্যানচেস্টার সিটি), লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদ), কাসেমিরো (ব্রাজিল ও ম্যানচেস্টার ইউনাইটেড)।
ফরোয়ার্ড: লিওনেল মেসি (আর্জেন্টিনা ও পিএসজি), কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স ও পিএসজি), করিম বেনজেমা (ফ্রান্স ও রিয়াল মাদ্রিদ) ও আরলিং হালান্ড (নরওয়ে ও ম্যানচেস্টার সিটি)।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.