তরুণদের রক্তদানে উদ্বুদ্ধ করতে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি

শেয়ার

এম এম টিপু সুলতান:

খুলনার ডুমুরিয়া উপজেলার আটলিয়া ইউনিয়ন এর বরাতিয়া বণিক পাড়ায় তরুণ- তরুণীদের রক্তদানে উদ্বুদ্ধ করতে সম্পূর্ণ বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি করেছে একটি সম্পূর্ণ অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সংগঠন, স্বদেশ ব্লাড ফাউন্ডেশন। গতকাল বৃহস্পতিবার বরাতিয়া বণিক পাড়া সর্বজনীন পূজা মন্দির মাঠ এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠান উদ্বোধক হিসাবে উপস্থিত ছিলেন স্বদেশ ব্লাড ফাউন্ডেশনের উপদেষ্টা ও চুকনগর মেডিকেল এন্ড ডায়াগনস্টিক সেন্টার এর ব্যবস্থাপনা পরিচালক খোন্দকার রেবেকা সান- ইয়াত

প্রায় ১৫০ মানুষের বিনামূল্যে পেশার মাপা, ডায়াবেটিস ও রক্তের গ্রুপ নির্ণয় করে দেওয়া হয় এবং রক্তের গ্রুপ সংগ্রহ করে একটি ডাটাবেইজ তৈরী করা হয়। প্রয়োজনের সময় গরীব রোগিদের বিনামূল্যে রক্ত দেওয়া হবে এই ডাটাবেইজ থেকে।

স্বদেশ ব্লাড ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি এম এম টিপু সুলতান বলেন ২০১৮ সাল থেকে ফ্রী ব্লাড গ্রুপিং এবং ডায়াবেটিস পরিক্ষা ও ফ্রী মেডিকেল ক্যাম্প করছি। এটা নিয়ে পঁচিশবারের মতো করছি। ভবিষ্যতে আমাদের আরো বড় পরিসরে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি করার পরিকল্পনা রয়েছে।

স্বদেশ ব্লাড ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক পল্লী চিকিৎসক মোঃ আলমগীর হুসাইন বলেন, রক্তদানে মানুষকে উদ্ধুদ্ধ করা এবং ব্লাড ডোনার সংগ্রহ করার লক্ষ্যে আমরা এ কর্মসূচি করছি। এখান থেকে ব্লাড ডোনার লিষ্ট করে রক্তের গ্রুপ অনুযায়ী ডাটাবেইজ তৈরী করা হয়। পরবর্তী সময়ে রোগীদের চাহিদা অনুযায়ী আমরা বিভিন্ন হাসপাতালে বিনামূল্যে রক্ত দিয়ে থাকি।

এছাড়া ছাড়া আগত রোগীদের বিনামূল্যে এমবিবিএস চিকিৎসক দিয়ে চিকিৎসাও দেওয়া হয়।

উক্ত কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেন স্বদেশ ব্লাড ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি এম এম টিপু সুলতান, সাধারণ সম্পাদক পল্লী চিকিৎসক মোঃ আলমগীর হুসাইন, সাংগঠনিক সম্পাদক মোঃ ফায়সাল আজিজ, সহ সাধারণ সম্পাদক নাঈম হুসাইন, দপ্তর সম্পাদক মোঃ সোহাগ, মিসেস নূর, কার্যনির্বাহী সদস্য নূর ইসলাম, সহ সংগঠন এর স্বেচ্ছাসেবকেরা।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.