তজুমদ্দিনে বাড়ছে সূর্যমুখী ফুলের চাষ, স্বাবলম্বী হওয়ার স্বপ্ন চাষিদের

শেয়ার

রুবেল চক্রবর্তী,তজুমদ্দিন (ভোলা) প্রতিনিধি

ভোলার তজুমদ্দিনে প্রতি বছরই বাড়ছে সূর্যমুখীর চাষ। অনুকূল আবহাওয়ার পাশাপাশি মাটি উপযোগী থাকায় রয়েছে ভালো ফলনের সম্ভাবনা।ফলে দিন দিন সূর্যমুখী চাষে ঝুঁকছেন এ উপজেলার কৃষকরা। এদিকে গাছে ফুল আসার সাথে সাথেই দর্শনার্থীর আগমনে তৈরি হচ্ছে কৃষি পর্যটনের সুযোগ।

ভোলার তজুমদ্দিন উপজেলার চাঁদপুর ইউনিয়নে বিস্তীর্ণ মাঠজুড়ে এখন সূর্যমুখীর হাসি। বাজার মূল্য ও চাহিদা ভালো থাকায় তজুমদ্দিনে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে সূর্যমুখী চাষ। কম পরিশ্রম ও কম খরচে বেশি লাভ পাওয়ায় আসায় কৃষকেরা সূর্যমুখী চাষের দিকে ঝুঁকছেন। সূর্যমুখীর উৎপাদন বিগত সময়ের চেয়েও এবছর বেশী। কোনরকম পোকা মাকড়ের আক্রমন না থাকায় এবার দিগুন লাভের আশা করছেন তারা।

এক একটি ফুল যেন হাসিমুখে সূর্যের আলো ছড়াচ্ছে। চারিদিকে হলুদ ফুল আর সবুজ গাছে সে এক অপরূপ দৃশ্য। প্রতিদিন আশপাশের এলাকা থেকে সৌন্দর্য পিয়াসু মানুষ সূর্যমুখী ফুলের খেত দেখতে আসছে। ফলে কৃষকের মনে এটা একটা আলাদা আনন্দ তৈরি করেছে অনেকেই আবার ফুলের সঙ্গে দাঁড়িয়ে ছবি তুলে তাআবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিচ্ছেন।উপজেলার আড়ালিয়া গ্রামের কৃষক শংকর চন্দ্র দাসের সাথে কথা বলে জানাজায়,গত বছর থেকে সে সুর্য মুখি চাষ শুরু করেন এবং ভালো ফলনও হয়।

তাই সে এবছর অধিক পরিমাণে জমিতে সুর্য মুখি চাষের সিদ্ধান্ত নেন। উপজেলা কৃষি অফিস থেকে বীজ এবং পরামর্শ নিয়ে শুরু করেন চাষ। আবহাওয়া অনুকূলে থাকায় কোনরকম ক্ষতি না হওয়ার সম্ভাবনায় অধিক ফলন এর আশা করছেন সে।

জানতে চাইলে তজুমদ্দিন উপজেলা কৃষি কর্মকর্তা অপুর্ব লাল সরকার পল্লী নিউজকে জানান, ‘সয়াবিন থেকে মানুষকে সূর্যমুুখী ও সরিষার তেলের দিকে ফিরিয়ে নেয়ার লক্ষ্যেই বর্তমান সরকারের দিক নির্দেশনায় আমরা এগুচ্ছি।
এ বছর তজুমদ্দিনে চলতি মৌসুমে ৮ হেক্টর জমিতে সূর্যমুখী চাষের লক্ষ্যমাত্রা ধরান করা হয়েছে। আবহাওয়া অনূকূলে থাকায় বাম্পার ফলনের আশাবাদি কৃষকেরা।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.