কমলনগরে বিপুল পরিমান অবৈধ সার মওজুদ করে পাচার করছে ১টি চক্র

শেয়ার

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরের কমলনগরের নাছিরগঞ্জ এলাকায় মেঘনা নদীর তীরে বিপুল পরিমান টিএসপি সার অবৈধ ভাবে মজুদ করা হয়েছে। গত এক মাস ধরে একটি চক্র মজুদকৃত এসব সার প্যাকেটজাত করে নদী পথে জাহাজে ভরে প্রাচার করলেও স্থানীয় প্রশাসনের নজরে আসেনি।

এ চক্রের সঙ্গে কে বা কাহারা জড়িত রয়েছে তা নিশ্চিত করে বলতে পারছেননা কেউ।

মঙ্গলবার ( ২জানুয়ারি) বিকালে সংবাদকর্মীদের মাধ্যমে খবর পেয়ে ঘটনাস্থলে এসে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলেন কমলনগরের উপজেলা নির্বাহী কর্মকর্তা।। এদিকে সন্ধ্যার আগ মুহুর্তে র‌্যাবের একটি দল ঘটনাস্থল পৌঁছেছে।

বিকেলে সরেজমিন স্থানীয় নাছিরগঞ্জ এলাকার মেঘনা নদীর তীরে গিয়ে দেখা গেছে. খোলা আকাশের নিচে বিপুল পরিমান টিএসপি সার মজুদ রাখা হয়েছে। গত এক মাস ধরে প্রতিদিন ২০ থেকে ৩০জন শ্রমিক মজুদকৃত চাকা আকৃতির সার রোদে শুকিয়ে ঝরঝরে করে বস্তায় ভরছেন শ্রমিকরা। আর ওইসব বস্তা জাহাজে ভরে নদী পথে কোথায় নিয়ে যাওয়া হচ্ছে তা বলতে পারেনি স্থানীয়রা; এব্যাপারে শ্রমিকরা জানাতে পারেনি। ওই মাঠে এখনও প্রায় ১৫’শ মে.টন সার মজুদ রয়েছে বলে জানা গেছে। এর আগে গত কয়েকদিন থেকে প্রায় ৪ হাজার বস্তা নদী পথে প্রাচার করা হয়েছে বলে জানান এলাকাবাসী।

শ্রমিকরা জানান, তারা স্থানীয় প্রভাবশালী আলমগীর মোল্লা, নুরুল ইসলাম ও রব মাঝির হয়ে এখানে কাজ করছেন।

ভোলার বাসিন্দা কাঞ্চন নামের চট্রগ্রামের এক ব্যবসায়ী এসব সার পাচারে মুলহোতা বলে সুত্রে জানা যায়।

জানতে চাইলে মুঠোফোনে কাঞ্চন জানান, সাগরে দূর্ঘটনায় জাহাজ পতিত হলে, ক্ষতিগ্রস্থ জাহাজ থেকে সারগুলো নদীর তীরে এনে মজুদ করা হয়। তিনি এসব সার ব্যক্তিগত কাজে ব্যবহার হবে বলে জানান। তবে বিপুল পরিমান সার ব্যাক্তিগত কি কাজে ব্যবহার হবে এ বিষয়ে জানতে চাইলে সদুত্তর দিতে পারেনি তিনি।

স্থানীয় কৃষকদের ধারনা মজুদকৃত সারগুলো মেয়াদ উত্তীর্ণ ও ব্যবহার অনুপযোগী। অথচ এসব সার ফের প্যাকেট করে বাজারে বিক্রির জন্য নদী পথে অন্যত্র নিয়ে যাওয়া হচ্ছে। এসব সার কৃষক কিনে জমিতে দিলে লাভের পরিবর্তে ক্ষতি বেশি হবে বলে ধারনা করছেন তারা।

এদিকে, খবর পেয়ে ঘটনাস্থলে এসে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলেন কমলনগরের উপজেলা নির্বাহী কর্মকর্তা। এদিকে সন্ধ্যার আগ মুহুর্তে র‌্যাব ১১এর লক্ষ্মীপুর ক্যাম্পের একটি দল ঘটনাস্থলে পৌঁছেছে।

এসময় গণমাধ্যমকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাসির উদ্দিন সারোয়ার বলেন, সার মজুদ ও পাচারের বিষয়টি আমাদের জানা ছিলনা, এসব সার কমলনগরের জন্য বরাদ্ধের নয়, এব্যাপারে কৃষি অধিদপ্তরের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেয়া হবে বলে জানান এই কর্মকর্তা।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.