ইবিতে দুই দিনব্যাপী সামার সিম্পোজিয়াম সম্পন্ন

শেয়ার

ইবি সংবাদদাতা:

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দুই দিনব্যাপী সামার সিম্পোজিয়াম সম্পন্ন হয়েছে। আই-ইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার ও ইবির ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের যৌথ আয়োজনে এটি অনুষ্ঠিত হয়। শনিবার (১০ জুন) রাত ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে গবেষণায় অংশগ্রহণকারীদের পুরুস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে এটি শেষ হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান এবং বিশেষ অতিথি ছিলেন ব্রাকনেট লিমিটেডের পরিচালক মোকাররম হোসাইন।

এসময় আই-ইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার জেনারেল চেয়ার অধ্যাপক ড. শামসুল আরেফিন ও টেকনিক্যাল প্রোগ্রাম চেয়ার অধ্যাপক ড. আহসান হাবিব, আই-ইইই অরগানাইজিং চেয়ার আইসিটি বিভাগের অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ, কো-চেয়ার অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার, অরগানাইজিং সেক্রেটারি অধ্যাপক ড. জাহিদুল ইসলাম ও অধ্যাপক ড. শরিফুল ইসলামসহ বিভাগের অন্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

আইসিটি বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের মুস্তাকিম মুসুল্লি পিয়াস ও মারুফা মিশুর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন আইসিটি বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক ড. আলমগীর হোসেন। এছাড়াও ইলেকট্রিক অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের অধ্যাপক ড. মামুনুর রহমান, আইসিটি বিভাগের অধ্যাপক ড. পরেশচন্দ্র বর্মণ, অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার ও অধ্যাপক ড. জাহিদুল ইসলাম ও বাংলা বিভাগের অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুলসহ বিভাগের অন্য শিক্ষকরা বক্তব্য প্রদান করেন।

এসময় বক্তব্য প্রদানকালে উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, ‘১৭৮ টি গবেষণা উপস্থাপন করা সত্যিই অসামান্য। আমি চাই গবেষণায় কিভাবে আমার শিক্ষার্থীদের উৎসাহিত করা যায়। তবে সরকারের গবেষণা বরাদ্দের তুলনায় শিল্প-প্রতিষ্ঠানগুলো­কে এরূপ আয়োজনের সহযোগিতায় বেশি এগিয়ে আসতে হবে।’

গত শুক্রবার শুরু হওয়া দুইদিনব্যাপী সামার সিম্পোজিয়ামে প্রযুক্তি সম্পর্কিত ১৭৮টি গবেষণা উপস্থাপনপত্র করেছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ। পরে সেরা গবেষণাপত্র উপস্থাপনের ভিত্তিতে ১০টি দলকে মোট ৫০ হাজার টাকার প্রাইজ-মানি প্রদান করা হয়। বিজয়ী দলের নাম ঘোষণা করেন আইসিটি বিভাগের অধ্যাপক ড. শরিফুল ইসলাম।

এতে যৌথভাবে চ্যাম্পিয়ন হয়েছেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) গবেষকদল সঞ্জয় দাস, আনিসা খাতুন ও অধ্যাপক সাইদুর রহমান এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) গবেষকদল অমিতা সিংহা, আহসান উল্লাহ।

যৌথভাবে প্রথম রানার্সআপ হয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) গবেষকদল রাকিবুল ইসলাম ও অধ্যাপক ড. জাহিদুল ইসলাম এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) গবেষকদল আলীমুল ইসলাম ও আবু সাঈদ চৌধুরী।

দ্বিতীয় রানার্সআপ যৌথভাবে ৫টি ক্যাটাগরিতে নির্বাচিত করা হয়। এরা হলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) গবেষকদল প্রিতম বোসাক, নাজমুস সাকিব ও অধ্যাপক ড. ইসমাইল জাবিউল্লাহ। রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) গবেষকদল তায়েবা ইয়াসমিন ও মিল্টন কুমার কুন্ডু। বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির গবেষকদল (বিইউবিটি) শিরিন সুলতানা, জাহিন হোসেন, মারুফ বিল্লাহ, হাসিবুল হোসেন, সাইফুর রহমান ও খন্দকার ফিদা হাসান।
খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) গবেষকদল আব্দুল্লাহ আল মামুন, আব্দুল আউয়াল ও আলী মনি। মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) গবেষকদল জহিরুল ইসলাম, তাসনীম মুবাশ্বিরা ও নজরুল ইসলাম।

এসময় বিজয়ীদের হাতে সম্মানি পুরষ্কার, ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও আই-ইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চেয়ার অধ্যাপক ড. শামসুল আরেফিন।

পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

উল্লেখ্য, বিশ্বের ইঞ্জিনিয়ারদের সর্ববৃহৎ সংগঠন ইনস্টিটিউট অব ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আই-ইইই) ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত হয়। সংগঠনটি বিশ্বব্যাপী প্রকৌশল ও প্রযুক্তির উন্নতি সাধনে নানাবিধ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। প্রকৌশল পেশায় নিয়োজিত ব্যক্তিবর্গের পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রকৌশল শিক্ষায় অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য স্টুডেন্ট ব্রাঞ্চের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে আসছে সংগঠনটি। ২০১৯ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আই-ইইই স্টুডেন্ট ব্রাঞ্চ যাত্রা শুরু করে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.