আবাসন সংকটে খুবি শিক্ষার্থীরা

শেয়ার

তীব্র আবাসন সংকটে স্বাস্থ্য, ও নিরাপত্তা ঝুঁকিতে ভুগছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা। প্রায় সাড়ে ৭ হাজার শিক্ষার্থীর বিপরীতে খুলনা বিশ্ববিদ্যালয়ের ৫ টি হলে সীট সংখ্যা ২ হাজার ৪’শ ৮২ টি।

অর্থাৎ আবাসনের সুবিধা পান মাত্র ৩৩ শতাংশ ছাত্রছাত্রী। মানবেতর এ জীবন থেকে অতিসত্বর নিরসনের দাবী শিক্ষার্থীদের। বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের জন্য খান জাহান আলী হলে সীট সংখ্যা ৪ শত চারটি, খান বাহাদুর আহ্ছানউল্লা হলে ৩ শত ৮৪ টি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে ৫ শত ৭৬ টি সীট আছে। আর ছাত্রীদের জন্য অপরাজিতা হলে ৫ শত ৭৬ টি এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে সীট সংখ্যা ৪ শত ৩২ টি। মেস-বাসায় প্রতিনিয়ত লোডশেডিং, পানির সংকট আর নিম্নমানের পরিবেশে মানবেতর জীবনযাপন করছেন হলের সীট বঞ্চিত শিক্ষার্থীরা। বহিরাগতদের সাথে জড়িয়ে পড়ছেন ঝগড়া বিবাদ ও নানাবিধ অপকর্মে।

একাধিক শিক্ষার্থীর সাথে কথা বলে জানা যায়, ক্যাম্পাসের আশেপাশের বাসা গুলোতে দিতে হয় অতিরিক্ত ভাড়া। এক কক্ষের বাসায় গড়ে ভাড়া গুনতে তিন হাজার থেকে ৪ হাজার পাঁচশত টাকা পর্যন্ত। আবার হলে না থেকেও প্রতি ছয় মাসে হল উন্নয়ন ফি বাবদ দিতে হয় প্রায় ৬’শত টাকা। আর যারা হলে থাকেন তারা দেন ১২’শত টাকা করে। এদিকে ক্যাম্পাস থেকে দূর-দূরান্তে থাকা নারী শিক্ষার্থীদের মাঝে দেখা দিয়েছে নিরাপত্তাহীনতা। দুশ্চিন্তায় ভোগেন তাদের পরিবার। প্রথম বর্ষের একাধিক শিক্ষার্থীর সাথে কথা বলে জানা যায়, ক্যাম্পাসের খুব কাছাকাছি কোনো বাসা না পাওয়ায় তাদের থাকতে হচ্ছে ক্যাম্পাস থেকে বেশ দূরে। কেও কেও থাকছেন নগরীর সোনাডাঙ্গা, বয়রা, রুপসা ও নিরালার দিকে। বাসা থেকে খাবার হোটেল বেশ দূরে হওয়ায় রাত বেরাত খাবার আনতে সমস্যায় ভুগছেন তারা। মাঝে মধ্যেই শিকার হন বখাটেদের বাজে মন্তব্যের।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান গোলাম কুদ্দুস বলেন, ‘উপাচার্য মহাদয় নিজ দায়িত্ব নিয়ে ছাত্রদের হলের বিষয়টি দেখছেন। তিনি বলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ ও খান বাহাদুর আহ্ছানউল্লাহ হল এর মধ্যবর্তী জায়গায় একটি মাল্টি স্টোরেজ হল করবার অনেক আগে থেকেই প্লান ছিলো।

তিনি আরো বলেন, শিক্ষামন্ত্রী যখন আসছিলেন তখন হল নিয়ে কথা হয়েছিল এবং রাজিও হয়েছিলেন। পরে করোনা ও ইউক্রেন যুদ্ধের কারনে ফান্ডে কিছুটা ঘাটতি হয়ে, যার ফলশ্রতিতে বিলম্ব হয়ে। psc মিটিং এ আবার সিদ্ধান্ত হয়েছে, খুব দ্রুত বনরাজি এর DPB জমা দিবো। অনেক ছাত্র থাকার সংকলন হবে এখানে।ছাত্রিদের হলের ৬ তলা প্রায় শেষের দিকে। আমরা খুব তাড়াতাড়ি আবাসন সংকট সমাধান করতে পারবো আশাকরি। জানিয়ে রাখি বিদেশি ছাত্রদের একটি নতুন ইউংকো করার জন্য DBP জমা দিবো খুব শিগ্রই।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.