স্বাধীনতা পদক “২২ বরগুনাবাসীর জন‍্য উৎসর্গ করলেন সিরাজ উদ্দীন আহমেদ

শেয়ার

মইনুল আবেদীন সুমন, বরগুনা প্রতিনিধি

জেলা প্রতিনিধিঃ মুক্তিযুদ্ধে অসামান্য অবদান এবং ১৫ আগষ্ট বঙ্গবন্ধুর হত‍্যার প্রথম প্রতিবাদকারী সাবেক অতিরিক্ত সচিব ইতিহাসবিদ সিরাজ উদ্দিন আহমেদ ২০২২ স্বাধীনতা পদকটি বরগুনাবাসীকে উৎসর্গ করে দিলেন।

আজ ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে বরগুনা জেলা প্রশাসন কর্তৃক বরগুনা শিল্প কলা একাডেমি মিলনায়তনে আয়োজিত তাকে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে তার ভাষন প্রদানকালে এই উৎসর্গ করেন।

মুক্তিযুদ্ধের সংগঠক সিরাজ উদ্দিন আহমেদ তার বক্তৃতায় বলেন স্বাধীনতা যুদ্ধে সেদিন বরগুনার সাহসী বীর সন্তানরা স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেছিল এই পদক তাদের। তাদের এই পদক আমি গ্রহণ করে বরগুনা এনে আজ উৎসর্গ করে দিলাম।

বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমানের সভাপতিত্বে মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস‍্যদের কে স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত এই সংবর্ধনায় প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের মৎস ও প্রানী সম্পদ স্হায়ী কমিটির সভাপতি ও বরগুনা জেলা আওয়ামীলীগ সভাপতি এডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এমপি।

বিশেষ অতিথি ছিলেন বরগুনা জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও বঙ্গবন্ধু হত‍্যার প্রতিবাদে প্রথম প্রতিবাদকারী ত‍ৎকালীন ছাত্রলীগ সভাপতি আলহাজ্ব জাহাঙ্গীর কবির. বরগুনা জেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার আলহাজ্ব আঃ রশীদ, সাবেক ডেপুটি কমান্ডার আঃ মোতালেব মৃধা।

প্রধান অতিথির বক্তব্যে এডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বলেন, তৎকালীন বরগুনা মহাকুমার তৃতীয় মেজিস্ট্রেট ছিলেন অসম সাহসী একজন ব‍্যক্তি।

পাকিস্তান মেলেটারির রক্ত চক্ষুকে উপেক্ষা করে তার সরকারি বাস ভবনে বসে বরগুনার মুক্তিযোদ্ধাদের সংগঠিত করে মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিতেন তিনি। বঙ্গবন্ধুর মৃত্যুর পরও তিনি প্রথম প্রতিবাদ করেছিলেন এই সাহসী সিরাজ উদ্দিন আহমেদ।

তাকে বন্ড দিয়ে ও ক্ষমা চেয়ে চাকুরী করতে বলেছিল কিন্তু তিনি তা করেননি। বরং আমরা বঙ্গবন্ধু হত‍্যার প্রতিবাদ করে মিছিল মিটিং করায় আমাদের কে জেলে পাঠালে তিনি আমাদের কে জেলে দেখতে গিয়ে দেখা সাক্ষাত করে খোঁজ খবর নিয়েছিলেন।

সংবর্ধনায় বরগুনা জেলা প্রশাসন তাকে ক্রেস্ট দিয়ে সংবর্ধিত করেন বরগুনা জেলা প্রশাসক। এছাড়াও বরগুনা জেলা আওয়ামীলীগ ও বরগুনা প্রেসক্লাব ক্রেষ্ট প্রদান করেন সিরাজ উদ্দিন আহমেদ কে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.