লক্ষ্মীপুরে লোকশিল্প-পিঠা-স্বাস্থ্য ও বিজ্ঞান মেলা

শেয়ার

মো. রাকিব হোসাইন রনি:

শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা বিকাশে ও গ্রাম বাংলার ঐতিহ্যের সাথে পরিচয় করিয়ে দিতে আয়োজন করা হয়েছে লোকশিল্প-পিঠা-স্বাস্­থ্য ও বিজ্ঞান মেলার।

মঙ্গলবার (৭নভেম্বর) দিনব্যাপী এমন আয়োজন করেন লক্ষ্মীপুর কালেক্টরেট স্কুল এন্ড কলেজ। এতে আলাদা আলাদা স্টলে পসরা সাজান শিক্ষার্থীরা।

মেলা ঘুরে দেখা যায়, লোকশিল্প স্টলে গ্রাম বাংলার নকশিকাঁথা, জামদানী শাড়ি প্রদর্শন করেছে শিক্ষার্থীরা। এছাড়া মাটির তৈরি বিভিন্ন খেলনা, তৈজসপত্র স্থান পায় তাদের স্টলে। গ্রামীন পিঠা মেলা স্থলে সাজানো হয়েছে হরেক রকম পিঠা। নানান প্রকার সবজি ও ফলমূল সহ প্রাথমিক চিকিৎসার সরঞ্জাম ছিলো স্বাস্থ্য মেলা স্টলে। এছাড়া বিজ্ঞান মেলা স্টলে শিক্ষার্থীদের উদ্ভাবিত কিছু প্রজেক্ট প্রদর্শন করা হয়।

মেলা পরিদর্শনে আসেন জেলা প্রশাসক সুরাইয়া জাহান।

এসময় তিনি বলেন, কালেক্টরেট স্কুলের আয়োজনটি আমাদের শিক্ষা কার্যক্রমের একটি অংশ। এটি শিক্ষার্থীদের মানসিক ও শারীরিক বিকাশ, তাদের মননশীলতা বৃদ্ধি করবে। শুধু মাত্র বই পড়লে হবে না, তাদের চিন্তা ভাবনার প্রকাশ ঘটাতে হবে। এ ধরনের আয়োজনে শিক্ষার্থীদের মাঝে আত্নবিশ্বাস তৈরি হবে। আমরা মনে করি প্রত্যেকটি প্রতিষ্ঠানে এমন আয়োজন শুরু করা উচিত।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মেহের নিগার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ আকতার হোসেন শাহিন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট প্রিয়াংকা দত্ত, কালেক্টরেট স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ রীনা সুলতানা প্রমূখ।

শিক্ষার্থীরা বলছেন, এমন আয়োজনের মাধ্যমে আমাদের হারানো ঐতিহ্যের সাথে পরিচিত হতে পারছি। সে সাথে আমাদের সৃজনশীলতা, উদ্ভাবনী শক্তি প্রকাশ পাচ্ছে। কালেক্টরেট স্কুল এন্ড কলেজ কর্তৃপক্ষকে ধন্যবাদ এমন আয়োজন করার জন্য।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.