রায়পুরে জমিসহ ঘর পেয়ে খুশীতে আত্মহারা সংখ্যালঘু সম্প্রদায়ের ভূমিহীনরা

শেয়ার

প্রদীপ কুমার রায়:

লক্ষ্মীপুরের রায়পুরে প্রধানমন্ত্রীর উপহারের জমিসহ ঘর পেয়ে খুশীতে আত্মহারা রায়পুর উপজেলার পূর্বলাছ গ্রামের ঝুপড়ি ঘরে পরিবার পরিজন নিয়ে বাস করা দয়াল দাশ, ফুটপাতের সবজি বিক্রেতা নিশি কান্ত রায়, কাঠ মিস্ত্রী বিজয় সরকারসহ কালা চান, স্বরস্বতী রানী, বাবুল দাশ, মিন্টু সরকার, মঞ্জু রানী, সন্তোষ দাস, রাম চন্দ্র, নারায়ন কুরি, নির্মল দাশসহ ৮৫ গৃহহীনও ভুমিহীন পরিবার।

বৃহস্পতিবার এদের সবার ভাগ্যে জুটেছে ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনে গৃহীত প্রধানমন্ত্রীর আশ্রয়ন-২ প্রকল্পের ২ শতাংশ জমিসহ ঘর। ৩৯৪ বর্গফুটের ২কক্ষ বিশিষ্ট পাকা ঘরে ১টি টয়লেট, ১টি রান্নার কক্ষ ও ইউটিলিটি স্পেস পেয়ে এখন আনন্দে আত্মহারা তারা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র উপহারের জমি, ঘর পাওয়ায় কৃতজ্ঞতার যেন শেষ নেই তাদের।

স্থানীয় সূত্রে জানা যায়, ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত বাংলাদেশ বিনির্মানে দেশের সকল ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনে গৃহীত প্রধানমন্ত্রীর আশ্রয়ন-২ প্রকল্প এউপজেলায় হতদরিদ্র মানুষের মাঝে বেঁেচ থাকার অনুপ্রেরনা এখন।

’আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার’ আশ্রয়ন-২ প্রকল্পের এ শ্লোগান দেশের দরিদ্র মানুষের মাঝে পরাধীনতার গøানি থেকে মুক্ত হয়ে স্বাধীন ভাবে মাথা উচুঁ করে দাড়াতে শিখিয়েছে। এছাড়া বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার মুজিব বর্ষে গৃহীত ’দেশের একটি দরিদ্র মানুষও ভূমিহীন, গৃহহীন থাকবেনা’ পরিকল্পনার শতভাগ সফলতা, এমনটাই বলছেন সাধারন মানুষ। রায়পুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দিলিপ দে জানান, জেলা প্রশাসক কার্যালয়ের মাধ্যমে ‘ক’ ক্যাটাগরির অন্তর্ভুক্ত ভূমিহীন ও গৃহহীন ৩০০টি পরিবারকে জমি ও ঘর নির্মাণের বরাদ্দ দেওয়া হয়েছে।

ঘরগুলো হলো-উপজেলার দক্ষিন চরবংশি ইউপির চরলক্ষি কারিমিয়া এলাকার ৭০টি ও আদর্শগ্রাম -৪১টি, উত্তর চরবংশি ইউপির কুচিয়ামোরা-২২টি, চরমোহনা গ্রামে-২০টি, উত্তর চরআবাবিল ইউপির বন্ধুবাড়ি এলাকায় -৩৪টি, কেরোয়ার ইউপির মিরগঞ্জ এলাকায়-৯টি, বামনী ইউপির শিবপুর এলাকায়-১০টি ও পালবাড়ি এলাকায় – ৯৪টি পারিবার । উপজেলা নির্বাহী অফিসার অনজন দাশ বলেন, ভূমিহীন ও গৃহহীনদের জন্য চমৎকার পরিবেশে মানসম্মত টেকসই ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে। তৃতীয় পর্যায়ে ৮৫ পরিবারসহ মোট ৩০০ পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার দিতে পেরেছি।

এসব ঘরে আশ্রয় পাওয়াদের অধিকাংশই রাস্তার ধারে ফুটপাত বা কারও আশ্রয়ে বসবাস করতেন। তারা এখন প্রধানমন্ত্রীর দেওয়া ঘর উপহার পেলেন। ফলে তাদের জীবনযাত্রার মান উন্নত হবে। বাড়ি পাওয়ার আনন্দে পূর্বলাছ গ্রামের দয়াল দাশ বলেন, ‘আমি দুই সন্তান নিয়ে একটি পরিত্যক্ত জায়গায় কুঁড়েঘর তুলে থাকি। স্বপ্নেও কল্পনা করতে পারিনি যে, আমি জমিসহ ইটের একখানা নতুন ঘর পাবো। শেখ হাসিনার সরকার আমাকে ইটের ঘর দিবেন। এই বয়সে ইটের ঘরে থাকতে পারবো। আমি ভীষণ খুশি হয়েছি ঘর পেয়ে। বলতে বলতে চোখ ছলছল করে করে ওঠে দয়ালের।

নিশি কান্ত বলেন, একসময় আমাদের সবই ছিল। নিয়তির খেলায় ভুমিহীন হয়ে সাঝি বাড়ীতে ভাড়ায় থাকতাম।

এখন ঘর পেয়ে সম্মানটুকু অন্তত বেড়েছে। প্রতিক্রিয়া জানাতে গিয়ে একটি মেসে রান্না করে জীবন নির্বাহ করা মনজু রানী কাঁদতে কাঁদতে বলেন আমরা হিন্দুরা ঘর পাবো এটা চিন্তাই করতে পারিনি। কান্না আর আবেগে তিনি প্রধানমন্ত্রীর জন্য আশীর্বাদ করা ছাড়া আর কিছ’ বলতে পারেননি।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.