রাসিক নির্বাচনে প্রতীক পেয়েই প্রচারণায় প্রার্থীরা

শেয়ার

প্রতিবেদক,রাজশাহী:

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচন উপলক্ষে শুক্রবার (২ জুন) সকাল থেকেই শুরু হয়েছে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দের কার্যক্রম।

সরেজমিনে দেখা গেছে, প্রার্থীরা প্রতীক পাওয়ার পর রাজশাহীর বিভিন্ন প্রেসে ছাপানো শুরু করেছেন তাদের প্রচারপত্র। প্রায় প্রতিটি পদপ্রার্থী তাদের প্রচারপত্রের ছবি ফেসবুকসহ বিভিন্ন সোসাল মিডিয়ায় ছেড়ে দিনভর চালাচ্ছেন প্রচার প্রচারণা। এদিকে কাঙ্ক্ষিত প্রতীক পেয়েই কর্মী সমর্থকদের নিয়ে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেন প্রার্থীরা। তবে যথাযথ আচরণবিধি মেনে প্রার্থীদের প্রচার-প্রচারণা চালানোর নির্দেশনা দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।

শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে রাজশাহী জেলা শিল্পকলা একাডেমিতে প্রতীক বরাদ্দ কার্যক্রম শুরু হয়। নগরীর ৩০টি ওয়ার্ডের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে বিতরণ কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত এই কার্যক্রম চলবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন কর্তৃপক্ষ।

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার ও রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারীদের মধ্যে প্রতীক বরাদ্দ কার্যক্রম পরিচালনা করছেন।

তিনি বলেন, এ কাজে সহযোগিতায় সহকারী রিটার্নিং অফিসার ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা আবুল হোসেনসহ ১১জন সহকারী রিটার্নিং অফিসার আছেন।

প্রতীক বরাদ্দের শুরুতেই সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরদের প্রতীক প্রদান করা হয়। এরপর মেয়র প্রার্থীদের হাতে তুলে দেওয়া হয় প্রতীক। দুপুরের পর থেকে সাধারণ ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীদের মাঝে প্রতীক বিতরণ করা হয় বলে জানান রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন।

প্রতীক পাওয়ার আগেই নির্বাচনী প্রচার ও বিধিভঙ্গের বিষয় জানতে চাইলে তিনি বলেন, মনোনয়ন পত্র বিতরণের শুরু থেকেই সকল প্রার্থীদের বারংবার নির্বাচনী আচরণবিধি মান্য করার জন্য কড়া নির্দেশনা প্রদান করা হয়েছে। তবে এখন পর্যন্ত আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে কেউ লিখিত অভিযোগ দেয়নি। লিখিতভাবে কোন অভিযোগ পেলে অবশ্যই প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

নির্বাচন কমিশন সূত্র জানায়, সকাল ৯টা থেকেই প্রার্থীরা তাদের প্রস্তাবক ও সমর্থকদের নিয়ে শিল্পকলা একাডেমিতে আসতে শুরু করেন। প্রতীক বরাদ্দ দেওয়ার আগে সকল প্রার্থীদের মিলনায়তনের বাইরে ইভিএম মেশিনে ভোট দেওয়ার প্রক্রিয়া দেখানো হয়।

দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় সাবেক মেয়র ও আওয়ামী লীগ প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন (নৌকা), জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সাইফুল ইসলাম স্বপন (লাঙ্গল), জাকের পার্টির লতিফ আনোয়ার (গোলাপ ফুল) ও ইসলামি আন্দোলন বাংলাদেশ মনোনীত মুরশিদ আলম ফারুকী (হাতপাখা) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২১ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ১৫২টি ভোট কেন্দ্রের এক হাজার ১৭৩টি কক্ষে ওই দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। রাসিক নির্বাচনে এবার ভোটার সংখ্যা তিন লাখ ৫২ হাজার ১৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭১ হাজার ১৮৫ এবং নারী এক লাখ ৮০ হাজার ৯৭২। আর এবারই প্রথমবারের মতো ভোটা দেবেন ৩০ হাজার ১৫৭ ভোটার।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.