‘জয় বাংলা’ হৃদয়ের স্লোগান: স্থানীয় সরকার মন্ত্রী

শেয়ার

স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, জয় বাংলা আমাদের স্বাধীনতার স্লোগান, জয় বাংলা আমাদের জন্মের স্লোগন। জয় বাংলা আমার হৃদয়ের স্লোগান।

শনিবার (৪ মে) দুপুরে রাজধানীর খামারবাড়ি কেআইবি অডিটরিয়ামে ‘নিজের বলার মতো একটা গল্প’ ফাউন্ডেশনের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, ১৯৯৬ সালে যখন নির্বাচন করি তখন আমার শুভাকাঙ্ক্ষীরা বলেছিল, ‘জয় বাংলা’ না বলতে। আমি বুঝতাম কেন আমাকে জয় বাংলা বলতে নিষেধ করে। দেশ স্বাধীনের পরে ২১ বছর টেলিভিশনে শুনি নাই। ২৬ মার্চ ও ১৬ ডিসেম্বর এলে বঙ্গবন্ধুর কথা বলা হতো না। স্বাধীনতাযুদ্ধে যারা জীবন উৎসর্গ করেছেন, মা-বোন যারা জীবন দিয়েছেন তাদের কথা শুনতে পেতাম না। যারা স্বাধীনতার বিরোধিতা করেছেন, তাদের কথা শুনতে পেতাম আর তাদের চেহারা টেলিভিশনে দেখতাম। তখন নিজেকে আত্মপ্রতারক মনে হতো। তখন দুঃখ হতো, মনে হতো কবে একটা দিন আসবে, কবে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ শুনব। তখন আমার শুভাকাঙ্ক্ষীরা বলতো, জয় বাংলা বললে ভোট কমে যাবে আমার। তখন দুঃখ নিয়ে কখনো জয় বাংলা বলতাম আবার বলতাম না।

তিনি বলেন, আজকে সাহস নিয়ে জয় বাংলা বলি। স্বাধীনতার সময় আমি নিজে দেখেছি মা-বোনদের গুলি করে হত্যা করতে। বাড়িতে আগুন লাগিয়ে মানুষদের মারতে। তখন চাকরি, শিক্ষাসহ সব ক্ষেত্রে জিন্দাবাদ বলে আমাদের সাথে বৈষম্য করা হতো। স্বাধীনতার সময় আমরা স্লোগান দিতাম—জিন্দাবাদে লাথি মারো, জয় বাংলা কায়েম করো। এই স্লোগান দিয়ে স্বাধীনতাযুদ্ধ হয়েছে। জয় বাংলা আমাদের স্বাধীনতার স্লোগান, জয় বাংলা আমাদের জন্মের স্লোগন। জয় বাংলা আমার হৃদয়ের স্লোগান। আজকে টেলিভিশনে বঙ্গবন্ধুর কথা দেখতে পারি। যাদের জীবনের বিনিময়ে আমাদের দেশটা স্বাধীন হয়েছে, তাদের প্রতি সম্মান না দেখানোর কোনো সুযোগ নাই।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.