রামগঞ্জে সংস্কার কাজে পাথরের পরিবর্তে কংক্রিট, সেগুনের পরিবর্তে করইকাঠ

শেয়ার

আবৃ কতাহের, রামগঞ্জ প্রতিনিধিঃ

লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলা পোষ্ট অফিস ভবনের ৪৩লক্ষ টাকার সংস্কার কাজের ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। ঠিকাদার পোষ্ট অফিসের ভবনের ছাদে পেটানিস্টোন ঢালাইতে পাথরের(স্টোনচিপের) পরিবর্তে ব্যাবহার করছে নিম্নমানের ইটের মুড়ি কনা। দরজায় ব্যবহার করছে সেগুন কাঠের পরিবর্তে করইমাঠ। এভাবে ইট,বালি,সিমেন্টসহ সকলকাজে নিম্নমানের সামগ্রী ব্যবহার ও সিডিউল অনুযায়ী কাজটি না করার অভিযোগ উঠেছে ঠিকাদার ও উপজেলা পোস্টমাষ্টারসহ স্থানীয়দের বিরুদ্ধে। এ ছাড়াও চলতি অর্থ বছরের জুনমাসে কাজটি শেষ করার কথা থাকলেও ২১জুন পর্যন্ত এখনো কাজের ৪০ ভাগ বাকী।
জানা যায়, কাজটি টেন্ডার পায় যশোরের জেসি এন্টারপ্রাইজ। ওই প্রতিষ্ঠান থেকে কাজটি কিনে নেয় নোয়াখালী মাইজদির সাকিল নামের একজন সাবেক ছাত্রলীগ ও যুবলীগ নেতা। তিনি আবার রাশেল নামের আরেকজনের কাছে সেই কাজ বিক্রি করে দেন। কাজটির সিডিউল মূল্য ছিল ৪৩ লাখ টাকা।

উপজেলা পোষ্ট মাষ্টার জসিম উদ্দিনসহ অফিসের অনন্যকর্মকর্তা কর্মচারী বলেন, উর্ধতন কর্তৃপক্ষ ভবনটির সংস্কার কাজে ঠিকাদারকে সহযোগিতা করতে বলছেন। কিন্তু আমাদের কাছে কাজের কোন সিডিউল বা তথ্য নেই। ঠিকাদারও নিজের ইচ্ছামত কাজ করছে। আমাদের চোখের সামনে নিম্নমানের ইট, ধুলবালু, সিমেন্ট ব্যবহার করছে। ছাদে পাথরের পরিবর্তে নিম্নমানের ইটের মুড়ি দিয়ে ঢালাই দেওয়া হচ্ছে। দরজার কাঠগুলি করই গাছের কাঠ বলে জানিয়েছে বেশ কয়েকজন কাঠ ব্যবসায়ী। ডিপ টিওবয়েলে ৪০থেকে ৫০ফুট পাইপ দিয়ে গভীর নলকুপ স্থাপন কাজও শেষের পথে। এত নিম্নমানের কাজ হতে কোথাও দেখিনি আমরা। কিছু বলতে চাইলে ঠিকাদার পাত্তা দিচ্ছে না।

রাজমেস্তুরী সহিদ উল্যাহ বলেন, আমাদেরকে ঠিকাদার যেভাবে বলে এবং যে মালামাল দেয়,তা দিয়ে সেভাবে কাজ করি। ভালমন্দ বুজবে ইঞ্জিনিয়ার ও ঠিকাদার।
ঠিকাদার রাশেল বলেন, কাজটি কে টেন্ডার পেয়েছে আমি জানি না।কাজটি আমি আমার বড় ভাই সাকিল থেকে ৮লাখ টাকা দিয়ে কিনে নিয়েছি। পাথর দেওয়ার কথা থাকলেও কোথাও পাথর পাওয়া যাচ্ছে না, বিল্ডিংয়ের টেম্পার কম,তাই ইঞ্জিনিয়ার পাথরের পরিবর্তে ইটের মুড়ি কনা দিয়ে ছাদ ঢালাই করতে বলছেন। তিনি সিডিউল দিতে অপারগতার কথা বলে ইঞ্জিনিয়ার থেকে নিতে বলেন।

ঠিকাদার সাকিল বলেন, কাজটি আমি জেসি এন্টারপ্রাইজ থেকে কিনে নিয়েছি। সিডিউল অনুযায়ী কাজ করা হচ্ছে। ছাদে পেটানস্টোন ঢালাই কাজে পাথর পাওয়া যাচ্ছেনা তাই পোষ্ট মাষ্টারের সাথে কথা বলে সংশিষ্টদের অনুমতি নিয়ে ইটের কনা দিয়ে ঢালাই দেওয়া হয়েছে৷ এতে কোন সমস্যা হবে না।

পোস্ট অফিসের নির্বাহী ইঞ্জিনিয়ার চাঁদ মিয়া সরক্র বলেন, আমরাও চাই কাজটি ভাল হোক, শীঘ্রই কাজটি দেখে কাজে কোন অনিয়ম হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওযা হবে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.