রাত পোহালেই নরসিংদী আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

শেয়ার

মোঃ মোবারক হোসেন, নরসিংদী প্রতিনিধি:

রাত পোহালেই নরসিংদী আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধন করবেন নরসিংদীর পলাশ উপজেলায় নবনির্মিত দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার প্রকল্প। রবিবার (১২ নভেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে কারখানাটি উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে এরই মধ্যে শিল্পমন্ত্রী এডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি ও শিল্প মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তাগণ কারখানার সার্বিক প্রস্তুতিমূলক কার্যক্রম পরিদর্শন করেছেন। এসময় স্থানীয় সংসদ সদস্য ড.আনোয়ারুল আশরাফ খান দিলীপ,শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা,বিসিআইসির চেয়ারম্যান মো.সাইদুর রহমান এবং শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম আলম উপস্থিত ছিলেন।

পরিদর্শন শেষে শিল্পমন্ত্রী এডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি বলেন, ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে দেশের সর্ববৃহৎ সার কারখানা প্রতিষ্ঠিত হচ্ছে যা দেশের অগ্রযাত্রায় বিরাট ভূমিকা রাখবে। এই কারখানা বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা সাশ্রয় করবে। খাদ্য নিরাপত্তা নিশ্চিতকল্পে দেশের অভ্যন্তরীণ ইউরিয়া সারের চাহিদা মেটাতে এবং সুলভ মূল্যে কৃষকদের মাঝে সার সরবরাহ নিশ্চিত করতে এটি ভূমিকা রাখবে।

শিল্প মন্ত্রণালয় সূত্রে জানা যায়,২০১৮ সালের ২৪ অক্টোবর সরকার উদ্যোগ নেয় উচ্চক্ষমতা সম্পন্ন,শক্তি সাশ্রয়ী, পরিবেশ বান্ধব ও আধুনিক প্রযুক্তি নির্ভর একটি সার কারখানা নির্মাণের।এরপর ২০২০ সালের ১০ মার্চ ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার প্রকল্পের কাজ শুরু হয়। যার দায়িত্ব পায় সিসি সেভেন নামে একটি চীনা এবং মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামে একটি জাপানী ঠিকাদারি প্রতিষ্ঠান। দুই প্রতিষ্ঠানের সমন্বয়ে ২০২৩ সালের ডিসেম্বরে নির্মাণ কাজ শেষ হওয়ার কথা থাকলেও দুই মাস আগেই এর কাজ শেষ হয়ে যায়। এখন পরীক্ষামূলক সার উৎপাদন করছে কারখানাটি। ১১০ একর জমির উপর নির্মাণাধীন এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৫ হাজার ৫শত কোটি টাকা। এই কারখানার বার্ষিক উৎপাদন ক্ষমতা ধরা হয়েছে প্রায় ১০ লাখ মেট্রিক টন। প্রতিদিন ২ হাজার ৮শত মেট্রিক টন ইউরিয়া উৎপাদনে সক্ষম অত্যাধুনিক ও প্রযুক্তি নির্ভর এই কারখানাটি।এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২২ সালের ২১ এপ্রিল গণভবন থেকে ভার্চুয়ালি উক্ত প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। শিল্প মন্ত্রণালয় সূত্রে আরোও জানা গেছে,দেশের অভ্যন্তরে সারের ঘাটতি পূরণের পাশাপাশি আমদানি নির্ভরতা কমাবে এ সার কারখানা। কারখানাটি চালু হলে প্রত্যেক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৩০ হাজার মানুষের কর্মসংস্থান হবে। সার কারখানাটি উদ্বোধন শেষে একই দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নরসিংদী মোসলেহ উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে জনসমাবেশে ভাষন দিবেন। নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতে এরই মধ্যে ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার প্রকল্প উদ্বোধনী স্থল এবং নরসিংদী মোসলেহ উদ্দিন ভূইয়া স্টেডিয়াম জনসমাবেশ স্থল পরিদর্শন করেছেন নরসিংদী জেলা প্রশাসক ড.বদিউল আলম,ডিআইজি ঢাকা রেঞ্জ বাংলাদেশ পুলিশ সৈয়দ নুরুল ইসলাম বিপিএম(বার)পিপিএম, স্পেশাল সিকিউরিটি ফোর্স (এএসএফ)এর পরিচালক কমান্ডার ফারুক ও নরসিংদী জেলা পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান পিপিএম। এসময় জেলা প্রশাসন ও জেলা পুলিশের উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ইতিমধ্যে প্রধানমন্ত্রীর এ সফরকে কেন্দ্র করে নরসিংদীর নেতাকর্মীদের মধ্যে ব্যপক উৎসাহ উদ্দীপনা দেখা দিয়েছে। আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষের মধ্যেও উদ্দীপনা ও উৎসবের আমেজ বিরাজ করছে।

নরসিংদী জেলা পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান জানান, প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সিসিটিভির আওতায় এনে নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হবে পুরো শহর। প্রধানমন্ত্রীর নিরাপত্তায় প্রায় সাড়ে ৭ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হবে।

উল্লেখ্য,জেলা প্রশাসক কার্য্যালয় সূত্রে জানাযায়,মোসলেহ উদ্দিন ভূইয়া স্টেডিয়ামে আয়োজিত জনসভার শুরুতে জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট ড.বদিউল আলমের সঞ্চালনায় নরসিংদী জেলায় নবনির্মিত ও সমাপ্ত দশটি প্রকল্পের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.