যে কারণে সংবিধান সংশোধন করলো উত্তর কোরিয়া

শেয়ার

সংবিধান সংশোধন করে নিজেদের পরমাণু অস্ত্রধারী রাষ্ট্র হিসেবে ঘোষণা করেছে উত্তর কোরিয়া। এই সংশোধনে দেশরক্ষায় পরমাণু অস্ত্র বানানোর ছাড়পত্র দেয়ার কথা বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে ফ্রান্স টোয়েন্টিফোর এ তথ্য জানিয়েছে।

 

প্রতিবেদনে বলা হয়, সাংবিধানিক এ স্বীকৃতি যুক্তরাষ্ট্রের হুমকি মোকাবিলায় আরও আধুনিক পারমাণবিক অস্ত্রের প্রতি দেশটিকে আগ্রহী করে তুলবে।
 
উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ’র খবরে বলা হয়েছে, সংবিধানের সংশোধনীতে বলা হয়েছে, অস্তিত্ব রক্ষার স্বার্থে উন্নত মানের পারমাণবিক অস্ত্র বানানো যাবে। এ ধরনের অস্ত্র পিয়ংইয়ংকে যুদ্ধের হাত থেকে বাঁচাবে।

দেশটির নেতা কিম জং উন দেশটির পার্লামেন্টকে বলেছেন,

”সংবিধানের এ সংশোধনীর মাধ্যমে তার দেশের একটি স্থায়ী পারমাণবিক নীতি দাঁড়িয়ে গেছে। এটি এখন দেশের আইনে পরিণত হয়েছে। ফলে কেউ আর এটি ভঙ্গ করা কিংবা এর প্রতি অবজ্ঞা প্রদর্শন করতে পারবে না।”

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এ অঞ্চলে এসে সামরিক মহড়া পরিচালনাসহ নানাভাবে উসকানি দেয়ার অভিযোগও করেন তিনি। এ সময় যুক্তরাষ্ট্র বিরোধী দেশগুলোকে জোটবদ্ধ হওয়ারও তাগিদ দেন তিনি। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করেই এ বছর রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় পিয়ংইয়ং। এক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলোর হুঁশিয়ারিকেও কানে তোলেনি তারা।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.