বরগুনা বালিকা বিদ্যালয়ের টাকা আত্মসাতের অভিযোগ স্কুল প্রধানের বিরুদ্ধে

শেয়ার

ময়নুল সুমন, বরগুনা প্রতিনিধিঃ

বরগুনা সরকারি বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষকের নামে বিদ্যালয়ের নানা খাতের বরাদ্দ টাকায় নাম মাত্র আসবাবপত্র – সামগ্রী ভৌতিক কেনাকাটা করে লাখ লাখ টাকা আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে।

বিদ্য্যালয় সূত্রে জানা গেছে। ২০১৯ থেকে ২২ সাল পর্যন্ত ইন্টারনেট বরাদ্দ বিল দেখানো হয়েছে ৭০হাজার টাকা,বইপত্র সামগ্রী করে দেখানো হয়েছে ৯৫ হাজার টাকা।কম্পিউটার সামগ্রী কেনায় বাবদ ১ লাখ ২০ হাজার টাকা। রাসায়নিক খাতে দেখানো হয়েছে ১ লাখ ২০ হাজার টাকা। ক্রীড়া সামগ্রীতে দেখানো হয়েছে ৫০ হাজার টাকা। কম্পিউটার মেরামত বাবদ ৩ অর্থবছরে দেখানো হয়েছে ১ লাখ ৩০ হাজার টাকা। গবেষণাগারে ৬ লাখ টাকা। শিক্ষা উপকরণ ব্যবহার দেখানো হয়েছে এক লাখ টাকা।

খোঁজ নিয়ে জানা যায় , বিদ্যালয়ে রাসায়নিক দ্রব্যাদি কেনা বাবদ ১ লাখ ২০ হাজার টাকা বরাদ্দ থাকলে ও প্রধান শিক্ষক তিন গ্যালন ডিষ্টিলড ওয়াটার কিনে বাকি টাকা আত্মসাৎ করেছেন। শিক্ষা উপকরন কেনা বাবদ সরকার ১ লাখ টাকা বরাদ্দ দিলেও প্রধান শিক্ষক কোন শিক্ষা উপকরন ক্রয় না করে সম্পূন্ন টাকা আত্মসাৎ করেন। ক্রীড়া সামগ্রী ক্রয় বাবদ ৫০ হাজার টাকা বরাদ্দ থাকলে ও নাম মাত্র কিছু সামগ্রী ক্রয় করে বাকি টাকা আত্মসাৎ করেন। বইপত্র কেনা বাবদ ৯৫ টাকা বরাদ্দ থাকা সত্বেও নাম মাত্র অল্প কিছু টাকার বই কিনে বাকী টাকা ভূয়া ভাউচারের মাধ্যমে আত্মসাৎ অভিযোগ।ব্যবহার্য দ্রব্যাদি বাবদ বরাদ্দকৃত ৭৫,হাজার টাকা তিনি ডিনারসেট সহ অন্যান্য জিনিসপত্র কিনে তার ঢাকার বাসায় নিয়েছেন।

গবেষণাগার সহ অন্যান্য খাতে বরাদ্দকৃত লক্ষ লক্ষ টাকা নামমাত্র কিছু জিনিস কিনে বাকী টাকা ভূয়া ভাউচারের মাধ্যমে আত্মসাৎ করেন। এসব ভূয়া ভাউচারে শিক্ষকদের খারাপ এ.সি. আর দেয়া ও হয়রানিমূলক বদলীর ভয় দেখিয়ে স্বাক্ষর করিয়ে নেয়। কেউ যদি ভাউচারে স্বাক্ষর দিতে অস্বীকৃতি জানায় তাকে নানাভাবে প্রধান শিক্ষক হয়রানি করেন।

বঙ্গবন্ধু কর্নার স্থাপনের জন্য ৭ হাজার টাকার বুকসেলফ কিনে ১৫ হাজার এবং ,দুই হাজার আট শত টাকার কিনে ১২ হাজার টাকার ভুয়া ভাউচার দিয়ে টাকা আত্মসাৎ করে।বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে বৃক্ষরোপন কর্মসূচির নামে পুরানো ০৫টি পেয়ারা গাছ দেখিয়ে ১৫ হাজার টাকার ভুয়া ভাউচার দেখান। ২০১৯ সালে যোগদানের সময় সাবেক প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) জনাব পারভীন বেগম দায়িত্ব হস্তান্তরের সময় বিদ্যালয়ের ২১ ফান্ডের প্রায় ১৭ লক্ষাধিক টাকা হস্তান্তর করেন এবং ২০২০ সালের বার্ষিক সেশন ফি বাবদ প্রায় ১০ লক্ষাধিক টাকা এবং ২০২১ সালে বার্ষিক সেশন ফি বাবদ প্রায় ১০ লক্ষাধিক টাকা জমা হয়। উক্ত টাকা বিভিন্ন ভুয়া ভাউচারের মাধ্যমে প্রধান শিক্ষক আত্মসাত করার অভিযোগ করেন বিদ্যালয়ের শিক্ষকরা।

২০২০ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানে শিক্ষার্থীদের ফাইল, স্কেল, পেন্সিল, রাবার উপহার দেয়া হয়। প্রতি শিক্ষার্থীর জন্য ৩৫ টাকা করে ২০০ জনের জন্য ৭হাজার টাকা খরচ করেন। কিন্তু ভাউচার প্রদান ১১ হাজার ৫০০ টাকা। এছাড়াও একই বছরে নবীন বরণ ও বিদায়ী অনুষ্ঠানের জন্য ৪৪,৭৮৬ টাকা ভুয়া ভাউচারের মাধ্যমে আত্মসাৎ করেন। চলতি বছরের সেশনে শিক্ষার্থীদের কাছ থেকে টিফিন বাবদ টাকা আদায় করেন ১ লাখ ৮০ হাজার টাকা। তবে জানুয়ারী থেকে ১৪ মার্চ পর্যন্ত বিদ্যালয় চলাকালীন সময়ে শিক্ষার্থীদের কোনো প্রকার খাবার দেয়া হয়নি।

তিন অর্থ বছরে বরাদ্দ কৃতটাকার ভৌতিক ক্রয় ও নামে মাত্র ক্রেয় করে পুরো টাকা আত্মসাত করেছেন প্রধান শিক্ষক। এছাড়া করোনার শুরুর বছরে বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকলেও ৮শ শিক্ষার্থীর কাছ থেকে মাসে ৭৫ টাকা করে টিফিন খরচ বাবদ প্রায় ১ লাখ ৮০ হাজার টাকা আদায় করা হলেও করোনার কারণে বিদ্যালয় বন্ধ হওয়া শিক্ষার্থীদের ফেরত দেয়নি।

বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক লাইব্রীয়ান দুলালী ইয়াসমিন ,বলেন করোনা শুরুর আগের বছরেআমরা বিশ্ব সাহিত্য কেন্দ্র থেকে পাঁচ হাজার টাকার বই কিনে ছিলাম। এরপর করোনার কারনে বিদ্যালয় বন্ধ হওয়ার পর আমাদের বিদ্যালয় কোনো ধরনের নতুন বই কেনা হয়নি।

বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের সিনিয়র শিক্ষক মেহেদী হাসান কামাল বলেন, শিক্ষার্থীদের কাছ থেকে টিফিনের টাকা তোলা হলেও প্রধান শিক্ষক শিক্ষার্থীদের টিফিন না খাইয়ে তিনি টাকা আত্মসাত করেছেন। এছাড়া নানা খাতে বরাদ্দের টাকা ও তিনি আত্মসাত করেছেন।

অভিযোগের বিষয় জানতে চাইলে বরগুনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক মো. আজাহারুল হক বলেন,আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে। আমি অন্য শিক্ষকদের অসৎ কাজ করার সুযোগ না দেয়ার কারনে আমার নামে তারা মিথ্যা অভিযোগ করছেন।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.