ভূলুয়া নদীর মাটি এনেছি আরো আনবো; রামগতিতে ইউপি সদস্য

শেয়ার

রিয়াজ মাহমুদ বিনু; লক্ষ্মীপুর।
লক্ষ্মীপুরের রামগতিতে ভূলুয়া নদীর মাটি দিয়ে ইটভাটা তৈরি করতে যাচ্ছেন এক ইউপি সদস্য। ইতিমধ্যেই ডজন খানেক ট্রাক্টরটলি যোগে নদীর মাটি এনে পাহাড বানিয়েছেন। প্রশাসনের বিভিন্ন স্তর ম্যানেজ করেই চলছে এ ইটভাটাযজ্ঞ। ঝামেলা এড়াতে এসকিউবেটর দিয়ে রাতের আঁধারে কাটেন ভুলুয়া নদীর মাটি।
ইটভাটার মালিক কালাম মাঝি স্থানীয় চরপোড়াগাছা ইউনিয়নের ১নম্বর ওয়ার্ডের মরহুম আবদুর রবের ছেলে। একদিকে মেম্বার অন্যদিকে ক্ষমতাসীন দলের সভাপতির পদ ব্যবহার করে শুরু করেন ইটভাটা ও মাটি ব্যবসা। শুরু করেন ভূলুয়া নদীর মাটি নিয়ে মহা বাণিজ্য। ডজন খানেক ভেকু মিশিন ও ১৫ টির মতো ট্রাক্টর টলি দিয়ে একদিকে নদীর মাটি কেটে নিচ্ছেন। অন্যদিকে ভরাট করে দখল করছেন ভুলুয়া নদী। এ নেতা সাংবাদিক দেখেই দম্ভোক্তির শুরে বলেন- মাটি এনেছি,আরো আনবো। ছবি আর ভিডিও করলেই কি আমার ব্যবসা-পাতি বন্ধ হয়ে যাবে?! আমি সব ম্যানেজ করেই এ ব্যবসা করছি। ইউএনও সাব ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহিদকে ম্যানেজ করেই আমি ভূলূয়া নদী থেকে মাটি কেটে এনেছি। আপনারা কি করবেন? পারলে করেন?

জানা যায়, কালাম মাঝি ওরফে আবুল কালাম মেম্বার ইটভাটা তৈরির জায়গা করতে কৌশলে চারটি হতদরিদ্র পরিবারকে উচ্ছেদ করেছেন। সম্পূর্ন অনৈতিক কায়দায় নিজ পুকুর থেকে বালি উত্তোলন করে হুমকির মুখে ফেলে দিয়েছেন আদর্শ কলোনির অর্ধশতাধিক পরিবারকে। কলোনির পূর্ব পাশের রাস্তার পাড় ভেঙ্গে রাস্তাটিও প্রায় চলাচলের অনুপযোগী। নদী থেকে অবৈধ এবং অপরিকল্পিত ভাবে মাটি কাটায় হুমকির মুখে পড়েছেন দু পাশের বাসিন্দারা। হুমকির মুখে রয়েছে একটি জনগুরুত্বপূর্ন কালভার্টও। সেতুটি যে কোন সময় ভেঙ্গে পড়ে ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা নির্মানাধীন ইটভাটার চারপাশেই রয়েছে জনবসতি। এর মধ্যে পশ্চিম পাশে সড়ক ঘেঁষেই রয়েছে একটি হাফেজিয়া মাদ্রাসা এবং একটি মসজিদ। পূর্ব পাশে দখল করা হয়েছে ভূলুয়া নদীর অর্ধেক। ভূলুয়া নদীর বিশ ফুট প্রসস্থ পাড়ের ঝাউগাছ উচ্ছেদ করে দখল করা হয়েছে নদীর পাড়। গত একমাস ধরে ট্রাক্টরটলি চলাচলের কারনে এলাকায় ব্যাপক ধূলোবালির সৃষ্টি হয়েছে। কাঁচা সড়কটিতে স্বাভাবিক চলাচল ব্যাহত হচ্ছে। ট্রাক্টরটলির অত্যাচারে আলী হাজী সড়কের দু পাশের বেশ কয়েকটি সরকারি গাছও ভেঙে পেলা হয়েছে।

চরপোড়াগাছা ইউনিয়নের বাসিন্দা জাহাঙ্গীর আলম, আবদুল হান্নানসহ বেশ কয়েকজন কৃষক জানান, নদীর মাটি কেটে এখানে ইটভাটা করা হচ্ছে। বর্ষায় আশপাশের বাড়িঘরে পানি প্রবেশ করতে পারে। এতে দুর্ভোগে পড়বে শত শত পরিবার। পানিতে তলিয়ে যেতে পারে হাজার হাজার একর ফসলি জমি।

এ ব্যাপারে জানতে চাইলে মেম্বার আবুল কালাম জানান, আমি একজন নেতা ও মেম্বার। প্রশাসনের সাথে সমন্বয় করেই মাটি কেটে ইটভাটা তৈরি করছি। তারা আমাকে অনুমতি দিয়েছেন।

চরপোড়াগাছা ইউনিয়নের চেয়ারম্যান নুরুল আমিন হাওলাদার জানান, আমার পরিষদের একজন মেম্বার ভূলুয়া নদী থেকে মাটি কেটে ইটভাটা তৈরি করছেন বলে আমি শুনেছি। আসলে ঐ স্থানটি ইটভাটার জন্য উপযোগী নয়। নির্মানাধীন ইটভাটার পাশে আদর্শ কলোনি, মসজিদ-মাদ্রাসা রয়েছে। তাই বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করবেন বলে জানান তিনি।

উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহিদ বলেন, আবুল কালাম তার সম্পর্কে সম্পুর্ন মিথ্যা কথা বলেছেন। তিনি ইটভাটা তৈরী ও নদী থেকে মাটি কাটার বিষয়ে কিছুই জানেন না বলে জানান।

উপজেলা নির্বাহী অফিসার এসএম শান্তুনু চৌধুরী জানান, আরো সাংবাদিক বিষয়টি নিয়ে আমাকে ফোন করেছেন। আমি লোক পাঠিয়েছি। ওই মেম্বারের এ অনৈতিক কাজের কথা শুনেছি। বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.