বরগুনায় নির্বাচনকে কেন্দ্র করে দফায় দফায় সংঘর্ষ

শেয়ার

মইনুল আবেদীন খান, বরগুনা :

বরগুনার তালতলী উপজেলার ৭ টি ইউনিয়নের ৬ টিতে চলছে ইউপি নির্বাচন। ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে আগামী ১৫ জুন, এখন প্রচার প্রচারণায় ব্যাস্ত প্রার্থীরা। এরই মধ্যে নির্বাচনকে ঘিরে চলছে একের পর এক সহিংসতা। সহিংসতায় অন্যতম ইউনিয়ন হিসেবে চিহ্নিত ৭ নং সোনাকাটা ইউনিয়ন।

গত ৪ জুন বিকেল ৫ ঘটিকায় সোনাকাটা ইউনিয়নের ফকিরহাট বাজারে নৌকা মার্কার প্রার্থী সুলতান ফরাজি ও আনারস মার্কার প্রার্থী ইউনুস ফারাজির সমর্থকদের মধ্যে পাল্টাপাল্টি সংঘর্ষ ও মারামারির ঘটনা ঘটে। এ ঘটনায় মোটরসাইকেল ও আনারস মার্কার অফিস ভাংচুর করা হয় এবং উভয় পক্ষের প্রায় অর্ধশতাধিক সমর্থক আহত হয়।

ঘটনার সূত্রপাত শুরু হয় দুই গ্রুপের মোটরসাইকেল পার্কিং নিয়ে। পার্কিং নিয়ে কথার কাটাকাটি হয় এবং এক পর্যায়ে স্বতন্ত্র প্রার্থী ইউনুস ফারাজির সমর্থকদের উপরে নৌকা প্রার্থীর সমর্থকরা হামলা চালায়। সহিংসতার ঘটনাস্থল থেকে ৩ জনকে গ্রেফতার করে পুলিশ। এ সহিংসতায় সাধারণ ভোটারদের মাঝে আতঙ্ক তৈরি হয়েছে।

এলাকার একাধিক ভোটাররা জানান, আমাদের ভোট আমরা দিতে পারব তো। নৌকা মার্কার প্রার্থী যেভাবে মারামারি সহিংসতা শুরু করেছে তাতে ভোট দিতে কেন্দ্রে যেতে ইচ্ছা করে না। ইউনুস ফরাজী আমাদের ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সে আসলে অনেক ভালো মানুষ। তিনি অনেক উন্নয়ন মূলক কাজ করেছেন। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে আমরা ভোট দিতে কেন্দ্রে যাব। নাম পরিচয় গোপন রাখার সর্থে স্থানীয় এক ভোটার বলেন আমি আনারস মার্কার মিটিংয়ে যাওয়া নৌকা মার্কার কর্মীরা এসে বিভিন্নভাবে ভয় দেখিয়ে ধমক দেয় এরপর থেকে আমি আর কোনো মিটিংএ যাইনা।

এ বিষয়ে স্বতন্ত্র প্রার্থী ফরাজী মুহাম্মদ ইউনূস বলেন, আমি ঘটনাস্থলে ছিলাম না। আমার সমর্থকদের উপরে অতর্কিত হামলা চালানো হয়েছে, সুলতান ফরাজীর লোকেরা পূর্বপরিকল্পিতভাবে মারধর করে আমাদের অফিস ভাঙচুর করে। এতে আমার অন্তত ৩০ জন লোক আহত হয়। আমার আহত কর্মীরা বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। এ ব্যাপারে আমি থানায় মামলা করেছি কিন্তু প্রথমে আমার মামলা নিতে চাননি তালতলী থানার ওসি। নৌকা মার্কার প্রার্থী আমাকে মিছিল-মিটিং করতে দিচ্ছে না আমার প্রচারের মাইক ভেঙে ফেলেছে এবং বিভিন্নভাবে আমাকে জীবননাশের হুমকি দিয়ে যাচ্ছে। নৌকা মার্কার সন্ত্রাসী বাহিনীরা দেশীয় অস্ত্র দিয়ে আমার কর্মীদের কারো কান কেটে দিয়েছে মাথা ফাটিয়েছে হাত কেটে দিয়েছে বিভিন্ন জায়গায় এলোপাতাড়ি মারধর করে ইনজুরি করেছে। আমি এর দৃষ্টান্তমূলক প্রশাসনের কাছে বিচার চাই।

তিনি আরো বলেন প্রশাসনকে নিরপেক্ষ থেকে সুষ্ঠু নির্বাচন ও সাধারণ মানুষ যেন ভোট দিতে পারে এটাই আমার একান্ত দাবি।

নৌকা মার্কার প্রার্থী সুলতান ফরাজী পাল্টা অভিযোগ করে বলেন, স্বতন্ত্র প্রার্থী ইউনুস ফরাজীর বহিরাগত সন্ত্রাসী বাহিনী আমার অফিস এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ও জনো নেত্রী শেখ হাসিনার ছবি ভাঙচুর করেছে। আমার সমর্থকদের অনেক মোটরসাইকেল ভেঙে নদীতে ফেলে দিয়েছে। সুলতান ফরাজীর সন্ত্রাসী বাহিনীর হামলায় আমার অনেক কর্মী আহত হয়েছে এই হামলার দৃষ্টান্তমূলক শাস্তি কামনা করছি প্রধানমন্ত্রী ও প্রশাসনের কাছে। এ ব্যাপারে আমি থানায় মামলা করেছি। ইনশাআল্লাহ এই ১৫ তারিখ নৌকা মার্কার আবারো বিজয় হবে।

তালতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সাখাওয়াত হোসেন তপু বলেন, নির্বাচনের প্রচার-প্রচারণা কে কেন্দ্র করে ৪ তারিখ সোনাকাটা ইউনিয়নের ফকিরহাট নামক স্থানে স্বতন্ত্র প্রার্থী আনারস মার্কা ও নৌকা মার্কার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাধে এর মধ্যে দুই পক্ষের একাধিক ব্যক্তি আহত হয়। খবর পাওয়ার পরে আমার টিম গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। দুই পক্ষই আলাদা আলাদা ভাবে মামলা করেছেন এর মধ্যে আমরা অনেক আসামিকে গ্রেফতার করেছি বাকি আসামিদের গ্রেপ্তার করার চেষ্টা করছি। নির্বাচন উপলক্ষে আমার একাধিক টিম বিভিন্ন জায়গায় সব সময় টহল দিচ্ছে কোনো বিশৃঙ্খলা দেখলে তাৎক্ষণিক আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.