পাকিস্তানকে রেকর্ড ব্যবধানে হারাল ভারত

শেয়ার

লোকেশ রাহুল আর বিরাট কোহলির জোড়া শতকে পাকিস্তানকে কঠিন লক্ষ্য দিয়েছিল ভারত। বল হাতে তা আরও কঠিন করে তুললেন কুলদিপ যাদব। বাঁহাতি স্পিনারের ঘূর্ণীতে দিশা খুঁজে পেলেন না পাক ব্যাটাররা। দেড়শর আগেই গুটিয়ে বড় ব্যবধানে হেরেছে বাবর আজমের দল।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে সোমবার এশিয়া কাপের সুপার ফোরে রিজার্ভ ডেতে গড়ানো ম্যাচে ২২৮ রানের বিশাল ব্যবধানে হেরেছে পাকিস্তান। রানের ব্যবধানে ভারতের কাছে এটিই তাদের সবচেয়ে বড় ব্যবধানে হার। নির্ধারিত ৫০ ওভারে ২ উইকেটে ৩৫৬ রান তোলে ভারত। পাকিস্তানের বিপক্ষে যা ভারতের সর্বোচ্চ রানের রেকর্ড। জিততে হলে পাকিস্তানকেও করতে হতো রান তাড়ার রেকর্ড। কিন্তু তার ধারে কাছেও যেতে পারল না দলটি। ৩২ ওভারে তারা গুটিয়ে যায় স্রেফ ১২৮ রানে।

বিশাল লক্ষ্যে কোনো সময়ই মনে হয়নি পাকিস্তান ম্যাচ জিততে পারে। দলীয় ১৭ রানে ইমাম-উল হককে দিয়ে শুরু। এরপর নিয়মিত বিরতিতে ব্যাটারটা উইকেটে গেছেন আর এসেছেন। নতুন বলে কাজটা এগিয়ে রেখেছিলেন জাসপ্রিত বুমরাহ, হার্দিক পান্ডিয়া আর শার্দুল ঠাকুর। বাকি কাজটা নিখুঁতভাবে সেরেছেন কুলদিপ। ৮ ওভারে ২৫ রানের তার শিকার ৫ উইকেট। তবে ম্যাচের গল্প বলতে গেলে ভারতের বোলাররা নায়, প্রথমেই বলতে হবে ব্যাটারদের কথা। জয়ের ভীতটা তো তাদেরই গড়া।

ম্যাচের নির্ধারিত প্রথম দিনে বৃষ্টির কারণে খেলা হতে পারে কেবল ২৪.১ ওভার। তাতে ভারতের সংগ্রহ ছিল ২ উইকেটে ১৪৭ রান। পরের দিন রিজার্ভ ডেতে ভারতের কোনো উইকেটই নিতে পারেননি পাকিস্তানের বোলাররা। বাবর আজমদের কোনো পরিকল্পনাই কাজে লাগাতে দেননি লোকেশ রাহুল আর বিরাট কোহলি। দুজনেই তুলে নেন সেঞ্চুরি। তৃতীয় উইকেটে গড়েন ১৯৪ বলে ২৩৩ রানের অবিচ্ছিন্ন জুটি। ঠিক ১০০ বলে ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি পূর্ণ করেন রাহুল। তার ১০৬ বলে ১১১ রানের ইনিংসে রয়েছে ১২টি চার ও দুটি ছক্কার মার।

কোহলি ক্যারিয়ারের ৪৭তম শতক পূর্ণ করেন ৮৪ বলে। তার মানে শচীন টেন্ডুলকারের ৪৯ সেঞ্চুরির রেকর্ডের আরও কাছে চলে গেলেন তিনি। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে কোহলির এটি টানা চতুর্থ সেঞ্চুরি। এক মাঠে টানা চার ম্যাচে সেঞ্চুরির রেকর্ড আছে কোহলি ছাড়া শুধু হাশিম আমলার (সেঞ্চুরিয়নে)।

এদিন দ্রুততম ব্যক্তি হিসেবে ওয়ানডেতে ১৩ হাজার রানও পূর্ণ করেন এই ডানহাতি ব্যাটার। এজন্য তার লেগেছে ২৬৭ ইনিংস। ৩২১ ইনিংস লেগেছিল টেন্ডুলকারের। ৯৪ বলে ৯টি চার ও ৩টি ছক্কায় ১২২ রানে অপরাজিত থাকেন এই স্টাইলিশ ব্যাটার।

বল হাতে ১০ ওভারে শাহিন শাহ আফ্রিদি দিয়েছেন ৭৯ রান। ১০ ওভারে ৭৪ রান দিয়েছেন ফাহিম আশরাফ। ওভার প্রতি সাতের নিচে রান দিয়েছেন কেবল নাসিম শাহ ও হারিস রউফ।

সাইড স্ট্রেইন চোটের কারণে এদিন মাঠে নামতে পারেননি হারিস। পাকিস্তানের জন্য যা বড় ধাক্কা হয়ে আসে। গতকাল ৫ ওভার বল করেছিলেন এই পেসার। তাঁর জায়গায় বোলিং করা ইফতিখার আহমেদের প্রথম ৫ ওভারেই আসে ৪৬ রান। ম্যাচের মাঝেও ধাক্কা খায় পাকিস্তান। ৪৯তম ওভারে প্রথম ২ বল করে চোট পেয়ে উঠে যান নাসিম শাহও। পরে হারিস-নাসিমের কেউই ব্যাট করতে পারেননি। বৃষ্টি আর ভিজে মাঠের কারণে এদিনও খেলা শুরু হয় ১ ঘণ্টা ৪০ মিনিট পর। কোহলি ৮ আর রাহুল ১৭ রান নিয়ে দিন শুরু করেন। আগের দিন রোহিত শর্মা আর শুবমান গিলের ওপেনিং জুটি থেকে আসে ১২১ রান। দুজনেই আউট হন ফিফটি করেই। ২৫.৫ ওভারে পরের দিন ২০৯ রান তোলে ভারত। ভারতের ইনিংসে চার ৩৭টি, আর ছক্কার মার ৯টি।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৫০ ওভারে ৩৫৬/২ (রোহিত ৫৬, গিল ৫৮, কোহলি ১২২*, রাহুল ১১১*, অতিরিক্ত ৯; শাহিন ১০-০-৭৯-১, নাসিম ৯.২-১-৫৩-০, ফাহিম ১০-০-৭৪-০, হারিস ৫-০-২৭-০, শাদাব ১০-১-৭১-১, ইফতিখার ৫.৪-০-৫২-০)।

পাকিস্তান: ৩২ ওভারে ১২৮ (ফখর ২৭, ইমাম ৯, বাবর ১০, রিজওয়ান ২, সালমান ২৩, ইফতিখার ২৩, শাদাব ৬, ফাহিম ৪, শাহিন ৭*, নাসিম আহত হওয়ায় ব্যাট করেননি, হারিস আহত হওয়ায় ব্যাট করেননি; অতিরিক্ত ১৭, বুমরাহ ৫-১-১৮-১, সিরাজ ৫-০-২৩-০, পান্ডিয়া ৫-০-১৭-১, ঠাকুর ৪-০-১৬-১, কুলদিপ ৮-০-২৫-৫, জাদেজা ৫-০-২৬-০)।

ফল: ভারত ২২৮ রানে জয়ী।

ম্যান অব দা ম্যাচ: বিরাট কোহলি (ভারত)।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.