নোট গাইড ‘অনুশীলন মুলক’ বই বিক্রি হচ্ছে

শেয়ার

পল্লী নিউজ ডেস্কঃ

নোট-গাইড এখন বাজারে সহায়ক বই বা অনুশীলন মূলক বই হিসেবে পরিচিত।

শিক্ষা আইনে নিষিদ্ধ করা হলেও নোট বই ও গাইড বই খোলস পাল্টে সহায়ক বই হিসেবে ‘অনুশীলন মূলক’ বই নামে বিক্রি হচ্ছে বাজারে।

 এখনি মূল বইয়ের সক্ষমতা বৃদ্ধি করে নোট গাইডে নিরুৎসাহিত করতে ব্যর্থ হলে শিক্ষার্থীরা মূল ধারার জ্ঞান অর্জন থেকে পিছিয়ে পড়বে বলে মনে করছেন শিক্ষা সংশ্লিষ্টরা।
রাজধানীর নীলক্ষেত, আজিজ সুপার মার্কেট ও বাংলাবাজার বইয়ের দোকান ঘুরে দেখা যায়, বেশ কয়েকটি প্রকাশনীর বই ক্লাস ভিত্তিক ‘প্যাকেজ’ সাজিয়ে রেখেছেন দোকানিরা। মার্কেটে অনুপম ও জুপিটার গাইডের প্রধান্য ছিল চোখে পড়ার মতো। তাছাড়া শিক্ষার্থীরা এই দুটি গাইডেই স্বাচ্ছন্দ্য বোধ করে বলে জানালেন বিক্রেতারা।

রাজধানী আজিজ সুপার মার্কেটে সিদ্ধেস্বরী গার্লস স্কুলে থেকে গাইড বই কিনতে এসেছিলেন ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী তাহসিনা হাবীব। সে অনুপম সিরিজের একসেট বই কিনেছে ৪৫০ টাকা দিয়ে। তবে, মূল বই থেকে সমাধানের চেষ্টা করে তানহা।

তাহসিনার মা রেশমা হাবীব বলেন, সিলেবাস এমন করে সাজানো নোট ছাড়া আমরা নিজেরা বুঝতে পারি না। শিশুরা কিভাবে বুঝবে! এজন্য গাইড বই কিনতে আসছি। একদিকে সরকার বিনামূল্যে বই বিতরণ করছে, অন্যদিকে সিলেবাস কঠিন করে গাইডের প্রচারে সহায়তা করছে। তাই আগে মূল বই সহজ করতে হবে। তারপর গাইড বন্ধ করতে হবে।

নোট গাইডের ব্যাপারে শিক্ষা আইন খসড়ায় বলা হয়েছে, কোনো প্রকাশক বা প্রতিষ্ঠান বা ব্যক্তি কেবল সহায়ক পুস্তক বা ডিজিটাল শিখন-শেখানো সামগ্রী প্রকাশ করতে পারবে। কিন্তু কোনো ধরনের নোটবই, গাইড বই বা নকল মুদ্রণ, বাঁধাই, প্রকাশ ও বাজারজাত করা যাবে না।

শিক্ষা সংশ্লিষ্টরা বলছেন, এই আইনের ফলে ক্ষতিগ্রস্ত হবে মূলত শিক্ষার্থীরা। তারা সৃজনশীলতা থেকে বের হয়ে জিপিএ-৫ পাওয়ার আশায় নোট-গাইড নির্ভর হয়ে পড়বে। এবং জ্ঞান অর্জনের পরিধি সীমিত হয়ে যাবে। এই পরিস্থিতি তৈরি হওয়ার আগেই সবাইকে সচেতন হতে হবে।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.