চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা নিশ্চিত করল বাংলাদেশ

শেয়ার

হতাশার অভিযান শেষে দেশে ফিরে আসা বাংলাদেশ দল আজ বিশ্বকাপ থেকে সুখবর পেয়েছে। শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসকে পেছনে ফেলে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা নিশ্চিত করেছে বাংলাদেশ। আজ বিশ্বকাপে লিগ পর্বের শেষ ম্যাচে ভারতের কাছে নেদারল্যান্ডসের হারে বাংলাদেশের চ্যাম্পিয়নস ট্রফির টিকিট নিশ্চিত হয়।

আট দলের চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা নিশ্চিত করতে বিশ্বকাপ পয়েন্ট তালিকায় সেরা সাত দলের মধ্যে থাকার দরকার ছিল। চ্যাম্পিয়নস ট্রফির আয়োজক পাকিস্তান সেরা সাতে থাকলে সুযোগ ছিল অষ্টম দলের জন্যও। ভারতের কাছে নেদারল্যান্ডসের হারে বাংলাদেশ অষ্টম হয়েই টুর্নামেন্ট শেষ করেছে।

বিশ্বকাপে খেলা ১০ দলের মধ্যে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস—৩ দলই দুটি করে জয়ে চার পয়েন্ট করে তুলতে পেরেছে। তবে রান রেটে বাংলাদেশই বাকি দুই দলের চেয়ে এগিয়ে। বাংলাদেশ শ্রীলঙ্কার রান রেট টপকে যায় শনিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে। আজ নেদারল্যান্ডস জিতলে ৬ পয়েন্ট নিয়ে বাংলাদেশকে টপকে যাওয়ার সুযোগ ছিল। কিন্তু বেঙ্গালুরুতে রোহিত শর্মাদের বিপক্ষে ডাচরা হেরে গেছে ১৬০ রানের বড় ব্যবধানে।

যে কারণে নেদারল্যান্ডসের নেট রান রেট দাঁড়িয়েছে –১.৮২৫। আগেই সব ম্যাচ খেলে ফেলা শ্রীলঙ্কার রান রেট ১.১৪৯ আর বাংলাদেশের ১.০৮৭। ১৯৭৫ বিশ্বকাপ থেকে শুরু করে প্রতিটি আইসিসি টুর্নামেন্টে খেলা শ্রীলঙ্কা এই প্রথম ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আয়োজিত বৈশ্বিক টুর্নামেন্টে খেলতে পারছে না।

আয়োজক পাকিস্তানসহ ২০২৫ ট্রফিতে জায়গা নিশ্চিত করা দলগুলো হচ্ছে ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, আফগানিস্তান, ইংল্যান্ড ও বাংলাদেশ।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.