চালু হলো মালয়েশিয়ার শ্রমবাজার, শুরু হবে চলতি মাসেই

শেয়ার

দীর্ঘ অপেক্ষার পর শ্রমবাজার চালু করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ও মালয়েশিয়া। নতুন সিদ্ধান্ত অনুসারে চলতি জুনেই বাংলাদেশ থেকে কর্মী যাওয়া শুরু করবে মালয়েশিয়ায়।

২জুন ঢাকায় যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকের পর এ সিদ্ধান্তের কথা জানান প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। বৈঠক উপলক্ষে বুধবার রাতে ঢাকায় আসেন মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানান।

গতকাল সকালে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে শুরু হয় যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক। এতে দুই দেশের মন্ত্রীরা নিজ নিজ প্রতিনিধি দলের পক্ষে নেতৃত্ব দেন।

বৈঠকে শেষে বিকালে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বলেন, ‘আমি মন্ত্রী হওয়ার পর ভেবেছিলাম মালয়েশিয়ার বাজারে কর্মী পাঠাতে পারব না। হয়তো ব্যর্থ হয়েই বাড়ি ফিরব। কিন্তু আজ একটি সমঝোতায় এসেছি। জুনের মধ্যে কর্মী পাঠানো শুরু করব। মালয়েশিয়া পাঁচ বছরে ৫ লাখ লোক নেওয়ার কথা বলেছে। তাদের ইচ্ছা প্রথম বছরে ২ লাখ যাবে। তবে আমার কাছে মনে হচ্ছে ওদের যত কর্মীর চাহিদা, তাতে প্রথম বছরই ৫ লাখ লোক যাবে।

’ মন্ত্রী বলেছেন, ‘আজ আমাদের সিদ্ধান্ত হয়েছে। তারা বন্ধ সেক্টরগুলো ওপেন করবে। বেতন ১৫০০ রিঙ্গিত হবে। তাদের কর্মী তালিকা দেওয়া হবে, সেখান থেকে যাবে। তাদের সিলেকশন অনুযায়ী মেডিকেল হবে।’

মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান গতকাল জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকের পাশাপাশি গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। পাশাপাশি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে মন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গেও বৈঠক করেছেন তিনি।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.