কমলনগরে আ’লীগের ইউনিয়ন সম্মেলন ঘিরে সংশয়

শেয়ার

মো. ওয়াজি উল্যাহ জুয়েল: লক্ষ্মীপুরের কমলনগর উপজেলায় স্থগিত ৮টি ইউনিয়নের সম্মেলন ঘিরে সংশয় রয়েছে। অভিযুক্ত কাউন্সিলরদের তালিকা সংশোধন ও সম্মেলন হবে কি হবে না, কবে হবে? তা নিয়ে প্রশ্ন উঠেছে। সম্মেলনকে ঘিরে উপজেলা নেতাদের দৃশ্যমান তৎপরতা না থাকায় সন্দেহ সংশয় দেখা দিয়েছে। তৃনমূল নেতাকর্মীরা অনিশ্চিয়তার মধ্যে থাকলেও জেলা-উপজেলার শীর্ষ নেতারা বলছেন ফেব্রুয়ারি মাসে সম্মেলন অুনিন্ঠিত হবে। তবে এখনও তারিখ নির্ধারণ হয়নি।
কমলনগরের ৯টি ইউনিয়ন সম্মেলনকে ঘিরে উপজেলায় জুড়ে ছিল উৎসব। চাঙ্গা হয়ে উঠে আওয়ামীলীগের তৃনমূলের রাজনীতি। পোস্টার ব্যানারে ছেয়ে যায় প্রতিটি ইউনিয়ন ও হাট-বাজার। সম্মেলন স্থগিত হওয়ার পর ফের সম্মেলনের তারিখ নির্ধারন না হওয়ায় চাঙ্গা হওয়া নেতাকর্মীরা ঝিমিয়ে পড়েছে।
এদিকে, সুবিধাবাদী কিছু প্রার্থী পকেট কমিটি আনতে দৌঁড় ঝাপও দিচ্ছেন বলে অভিযোগ রয়েছে। তবে তৃণমূল থেকে সম্মেলনের মাধ্যমে কমিটি গঠনের আওয়াজ উঠেছে। দ্রুত সময়ের মধ্যে সঠিকভাবে কাউন্সিলরদের তালিকা করে ভোটের মাধ্যমে নেতা নির্বাচন চায় তারা।
গত বছরের ৭ ডিসেম্বর জেলা আওয়ামী লীগের নির্দেশে উপজেলা আওয়ামীলীগ সম্মেলন স্থগিত হয়। দলীয় বিভিন্ন সূত্রে জানা গেছে, ইউনিয়নের কাউন্সিলরদের তালিকায় স্বজনপ্রীতি ও অনিয়মের একাধিক অভিযোগ উঠায় সম্মেলন স্থগিত করা হয়েছে। কাউন্সিলরদের তালিকায় অনিয়মের অভিযোগ এনে ফলকন ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি প্রার্থী হাজী হারুনুর রশিদসহ একাধিক প্রার্থী লিখিত অভিযোগ করেন।
সম্মেলন স্থগিত হওয়া ইউনিয়নগুলে হলো সাহেবেরহাট, লরেন্স, মার্টিন, ফলকন, পাটোয়ারির হাট, হাজিরহাট, চর কাদিরা ও তোরাবগঞ্জ।
হাজিরহাট ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি প্রার্থী আক্তার হোসেন মিলন বলেন, অনিয়মের কারণে সম্মেলন স্থগিত হওয়ার পর ফের সম্মেলন করার কোন প্রস্তুতি নেই। ভুয়া তালিকা সংশোধনের কোন উদ্যোগ চোখে পড়েনি। সম্মেলন হবে কি হবে না, তা নিয়ে সন্দেহ রয়েছে। এছাড়াও ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ের নেতাকর্মীরা সন্দেহ সংশয় প্রকাশ করছেন।
তোরাবগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা ফয়সল আহমেদ রতন বলেন, পরীক্ষিত ও ত্যাগী নেতাকর্মীদের বাদ দিয়ে অনুপ্রবেশকারীদের নিয়ে কাউন্সিলরদের তালিকা তৈরী করা হয়। এতে ক্ষোভ ছড়িয়ে পড়ে। এক পর্যায়ে সম্মেলন স্থগিত হয়। এখন নেতাকর্মীদের জোরদাবী সঠিকভাবে কাউন্সিলদের তালিকা করে ভোটের মাধ্যমে সম্মেলন করা।
কমলনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরুল আমিন রাজু বলেন, কাউন্সিলরদের তালিকায় কিছু স্বজনপ্রীতি হয়েছে তা সংশোধন করা হচ্ছে।
কমলনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম নুরুল আমিন মাস্টার বলেন, সম্মেলনের তারিখ এখনও নির্ধারণ হয়নি। সঠিক নেতৃত্ব গঠনের লক্ষে সম্মেলনে ভোটের মাধ্যমে নেতা নির্বাচন করা হবে।
লক্ষ্মীপুর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন বলেন, কমলনগরে স্থগিত হওয়া ইউনিয়ন গুলোতে ফেব্রুয়ারি মাসে সম্মেলন করা হবে। যে সব কাউন্সিলরদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে তা যাচাই বাছাই করে দেখা হচ্ছে।
প্রসঙ্গত, গত বছরের ২ ডিসেম্বর কমলনগর উপজেলা দলীয় কার্যালয়ে আওয়ামী লীগের কার্যকরী কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় উপজেলার ৯টি ইউনিয়নে সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়। নির্ধারিত সময়ে চর কালকিনি ইউনিয়নের সম্মেলন অনুষ্ঠিত হলেও বাকী ৮টি ইউনিয়নের সম্মেলন স্থগিত করা হয়।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.