একটি টুথব্রাশ কত দিন ব্যবহার করবেন, জানেন?

শেয়ার

একটি সুন্দর হাসি যেকোনো পরিস্থিতিতে মানুষকে সুখী করতে পারে। সে জন্য দরকার সুন্দর, চকচকে দাঁত।

এর অযত্ন হলে বিভিন্ন রোগের সংক্রমণ হতে পারে। পুরোনো টুথব্রাশ ব্যবহার মানুষের মুখের নানা অসুখ সৃষ্টি করতে পারে। তাহলে কত দিন পর পর দাঁত মাজনি পরিবর্তন করা প্রয়োজন?

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন দুই থেকে তিন মাস পরপর টুথব্রাশ পরিবর্তন করা প্রয়োজন। কোনোভাবেই এটি তিন মাসের বেশি ব্যবহার করা ঠিক নয়। কেননা, অনেক ক্ষেত্রেই দাঁতের অযত্ন থেকে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা যায়। বিভিন্ন রোগের সংক্রমণ হতে পারে।

যেকোনো অসুস্থতা, বিশেষ করে ভাইরাল রোগ যেমন জ্বর, কাশি, ঠাণ্ডা থেকে সেরে ওঠার পর যত দ্রুত সম্ভব টুথব্রাশ বদলে ফেলা উচিত। কার‌ণ, অসুস্থতা সেরে গেলেও রোগের জীবাণু লেগে থাকতে পারে টুথব্রাশে।

১) তিন মাস ধরে একই ব্রাশ ব্যবহার করলেও সেটির যত্ন নিতে হবে। কেননা, একত্রে অনেকগুলো ব্রাশ রাখলে অন্যের রোগ-জীবাণু ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে। হয় আলাদা করে রাখতে হবে। নয়ত প্রতিটি ব্রাশে ক্যাপ পরিয়ে রাখতে হবে।

২) বেসিনের পাশে বা গোসলের ঘরে ব্রাশ রাখা ঠিক না। স্যাঁতসেঁতে ও আর্দ্রতাপূর্ণ আবহাওয়ায় রোগ-জীবাণু ছড়িয়ে পড়ার ঝুঁকিও তাই অনেকটাই বেশি।

৩) দাঁত ব্রাশ করার পর সেটি ভালোভাবে পরিষ্কার করে নিতে হয়। সপ্তাহে অন্তত এক বার ব্যবহার করার আগে গরম পানি দিয়ে ধুয়ে নেওয়ার খুবই ভালো অভ্যাস। মাউথ ওয়াশ জাতীয় দ্রবণে কয়েক মিনিট চুবিয়ে রাখলেও ব্রাশ জীবাণুমুক্ত হয়।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.