টাইগারদের সামনে ফাইনালে উঠার যে সমীকরণ

শেয়ার

নিদাহাস ট্রফির ফাইনালে উঠার লড়াইয়ে আজ সন্ধ্যায় ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। আজকে জিতলেই যে বাংলাদেশ ফাইনালে উঠে যাবে এমন নয়। আবার হারলেও যে টুর্নামেন্ট থেকে ছিটকে যাবে তেমনও নয়। তবে ফাইনালে উঠতে হলে আজকের ম্যাচটিও কম গুরুত্বপূর্ণ নয়। কারণ, আজকে জিতলে এবং পরের ম্যাচে শ্রীলঙ্কার কাছে হারলেও ফাইনালের আশা বেঁচে থাকবে টাইগারদের। আবার, আজকে হারলেও পরের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেলে ফাইনালে যাবে টাইগাররা।

এখন পর্যন্ত ভারত ও শ্রীলংকা খেলেছে তিনটি করে ম্যাচ। যেখানে ভারত দুটি ও শ্রীলঙ্কা একটি ম্যাচে জয় পেয়েছে। ফলে ভারতের পয়েন্ট ৪ এবং বাংলাদেশ ও শ্রীলঙ্কার পয়েন্ট ২ করে। রান রেটের হিসেবে অনেকটাই এগিয়ে আছে ভারত। নেট রান রেটের হিসেবে দ্বিতীয় অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা এবং সবশেষে বাংলাদেশ। আজকের ম্যাচে যদি ভারত জয় পায় তবে কোনো সমীকরণ ছাড়াই ভারত ফাইনাল খেলবে। আর বাংলাদেশ জয় পেলেও ফাইনাল নিশ্চিত করতে তাদের পুল পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারাতে হবে।

ভারতের বিপক্ষে জয়ের পরও যদি বাংলাদেশ শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ম্যাচে হেরে যায়, তারপরও ফাইনালে যাওয়ার সুযোগ থাকবে টাইগারদের। কারণ সমীকরণ তখন চলে যাবে নেট রানের হিসেবে। তিনটি দলেরই দুটি করে জয় থাকায় নেট রানে এগিয়ে থাকা দুটি দল খেলবে ফাইনালে।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.