মেঘনা তীর রক্ষা বাঁধ, একনেকের দিকে তাকিয়ে আছে কমলনগর-রামগতিবাসী

শেয়ার

লক্ষ্মীপুরের কমলনগর ও রামগতি উপজেলার ৩১ কিলোমিটার মেঘনা নদীর তীর রক্ষা বাঁধ নির্মাণ প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভার অপেক্ষায় রয়েছে। পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে ইতোমধ্যে তিন হাজার ৮৯ কোটি ৯৬ লাখ ৯৯ হাজার টাকা বরাদ্দের ফাইল তৈরি করা হয়েছে। গত ১৭ মে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ফাইলটিতে স্বাক্ষর করেন। আগামী একনেক সভায় ফাইলটি উপস্থাপনের কথা রয়েছে। এর অনুমোদন হলে নদী তীর রক্ষা বাঁধ প্রকল্পের কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন ল²ীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ফারুক আহমেদ।

এদিকে একনেকে উপস্থাপনের পর ফাইলটিতে প্রধানমন্ত্রী স্বাক্ষর করলে অর্থ ছাড় পাওয়া যাবে। একনেক সভায় উপস্থাপন এবং প্রধানমন্ত্রীর স্বাক্ষরের দিকে রামগতি-কমলনগরের প্রায় সাড়ে সাত লাখ মানুষ তাকিয়ে আছে। তাদের আশা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপকূলীয় এ জনপদের মানুষের স্বপ্ন পূরণ করবেন। এজন্য তারা আশায় বুক বেধে আছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মেঘনার অব্যাহত ভাঙন থেকে রামগতি ও কমলনগর রক্ষায় ২০১৪ সালে একটি প্রকল্পের মাধ্যমে ১৯৮ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। এতে আলেকজান্ডার বাজার রক্ষায় প্রায় তিন কিলোমিটার ও কমলনগর এক কিলোমিটার কাজ করে।

পাউবো সূত্র জানায়, রামগতি থেকে কমলনগরের মতিরহাট পর্যন্ত ৩১ কিলোমিটার নদী তীর রক্ষা বাঁধের জন্য একটি প্রকল্প পানি উন্নয়ন বোর্ড থেকে পানিসম্পদ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়। এতে তিন হাজার ৮৯ কোটি ৯৬ লাখ ৯৯ হাজার টাকা ব্যয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

পাউবোর কর্মকর্তারা জানিয়েছেন, রামগতি-কমলনগর উপজেলার বড়খেরী, লুধুয়া বাজার ও কাদিরপন্ডিতের হাট এলাকা রক্ষা বাঁধ প্রকল্প পানি উন্নয়ন বোর্ড প্রস্তাব করেছে। ২০২১ থেকে ২০২৫ সালের জুন পর্যন্ত প্রকল্পটির মেয়াদ বাস্তবায়নের নিমিত্তে একনেক সভায় উপস্থাপনের জন্য (পতাকা-ক) খসড়া প্রণয়ন করা হয়েছে। খসড়ায় পরিকল্পনামন্ত্রীর সইয়ের মাধ্যমে একনেক সভায় উপস্থাপনের জন্য চূড়ান্ত করা হয়।

কেন্দ্রীয় আওয়ামী লীগের যুব ও ক্রীড়া উপ-কমিটির সদস্য আবদুজ্জাহের সাজু বলেন, নদী ভাঙন রোধ এ অঞ্চলে মানুষের প্রাণের দাবি। কমলনগর-রামগতি সংসদ সদস্য মেজর (অব:) আবদুল মান্নান সব সময় খোজ খবর রাখেন এবং বিভিন্ন মন্ত্রনালয়ে যোগাযোগ রাখছি। প্রত্যাশা রাখছি, শিগগিরই অবহেলিত জনগোষ্ঠী কাঙ্ক্ষিত সুখবর পাবেন।

এ ব্যাপারে লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ফারুক আহমেদ বলেন, ৩১ কিলোমিটার তীর রক্ষা বাঁধের একটি প্রকল্প একনেকে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। চূড়ান্ত বাস্তবায়ন ও বরাদ্দ ছাড় পেলেই তীর রক্ষা বাঁধ নির্মাণে কাজ শুরু করা হবে।

 

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.