১৫ বছর পর মুক্তি পাচ্ছে মান্না অভিনীত শেষ সিনেমা

শেয়ার

একসময়ের ব্যাপক জনপ্রিয় চিত্রনায়ক আসলাম তালুকদার মান্না প্রয়াত হয়েছেন দেড় দশক আগে। মৃত্যুর আগে ‘জীবন যন্ত্রণা’ নামের একটি সিনেমার কাজ শেষ করেছিলেন তিনি। যদিও সিনেমার কাজ শুরু হয়েছিল ‘লীলামন্থন’ নামে। পরে সেন্সর বোর্ডের আপত্তির কারণে নাম পাল্টে ফেলা হয় মুক্তিযুদ্ধভিত্তিক এই সিনেমার।

মান্নার মৃত্যুর পর বেশ কয়েকবার মুক্তি দিতে চাইলেও নানা জটিলতায় আলোর মুখ দেখেনি সিনেমাটি। তবে মান্না ভক্তদের জন্য সুখবর হচ্ছে, চলতি বছরের ১৫ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষ্যে মুক্তি পাবে ‘জীবন যন্ত্রণা’। সংবাদমাধ্যমকে এমনটাই নিশ্চিত করেন সিনেমাটির প্রযোজক খোরশেদ আলম খসরু।

এই প্রযোজক বলেন, ‘মুক্তিযুদ্ধের সময়কার গল্পের সিনেমা ‘জীবন যন্ত্রণা’। সঙ্গত কারণে মুক্তিযুদ্ধের বিশেষ দিনকে সামনে রেখেই মুক্তি দিতে চাই। সবকিছু ঠিক থাকলে আগামী ১৫ ডিসেম্বর মুক্তি পাবে সিনেমাটি।’

নায়ক মান্নার মৃত্যুর এত দিন পর ছবি মুক্তি দেয়ার কারণ ব্যাখ্যায় খসরু বলেন, ‘লীলামন্থন’ নাম দিয়ে সিনেমার কাজ শুরু করেছিলাম। ওই নামে ২০১১ সালে সেন্সরে জমা দিই। নাম নিয়ে সেন্সর বোর্ডের আপত্তির কারণে ছাড়পত্র পেতে দেরি হয়। নানা জটিলতায় এরপর সিনেমাটি মুক্তি দেয়া সম্ভব হয়নি।’ করোনার কারণেও সিনেমাটির মুক্তি পিছিয়ে যায় উল্লেখ করে খসরু বলেন, ‘আমি মনে করি, এই সময়ে তারকাবহুল সিনেমাটির আবেদনও অনেকটাই কমে গেছে। সিনেমাটি মুক্তি দিলেও হয়তো লোকসান হবে। এরপরও এটি মুক্তি দিতে চাই। মান্নাভক্ত ও সাধারণ দর্শক অপেক্ষায় আছেন সিনেমাটির জন্য।’

২০১১ সালে সেন্সরে জমা পড়লেও সিনেমাটি ছাড়পত্র পায় এক দশক পর ২০২১ সালে। ওই বছরেরই ২৬ মার্চ সিনেমাটি মুক্তি পাওয়ার কথা ছিল। গণমাধ্যমকে তা জানিয়েও দিয়েছিলেন প্রযোজক খসরু। কিন্তু করোনার দাপটের কারণে শেষ পর্যন্ত সিনেমাটি প্রেক্ষাগৃহে ওঠেনি সে সময়।

‘জীবন যন্ত্রণা’র পরিচালক জাহিদ জানান, ‘সিনেমাটির শেষ দৃশ্য ও ডাবিংয়ের কাজ শেষ করে যেতে পারেননি মান্না। এর আগেই পৃথিবী থেকে চিরবিদায় নেন তিনি। পরে ডামি ব্যবহার করে গ্রেনেড হামলায় তার শহিদ হওয়ার দৃশ্যধারণ করা হয়। মান্নার অংশের আংশিক ডাবিং করেন অভিনেতা রাতিন।

মুক্তিযুদ্ধের সময়ের একদল যৌনকর্মীর মুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান নেয়ার গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘জীবন যন্ত্রণা’। এ সিনেমায় মান্নার বিপরীতে আছেন চিত্রনায়িকা মৌসুমী। আরও আছেন বাপ্পারাজ, পপি, শাহনূর, মুক্তি, দীঘি, আলীরাজ, আনোয়ারা, শহিদুল আলম সাচ্চু ও মিশা সওদাগরসহ অনেকে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.