সোয়াজিল্যান্ডের মাধ্যমে আফ্রিকায় শুল্কমুক্ত বাণিজ্য সম্ভব, সোয়াজিল্যান্ডের শিল্প ও বাণিজ্যমন্ত্রী

শেয়ার

বদিউজ্জামান তুহিন:

সোয়াজিল্যান্ডকে আফ্রিকার প্রবেশদ্বার হিসাবে ব্যবহার করে আফ্রিকার বিভিন্ন দেশে ব্যবসা করা যাবে। একই সঙ্গে ওই দেশে ও ব্যবসা করা যাবে। আফ্রিকার অনেক দেশের সাথে সোয়াজিল্যান্ডের মুক্ত বাণিজ্য চুক্তি আছে।

তাই এসব দেশে কোন ধরনের বাধা ছাড়াই ব্যবসা করতে পারে দেশটি। শুল্কমুক্ত আফ্রিকার ১২০ কোটি জনসংখ্যার কাছে পৌঁছানো সম্ভব সোয়াজিল্যান্ড থেকে। দ্য ফেডারেশন অব বাংলাদশে চেম্বার্স অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সঙ্গেঁ বৈঠকে এসব কথা জানিয়েছেন।

সোয়াজিল্যান্ডের বানিজ্য ও শিল্পমন্ত্রী সিনেটর, ম্যানকোবা খুমালো (এফবিসিসিআই) বোর্ডরুমে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সোয়াজিল্যান্ডের বাণিজ্য ও শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে খুব অল্প পরিমান ব্যবসায়ী এখন আমাদের দেশে ব্যবসা করছে। আমরা শুধু চীন ও ভারত থেকে আমদানি কথা জানিয়েছেন। সোয়াজিল্যান্ডের বানিজ্য ও শিল্পমন্ত্রী সিনেটর, ম্যানকোবা খুমালো (এফবিসিসিআই) বোর্ডরুমে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সোয়াজিল্যান্ডের বাণিজ্য ও শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে খুব অল্প পরিমান ব্যবসায়ী এখন আমাদের দেশে ব্যবসা করছে।

আমরা শুধু চীন ও ভারত থেকে আমদানি করতে চাইনা বাংলাদেশকেও অন্যতম ব্যবসা সহযোগী হিসাবে চাই। বিভিন্ন ক্ষেত্রে এখন দেড় হাজার বাংলাদেশী সোয়াজিল্যান্ডে আছে। তিনি বলেন কৃষি, পোষাক, শিল্প সহ আমাদের অনেক কিছুতে হয়তো ভালো দক্ষতা নেই। আমরা বাংলাদেশের সঙ্গেঁ যৌথভাবে বিনিয়োগ করতে চাই। যাতে এখান থেকে প্রযুক্তিগত সহযোগিতা পাই।

এছাড়া তিনি সেখানে ফার্মাসিউটিক্যালস ও বায়োটেকনোলজিতে বিনিয়োগের বিশাল সম্ভাবনার কথা ও বলেন এবং বাংলাদেশর ব্যবসায়ীদের সে দেশে ভ্রমন করার আমন্ত্রন জানান।

(এফবিসিসিআই) ভারপ্রাপ্ত সভাপতি মোস্তফা আজাদ চৌধুরীবাবু বলেন, আমরা ২০২১ অর্থবছরে ১৪ লাখ ডলার পরিমান ব্যবসা করেছি সোয়াজিল্যান্ডের সঙ্গেঁ। সেখানে ফার্ণিচার, পোষাক,
শিল্প, চামড়াসহ অল্প কয়েকটি সেক্টরে আমাদের ব্যবসা রয়েছে। তার মানে এখানে অনেক কিছুতেই ব্যবসা করার সুযোগ আছে। এছাড়া দুই দেশের মধ্যে আলোচনা চালু রাখা এবং সহজ ভিসা
ব্যবস্থা চালু করার কথাও বলেন তিনি।

সোয়াজিল্যান্ড প্রতিনিধি দলে ছিলেন বাণিজ্য শিল্প ও ব্যবসা মন্ত্রানালয়ের আন্ডার সেক্রেটারি সেবিলে আমান্দা, অতিথিবৃন্দ কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক, শিক্ষা প্রতিমন্ত্রী নওফেল ও বাণিজ্যমন্ত্রী টিপু সুলতানের সাথে মত
বিনিময় সভা ও ডিনার আমন্ত্রনে যোগদান করেন। ৫দিনের সরকারি সফর শেষে তারা দেশে ফিরেছেন। এছাড়া সোয়াজিল্যান্ডে বাংলাদেশ বিজনেস কমিউনিটি পক্ষে নেতৃত্ব দেন নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলার কাদিরপুর ইউনিয়নের ঘাটলা গ্রামের কৃতিসন্তান সোয়াজিল্যান্ড প্রবাসী বিশিষ্ট ব্যবসায়ী বদরুল আলম চৌধুরীর বড় ছেলে আশরাফুল আলম চৌধুরী (মানসুর), আরো উপস্থিত ছিলেন বদরুল আলম চৌধুরী, বদরুজ্জামান চৌধুরী, সাহাব উদ্দিন চৌধুরী।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.