সারাদিন কতবার খাওয়া সুন্নত?

শেয়ার

সুস্থতা মহান আল্লাহর নেয়ামত। সুস্থতার জন্য খাদ্যের প্রয়োজন। আবার ইবাদতের জন্য সুস্থ থাকার বিকল্প নেই। তাই দিনে কতবার খাওয়া সুন্নত—এমন কোনো নীতিমালা ইসলামে নেই, বরং যে পরিমাণ খাবার খেলে আপনি সুস্থ থাকবেন সে পরিমাণ খাবার গ্রহণ করা উচিত।

তবে অতিরিক্ত খাবার গ্রহণে নিরুৎসাহিত করেছে ইসলাম। কেননা, প্রয়োজনের চেয়ে বেশি খেলে তা স্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। এছাড়াও পবিত্র কোরআনে অপচয়ের ব্যাপারে সতর্ক করা হয়েছে। মহান আল্লাহ বলেন, ‘পানাহার করো, কিন্তু অপচয় করো না। নিশ্চয়ই আল্লাহ অপচয়কারীদের পছন্দ করেন না।’ (সুরা আরাফ: ৩১)

মহানবী (স.) কম খেতেন। শুধু যে কম খেতেন তা নয়, অনেক সময় চুলায় আগুনও জ্বলত না। তাছাড়া তিনি সপ্তাহে দুদিন (সোম-বৃহস্পতিবার) রোজা রাখতেন। (ফাতহুল বারি: ৪/২৭৮)

বিশেষজ্ঞদের মতে, মানুষের ৮০ শতাংশ রোগব্যাধি খাবারের কারণেই হয়ে থাকে। সাহাবায়ে কেরামও অতিরিক্ত খাবার গ্রহণ পছন্দ করতেন না। আতিয়্যাহ বিন আমির আল-জুহানি থেকে বর্ণিত, আমি সালমান (রা.)-এর নিকট শুনেছি, তাঁকে আহার করতে পীড়াপীড়ি করা হলে তিনি বলতেন, আমার জন্য যথেষ্ট যে আমি রাসুল (স.)-কে বলতে শুনেছি, দুনিয়াতে যেসব লোক ভূরিভোজ করে, তারাই হবে কেয়ামতের দিন অধিক ক্ষুধার্ত। (ইবনে মাজাহ: ৩৩৫১)

অন্য হাদিসে ইরশাদ হয়েছে, ‘কাফির সাত আঁতে আহার করে অর্থাৎ বেশি পরিমাণ খায়, আর মুমিন এক আঁতে আহার করে অর্থাৎ কম খায়।’ (বুখারি: ৫৩৯৩)

স্বাস্থ্যবিজ্ঞানের মতে, মানুষের কোমর সোজা রাখার জন্য কয়েক লোকমা খাদ্যই যথেষ্ট। আর একান্তই যদি বেশি খাওয়া আবশ্যক হয়ে পড়ে তাহলে পেটের এক-তৃতীয়াংশ খাদ্য, এক-তৃতীয়াংশ পানি দ্বারা পূর্ণ করে বাকি এক ভাগ শ্বাস-প্রশ্বাসের জন্য খালি রাখতে হবে।

নবীজি (স.)-এর খাদ্যবিধিও ছিল সেরকম। উম্মতকে তিনি সে পরামর্শই দিয়েছেন। ইরশাদ হয়েছে, ‘পেটের এক-তৃতীয়াংশ আহারের জন্য, এক-তৃতীয়াংশ পানির জন্য আর এক-তৃতীয়াংশ শ্বাস-প্রশ্বাসের জন্য।’ (ইবনে মাজাহ: ৩৩৪৯) তাই আমাদের উচিত, খাবারসহ জীবনের প্রতিটি ক্ষেত্রে রাসুল (স.)-এর সুন্নতকে আঁকড়ে ধরা। তবেই আমরা অর্জন করতে পারব সুস্থ ও বরকতময় জীবন। আল্লাহ তাআলা আমাদের সেই তাওফিক দান করুন। আমিন।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.