সাংবাদিকতার মান উন্নয়নে প্রয়োজন প্রশিক্ষণ : জেলা প্রশাসক

শেয়ার

নিজস্ব প্রতিবেদক:

‘সাংবাদিকতা কঠিন পেশা- না জানার কারণে যে যার মত ব্যবহার করছি। এ পেশার গুণগত মান উন্নয়ন সাংবাদিকদেরকেই করতে হবে। এজন্য শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি সাংবাদিকতার বিষয়ের উপর দক্ষ প্রশিক্ষণেরও প্রয়োজন বলে মন্তব্য করেছেন লক্ষ্মীপুর জেলা প্রশাসক অঞ্জন চন্দ্রপাল।

সোমবার (২ নভেম্বর) সন্ধ্যায় লক্ষ্মীপুর প্রেস ক্লাবের হল রুমে দিনব্যাপী ‘মানবাধিকার সাংবাদিকতা বিষয়ক কর্মশালা’র সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য এ মন্তব্য করেন তিনি। ‘বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)’ উদ্যাগে ও ‘বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন’র সহযোগিতায় এ কর্মশালার আয়োজন করা হয়।

জেলা প্রশাসক বলেন, না যেনে না বুঝে অন্যের প্ররোচনায় পড়ে একজনের বিরুদ্ধে সংবাদ উপস্থাপনা করা সঠিক সাংবাদিকতার আওতায় পড়ে না। এ জন্য নিয়মনীতি মানা জরুরী। ছোট্ট একটি সংবাদে বড় ধরণের ক্ষতি হয়ে যেতে পারে। যা অপ-সাংবাদিকতার আওতাভুক্ত। এজন্য বস্তু নিষ্ঠ সংবাদ উপস্থাপন করা সাংবাদিকদের দায়িত্ব।

করোনা কালে জেলায় ত্রান সহায়তা ও উন্নয়নের বিষয় তুলে ধরে তিনি বলেন, করোনা কালে জেলা প্রশাসকের পক্ষ থেকে নগদ ১ কোটি ১ লক্ষ টাকা ও ২ হাজার মে.টন ত্রাণ সহায়তা এ জেলার অসহায় মানুষের মাঝে বিতরণ করা হয়েছে। তাছাড়া লক্ষ্মীপুরের ঐতিহ্যবাহি জমিদার বাড়ি পর্যটন কেন্দ্র গড়ে তোলার লক্ষে উন্নয়ন কাজ অব্যহত আছে। সামনে আরো ৫০ লক্ষ টাকার উন্নয়ন কাজ করা হচ্ছে। জেলার বিভিন্ন খাতে সার্বিক উন্নয়নে জেলা প্রশাসন কাজ করে যাচ্ছে। অথচ একটি মহল সংবাদকর্মীদের দিয়ে বিষয়টি বিকৃত ভাবে উপস্থাপন করে। বিষয়টি খুবই দুঃখজনক।

সাংবাদিকরাই উন্নয়ন কাজের বড় অংশীদার বলে মন্তব্য করে তিনি বলেন, সাংবাদিকরাই জেলার উন্নয়ন সম্ভবনার বড় অংশীদার। তাদের লিখনিতেই উঠে আসে উন্নয়ন সম্ভবনা। একজন জেলা প্রশাসককে সকল বিভাগের উন্নয়নে কাজ সমন্বয় করতে হয়। এ ক্ষেত্রে মানুষের আস্থার স্থল হলো জেলা প্রশাসক। কু-চক্রি মহলের প্ররোচনায় পড়ে জেলার উন্নয়নে বাধাগ্রস্থ করা হলে ক্ষতি নিজেদেরই। তাই উন্নয়ন কাজে সহযোগিতা করার আহবান জানান তিনি।

লক্ষ্মীপুর প্রেস ক্লাবের সভাপতি হোসাইন আহম্মদ হেলাল’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক শাহিদুল ইসলাম, লক্ষ্মীপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবদুল মালেক, সাংবাদিক মো. কাউসার। অনুষ্ঠানের সঞ্চালনা করেন প্রেস ক্লাবের প্রচার সম্পাদক জহিরুল ইসলাম শিবলু।

এর আগে সকাল ৯টার দিকে মানবাধিকার সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষনের উদ্বোধন করেন লক্ষ্মীপুর প্রেস ক্লাবের সভাপতি। এতে নারী ও শিশু অধিকারসহ মানবাধিকার বিষয়ের উপর প্রশিক্ষণ দেন বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর সিনিয়র রিপোর্টার ও বিএমএসএফ এর নির্বাহী পরিচালক খায়রুজ্জামান কামাল, দৈনিক আমাদের নতুন সময়ের সিনিয়র রিপোর্টার শাহনাজ পারভিন পলি ও ভাসানটেক সরকারি কলেজের সহকারী অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন। এতে লক্ষ্মীপুর প্রেস ক্লাবের ২৫জন সদস্য প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.