সব বিভাগেই মেডিকেল বিশ্ববিদ্যালয় করা হবে : প্রধানমন্ত্রী

শেয়ার

দেশের স্বাস্থ্য খাতকে আরও এগিয়ে নিতে প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কথা জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (২৫ নভেম্বর) বিকেলে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) পঞ্চম জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা মুক্তিযুদ্ধে আহত মুক্তিযোদ্ধা ও বীরঙ্গনাদের চিকিৎসার ব্যবস্থা করেছিলেন। তিনি সকল থানায় হাসপাতাল প্রতিষ্ঠা করেছিলেন। তিনি শিশু হাসপাতাল, নিটোরসহ গুরুত্বপূর্ণ হাসপাতাল ও প্রতিষ্ঠা করে যান। তিনি বিএমডিসি, নিপসম, বিসিপিএস প্রতিষ্ঠাসহ দেশের স্বাস্থ্যখাতের ভিত রচনা করে গেছেন।

সরকারপ্রধান আরো বলেন, মিডওয়াইফারি প্রশিক্ষণ দেওয়া শুরু করেছি। এরমধ্যে তিন হাজার মিডওয়াইফারি পদও তৈরি করেছি। আমরা কমিউনিটি ক্লিনিক, মাতৃসদন তৈরির মাধ্যমে গর্ভকালীন চিকিৎসা নিশ্চিত করেছি। কমিউনিটি ক্লিনিকে নিরাপদ প্রসবের ব্যবস্থা করা হয়েছে। আমরা জাতীয় কৌশলপত্র তৈরি করে দিয়েছি। এতে গর্ভবতী মা থেকে নবজাতকের সকল চিকিৎসার বিষয়ে গাইডলাইন দেওয়া আছে।

এ সময় দেশের স্বাস্থ্য খাতকে এগিয়ে নিতে পর্যায়ক্রমে সব বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় গড়ে তোলা হবে বলে জানান সরকারপ্রধান। সেই সঙ্গে জেলায় জেলায় মেডিকেল কলেজ করার কথা জানান তিনি।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.