শিক্ষার্থীদের আইডি নম্বর দেয়ার নির্দেশনা মাউশির

শেয়ার

মাধ্যমিক স্কুলের ছাত্র-ছাত্রীদের রোল নম্বরের পরিবর্তে আইডি নম্বর দেয়ার নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মাউশি মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক স্বাক্ষরিত এ নির্দেশনা সারা দেশের মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, থানা শিক্ষা অফিসার, জেলা শিক্ষা অফিসার ও মাউশির আঞ্চলিক উপ-পরিচালকদের কাছে পাঠানো হয়েছে।
নির্দেশনায় বলা হয়েছে, করোনা মহামারির কারণে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রাতিষ্ঠানিক বার্ষিক পরীক্ষা গ্রহণ সম্ভব হয়নি। তবে এসব শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টভিত্তিক মূল্যায়ন সম্পন্ন হয়েছে। এ মূল্যায়নের ভিত্তিতে রোল নম্বর প্রদান যথাযথ হবে কিনা তা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। এছাড়াও রোল নম্বর প্রথা শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতা তৈরি করে যা গুণগত শিক্ষা অর্জনে অন্তরায় হয়ে দাঁড়ায়।

রোল নম্বর প্রথার পরিবর্তে আইডি নম্বর ব্যবহার অনুকূল পরিবেশ তৈরি করবে। আইডি প্রদানের ক্ষেত্রে দুইটি পদ্ধতির সুপারিশ করেছে মাউশি। দৈবচয়ন পদ্ধতিতে আইনি প্রদান ও শিক্ষার্থীদের নামের বানানের বর্ণ ক্রমানুসারে (এ্যালফাবেটিক অর্ডার) প্রদান করা যায়।

প্রসঙ্গত, সম্প্রতি এক সংবাদ সম্মেলনে ছাত্র-ছাত্রীদের রোল নম্বরের পরিবর্তে আইডি নম্বর দেয়ার ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.