লক্ষ্মীপুর জেলা প্রশাসকের রত্নগর্ভা মা সংবর্ধিত

শেয়ার

প্রদীপ কুমার রায়, রায়পুর (লক্ষ্মীপুর)প্রতিনিধি:
লক্ষ্মীপুরের জেলা প্রশাসক আনোয়ার হোছাইন আকন্দ এর রত্নগর্ভা মা সাজেদা খাতুনকে বিশ্ব মা দিবসে বিশেষ সম্মাননা প্রদান করেছেন ঢাকাস্থ ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল।

৮ মে রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল আয়োজিত বিশ্ব মা দিবসে বিশেষ সম্মাননা ‘গরবিনী মা ২০২২’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে। এতে সম্মাননা পাওয়া ১০ জন মায়ের হাতে প্রধান অতিথি হিসেবে তথ্য মন্ত্রী হাসান মাহমুদ ক্রেস্ট, মেডেলসহ বিভিন্ন উপহার সামগ্রী তুলে দেন।

এবিষয়ে মুঠোফোনে জানতে চাইলে কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, আমার মা হলো একজন ধৈর্য্যশীল, পরিশ্রমী ও বুদ্ধিমতি একজন মানুষ। আমার বাবার চাকুরী করার কারনে আমার মা-ই আমাদের নয় ভাইবোনকে আগলে ধরে রেখে পড়াশোন করার জন্য অনুপ্রানিত করতেন। মা যখন যে কথাগুলো বলতেন আমি তা মেনে চলতাম।

‘আমি আমার মায়ের বিষয়ে কখনো কম্প্রোমাইজ (আপোষ) করিনি। সন্তানদেরও বলি, তারা যেন তাদের মায়ের বিষয়ে কম্প্রোমাইজ (আপোষ) না করে।’ আমার মাকে নিয়ে আমি আনন্দিত ও গর্বিত। তিনি আরও বলেন, আমার মা আজাদ প্রডাক্ট রত্নগর্ভা ও বেগম রোকেয়া-১৮ রত্নগর্ভা সম্মাননা শ্রেষ্ঠ জয়িতা হয়েছে। এসব স্বীকৃতির কারনে আমাদের দায়িত্ববোধকে আরো বাড়িয়ে দিবে। আমার মায়ের নামে একটি লাইব্রেরি আছে আমাদের গ্রাম বিদ্যাগঞ্জে। বই-পুস্তক নিয়ে এলাকার মানুষকে লেখাপড়ায় উৎসাহ দেয়ার জন্য ২০১৭ সালে সাজেদা-কাসেম নামে এ গণগ্রন্থাগারটি করা হয়।

জানা গেছে, বিসিএস-২১ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের ইমিডিয়েট ছোট ভাই বিসিএস-২২ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা লক্ষ্মীপুরের জেলা প্রশাসক আনোয়ার হোছাইন আকন্দ। দুটি জেলার প্রশাসক হিসেবে কর্মরত আপন দুই ভাইদের গ্রামের বাড়ি ময়মনসিংহ সদর উপজেলার কুস্টিয়া ইউনিয়নে। জেলা প্রশাসকদ্বয়ের বাবার নাম কাশেম আলী। তিনি প্রথম জীবনে ৫ বছর হাইস্কুলে শিক্ষকতা করেন ও পরবর্তীতে রেলওয়ের স্টেশন মাস্টার ছিলেন এবং ২০০৫ সনে অবসরে যান। মায়ের নাম সাজেদা খাতুন (রত্নগর্ভা)। তাঁরা ৫ ভাই ও ৪ বোন। তাদের মধ্যে ৬ জনই ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন।

ভাই-বোনদের মধ্যে চারজনই সরকারি কর্মকর্তা (বিসিএস ক্যাডার)। একভাই নিউরো সার্জন হিসেবে ময়মনসিংহ মেডিকেল কলেজে কর্মরত (বিসিএস ২৮তম ব্যাচ)। একবোন বিসিএস -৩১ ব্যাচের পুলিশ ক্যাডারে অতিরিক্ত পুলিশ সুপার পদে বর্তমানে জাতিসংঘের শান্তিমিশনে সাউথ সুদানে আছেন। একভাই উপজেলা গভর্মেন্স প্রজেক্টের ফ্যাসিলিটরস এবং অন্যচিত্র বাংলাদেশ ময়মনসিংহ এর প্রতিষ্ঠাতা। অন্য একভাই ময়মনসিংহস্হ একটি কিন্ডারগার্টেন স্কুলের প্রতিষ্ঠাতা। ছোটবোন সাভার ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজের শিক্ষিকা। একবোন গৃহিণী। চারবোনের জামাতাদের ভিতরে দু’জন প্রকৌশলী, একজন ইডেন কলেজের সহকারী অধ্যাপক ও অন্যজন গণমাধ্যমকর্মি।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান প্রীতি চক্রবর্ত্তী বলেন, ‘আমাদের সাত ভাই বোনকে মা সামলেছেন। নিজে মা হলাম, তখন বুঝতে পারলাম আমাদের এ পর্যায়ে নিয়ে আসতে মায়ের কতটুকু ভূমিকা ছিল।’ মাকে কেউ যাতে অসম্মানিত না করেন, সে আহ্বান জানান তিনি।

অনুষ্টানে ১০ রত্নগর্ভা মাকে সম্মাননা দেয়া হয় তারা হলেন, কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের মা সাজেদা খাতুন, ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রেজাউল করিম চৌধুরীর মা নাদেরা বেগম, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের অধ্যাপক ইমতিয়াজ ফারুকের মা তাসকিনা ফারুক, সিআইডির বিশেষ পুলিশ সুপার মুক্তা ধরের মা জ্যোৎস্না রানী ধর, প্রথম আলোর উপসম্পাদক লাজ্জাত এনাব মহছির মা লুৎফা বেগম, অভিনেতা মীর সাব্বিরের মা আখতারা খানম, অভিনেত্রী অপর্ণা ঘোষের মা ঝর্ণা ঘোষ, গায়ক শায়ান চৌধুরী অর্ণবের মা সুরাইয়া চৌধুরী, অনলাইন ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা সিইও আয়মান সাদিকের মা শারমিন আক্তার, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অদম্য মেধাবী শিক্ষার্থী শোভা রানী লোদের মা প্রতিমা রানী দাশ।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.