লক্ষ্মীপুরে স্কুলমুখী পথে দেওয়াল নির্মাণ, দেওয়াল টপকে যাতায়াত শিক্ষার্থীদের

শেয়ার

তারেক মাহমুদ, লক্ষ্মীপুর:
লক্ষ্মীপুর পৌর শহীদ স্মৃতি আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যাতায়াতের রাস্তায় দেয়াল নির্মাণ করেছে সদর উপজেলা প্রশাসন।

বিকল্প রাস্তায় দুই কিলোমিটার পথ ঘুরে বিদ্যালয়টিতে প্রবেশ করতে হয়। ফলে ঝুঁকি নিয়ে মই বেয়ে উঠে দেওয়াল টপকে বিদ্যালয়ে আসা যাওয়া করছে শিক্ষার্থীরা। এতে যেমন ঝুঁকি রয়েছে তেমনিভাবে দিনদিন স্কুলটিতে কমছে ছাত্র-ছাত্রীর সংখ্যা।

১৯৭২ সালে বীর মুক্তিযোদ্ধা আনোয়ারুল হক মাস্টারের উদ্যেগে স্কুল প্রতিষ্ঠার পরের বছরই সরকারীকরণ হয় শহীদ স্মৃতি আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়। সদর উপজেলা পরিষদের পাশে হওয়ায় সেই রাস্তা দিয়েই যাতায়াত করতো ছাত্র-শিক্ষকরা। তবে ২০২১ সালে সেখানে দেয়াল নির্মাণ করা হয়। এতে দীর্ঘ পথ ঘুরে যাতায়াত করতে হয় তাদের। তাই বাধ্য হয়েই মইয়ের ব্যবহার করে শিক্ষার্থীরা। পাশাপাশি উপজেলা রিসোর্স সেন্টারের কর্মকর্তারাও প্রবেশ করতে হয় রাস্তা ঘুরে।

প্রবেশের রাস্তায় দেয়াল নির্মাণে হতাশা প্রকাশ করেছেন বিদ্যালয়টির শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা। যাতায়াতের এমন সমস্যার কারণে অভিভাবকরাও সন্তানদের ভর্তি করাচ্ছেন অন্য স্কুলে।এতে এই সমস্যার সমাধান চান তারা।

নির্বিঘ্নে যাতায়াতের স্বার্থে একটি পকেট গেট স্থাপনের দাবি জানিয়েছেন পৌর শহীদ স্মৃতি আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহির উদ্দিন।

তিনি আরো বলেন, পথ খুলে দেয়া হলে দুর্ভোগ কমবে। স্কুলে ছাত্রছাত্রীর সংখ্যাও বাড়বে। লেখাপড়ার পরিবেশও আগের মতো থাকবে বলেও দাবি করেন এই প্রধান শিক্ষক।

সংকট সমাধানে দ্রুত পকেট গেট স্থাপন করে তাদের দুর্ভোগ লাঘবের দাবি জানিয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল লতিফ মজুমদার বলেন, একটি পকেট গেট স্থাপনের বিষয়ে উপজেলা প্রশাসনের সাথে কথা হয়েছে। গেটটা যদি স্কুল চলাকালীন সময়ের জন্য খুলে দেয়া হয় তাহলে স্কুলে শিক্ষার্থীর সংখ্যা বাড়বে সাথে দুর্ভোগও কমবে।দ্রুতই এই পকেট গেট স্থাপনেরও আশ্বাস দেন তিনি।

এদিকে, স্কুলের যাতায়াতের পথে কেনো দেয়াল নির্মাণ করা হলো এ বিষয়ে কথা বলতে রাজি হননি জেলা প্রশাসক ও ইউএনও।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.