মুমিনের মুখের ভাষা কেমন হওয়া উচিত

শেয়ার

মুসলমানদের চারিত্রিক বৈশিষ্ট্য হচ্ছে—আচার-ব্যবহারে বিনয়ী ও নম্র হওয়া, সত্যবাদী হওয়া ও ভালো কথা বলা। রাগের সময় নিজেকে নিয়ন্ত্রণ করা। বিপদ-মসিবত বা কারো দেওয়া কষ্টে ধৈর্যধারণ করা ও আল্লাহর কাছে দোয়া করা। সবসময় আল্লাহর জিকির করা। আত্মীয়-স্বজন, প্রতিবেশী ও অসহায়দের সঙ্গে সদ্ব্যবহার করা ও সদয় হওয়া। নবীজির প্রতি দরুদ পড়া, পূর্ববর্তীদের জন্য এবং সকল মুসলমানের জন্য দোয়া করা।

মুখের সঠিক ব্যবহার বা নিয়ন্ত্রণের উপর নির্ভর করছে উম্মতের জান্নাত। হাদিসে এসেছে— ‘যে ব্যক্তি নিজের দুই চোয়ালের মধ্যস্থ অঙ্গ এবং দুই রানের মধ্যস্থ অঙ্গ হেফাজত করবে, আমি তার জান্নাতের জিম্মাদার।’ (সহিহ বুখারি: ৬৪৭৪)

নম্র-ভদ্র ও বিনয়ী হওয়া
আচার-আচরণে বিনয়ী হওয়া মুমিনের গুণ। মহান আল্লাহ তার মর্যাদা বাড়িয়ে দেন। আবু হুরায়রা (রা.) বলেন, রাসুল (স.) বলেছেন, ‘দানের দ্বারা সম্পদ কমে না। বান্দার ক্ষমার গুণ দ্বারা আল্লাহ তার সম্মান বৃদ্ধি করেন। কেউ আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে বিনয় ও নম্রতা অবলম্বন করলে আল্লাহ তার মর্যাদা বাড়িয়ে দেন।’ (মুসলিম: ২৫৮৮)

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে নবী কারিম (স.) বলেছেন, ‘ঈমানদার হয় সরল ও ভদ্র। পক্ষান্তরে পাপী হয় ধূর্ত ও হীন চরিত্রের।’ (আবু দাউদ: ৪৭৯০)

সহজ-সরল ও সদাচারী হওয়া

সহজ-সরল ও নম্রভাষী সম্পর্কে রাসুলুল্লাহ (স.) বলেছেন, ‘আমি কি তোমাদেরকে জানিয়ে দিবো না, কোন ব্যক্তির জন্য জাহান্নাম হারাম এবং জাহান্নামের জন্য কোন ব্যক্তি হারাম? যে ব্যক্তি মানুষের কাছাকাছি (জনপ্রিয়), সহজ-সরল, নম্রভাষী ও সদাচারী।’ (তিরমিজি: ২৪৮৮)

মহান আল্লাহ তাঁর রাসুলকে মুসলমানদের প্রতি বিনয়ী ও সদয় হওয়ার নির্দেশ দিয়ে বলেন, ‘যারা তোমার অনুসরণ করে, সেসব বিশ্বাসীর প্রতি সদয় হও।’ (সুরা শুআরা: ২১৫)

পবিত্র কোরআনে কোমল হওয়ার নির্দেশ
আল্লাহ তাআলা নবীজির বিনয় সম্পর্কে ঘোষণা দিচ্ছেন ‘আল্লাহর রহমতেই আপনি তাদের জন্য কোমল হৃদয় হয়েছেন। পক্ষান্তরে আপনি যদি রুক্ষ ও কঠোর হৃদয়ের অধিকারী হতেন, তাহলে তারা আপনার কাছ থেকে দূরে চলে যেত। কাজেই আপনি তাদের ক্ষমা করে দিন ও তাদের জন্য মাগফিরাত প্রার্থনা করুন এবং তাদের সঙ্গে বিভিন্ন কাজে পরামর্শ করুন।’ (সুরা আলে ইমরান: ১৫৯)

সত্য কথা বলা
মুমিন সবসময় মিথ্যা পরিহার করবে এবং সত্য কথা বলবে। রসিকতা করেও মিথ্যা বলা যাবে না। নবীজি হাসি-রসিকতা করতেন, কিন্তু মিথ্যার আশ্রয় নিতেন না। আবু হুরায়রা (রা.) বর্ণনা করেন, ‘সাহাবাগণ বললো, হে আল্লাহর রাসুল! নিশ্চয় আপনি আমাদের সঙ্গে হাসি-কৌতুক করেন। তিনি বললেন, নিশ্চয় আমি শুধু সত্যই বলি (কৌতুক করি)। ’ (শামায়েলে তিরমিজি: ১৯৪)

রাসুলুল্লাহ (স.) এমন কোনো রসিকতা করতেন না যাতে মানুষের সম্মান নষ্ট হয় বা মনে কষ্ট পায়; বরং তিনি রসিকতার জন্য সত্য উপাদান বেছে নিতেন। যেমন আনাস (রা.) থেকে বর্ণিত, ‘নবী (স.) তাকে কৌতুক করে দুই কানওয়ালা ডেকেছিলেন।’ (আবু দাউদ: ৫০০৪)

হাসিমুখে সুন্দর কথা বলা সদকা
রাসুল (সা.) বলেছেন, ‘প্রতিটি ভালো কাজ সদকাস্বরূপ। তোমার ভাইয়ের সঙ্গে হাসিমুখে সাক্ষাৎ করা এবং তোমার বালতির পানি দিয়ে তোমার ভাইয়ের পাত্র ভর্তি করে দেওয়াও নেক আমলের অন্তর্ভুক্ত।’ (তিরমিজি: ১৯৭০)

আবু হুরায়রা (র.) থেকে বর্ণিত, রাসুল (স.) বলেন, সূর্য উদিত হওয়া প্রতিটি দিনেই মানুষের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গের ওপর সদকা দেওয়া আবশ্যক। কাউকে বাহনে উঠতে কিংবা কোনো সামগ্রী বাহনে তুলে দিতে সাহায্য করা সদকাস্বরূপ। সুন্দর কথা বলা সদকাস্বরূপ। নামাজে যাওয়ার প্রতিটি পদক্ষেপ সদকাস্বরূপ। পথ থেকে কষ্টদায়ক বস্তু সরিয়ে ফেলা সদকাস্বরূপ। (সহিহ মুসলিম: ১০০৯)

প্রয়োজনে চুপ থাকাও ইবাদত
আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুলুল্লাহ (স.) বলেন, ‘যে ব্যক্তি আল্লাহ ও পরকালে বিশ্বাস করে, সে যেন ভালো কথা বলে অথবা চুপ থাকে।’(সহিহ মুসলিম: ৪৭)

সুন্দর আচরণ জাহান্নামের প্রতিবন্ধক
জাহান্নাম থেকে দূরে সরিয়ে দেয় সুন্দর আচরণ। আদি ইবনে হাতিম (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (স.) বলেন, জাহান্নামের আগুন থেকে আত্মরক্ষা করো, যদিও তা খণ্ডিত খেজুরের বিনিময়েও হয়। কেউ যদি তা করতেও সক্ষম না হয়, সে যেন অন্তত ভালো ও সুন্দর ব্যবহার দিয়ে হলেও নিজেকে জাহান্নাম থেকে বাঁচায়। (সহিহ বুখারি: ৬৫৪০)

মনোযোগ দিয়ে কথা শোনা
মনোযোগ দিয়ে কথা শোনা নেক আমলের অন্তর্ভুক্ত। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা ইরশাদ করেছেন, তোমরা যারা বিশ্বাস করেছ, নবীকে “রাই’না” (আমাদের কথা শুনো) বলবে না, বরং অনুরোধ করবে “উনযুরনা” (আমাদের জন্য অপেক্ষা করুন) এবং তার কথা মনোযোগ দিয়ে শোনো। যারা তা মানবে না, সেই কাফেরদের জন্য রয়েছে প্রচণ্ড কষ্টের শাস্তি।’ (সুরা বাকারা: ১০৪)

জিকির-আজকার ও দোয়ায় সময় কাটুক
সবসময় জিকির-আজকার করা এবং বিপদ-মসিবত ও রাগের সময় আল্লাহর কাছে দোয়া-ইস্তেগফার ও ধৈর্য মুমিনের অবলম্বন। দোয়া মুমিনের হাতিয়ার। দোয়া কবুলের মাধ্যমে অসম্ভবকেও সম্ভব করে দেন আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা। ইরশাদ হয়েছে, ‘তোমরা আমার কাছে দোয়া করো; আমি তোমাদের দোয়া কবুল করব’(সূরা মুমিন: ৬০)। রাসুলুল্লাহ (স.) বলেছেন, ‘দোয়া ছাড়া আর কিছুই আল্লাহর সিদ্ধান্তকে বদলাতে পারে না।’ (তিরমিজি: ২১৩৯)

রাগের সময় নিজেকে নিয়ন্ত্রণের ফজিলত
রাগের সময় সবর করার ফজিলত সম্পর্কে নবীজি (স.) বলেন, ‘যে ব্যক্তি নিজের ক্রোধ চরিতার্থ করার ক্ষমতা থাকা সত্ত্বেও তা সংবরণ করে, আল্লাহ তাকে কেয়ামতের দিন সমগ্র সৃষ্টির সামনে ডেকে আনবেন এবং জান্নাতের যেকোনো হুর নিজের ইচ্ছামতো বেছে নেওয়ার অধিকার দান করবেন।’ (ইবনে মাজাহ: ৪১৮৬)। প্রিয়নবী (স.) আরও বলেন, ‘আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য বান্দার ক্রোধ সংবরণে যে মহান প্রতিদান রয়েছে, তা অন্য কিছুতে নেই।’ (ইবনে মাজাহ: ৪১৮৯)

মা-বাবা, আত্মীয়-স্বজনের সঙ্গে সদ্ব্যবহার
মা-বাবা ও আত্মীয়-স্বজনের সঙ্গে সুন্দর আচরণ করা উত্তম গুণাবলীর অন্তর্ভুক্ত। সালমান ফারসি (রা.) বলেন, রাসুলুল্লাহ (স.) বলেছেন, ‘দোয়া ছাড়া অন্য কোনো কিছু ভাগ্যের পরিবর্তন করতে পারে না এবং মাতা-পিতার সঙ্গে সদ্ব্যবহার ছাড়া অন্য কোনো কিছু হায়াত বাড়াতে পারে না।’ (তিরমিজি: ২১৩৯)

প্রতিবেশীর সঙ্গে সদ্ব্যবহার
ইসলামে প্রতিবেশীর দায়িত্ব অনেক বেশি। যে ব্যক্তি প্রতিবেশীর হক আদায় করবে, মহান আল্লাহ তার হায়াতে বরকত দান করবেন। আয়েশা (রা.) থেকে বর্ণিত, নবী কারিম (স.) বলেছেন, আত্মীয়তার বন্ধন বজায় রাখা, চরিত্র সুন্দর করা এবং প্রতিবেশীর সঙ্গে সদ্ব্যবহার রাখায় দেশ আবাদ থাকে এবং আয়ু বৃদ্ধি পায়। (মুসনাদে আহমদ: ২৫২৫৯)

যে আগে যোগাযোগ রক্ষা করে সে উত্তম। রাসুলুল্লাহ (স.) বলেন, ‘… প্রকৃত আত্মীয়তার সম্পর্ক রক্ষাকারী সে, আত্মীয় তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেও যে তা রক্ষা করে চলে।’ (সহিহ বুখারি: ৫৯৯১)

দরুদ পাঠে অবারিত কল্যাণ
অযথা কথাবার্তার চেয়ে জিকির-আজকার, দোয়া-দরুদের বিকল্প নেই। নবীজির প্রতি দরুদ মুমিন বান্দার রহমত, বরকত ও অবারিত কল্যাণ লাভের অন্যতম উপায়। আবদুল্লাহ ইবনে আমর ইবনুল আস (রা.) থেকে বর্ণিত, তিনি রাসুলুল্লাহ (স.)-কে বলতে শুনেছেন, ‘যে আমার ওপর একবার দরুদ পড়বে, বিনিময়ে আল্লাহ তাআলা তার উপর ১০টি রহমত নাজিল করবেন।’ (সহিহ মুসলিম: ১/১৬৬; তিরমিজি: ১/১০১

যেসব বিষয় বর্জনীয়
মিথ্যা, দোষ চর্চা, চোগলখুরি, অশ্লীল গালি দেওয়া, উপহাস করা, মিথ্যা সাক্ষ্য দেওয়া, আল্লাহর নামে মিথ্যা শপথ, খোঁটা দেওয়া, অভিশাপ দেওয়া, অনর্থক কথা বলা—এসব মুমিনের কাজ নয়। মুমিনচরিত্রের সঙ্গে এসব যায় না। রাসুলুল্লাহ (স.) বলেন, ‘কোনো ব্যক্তির মন্দ প্রমাণিত হওয়ার জন্য এতটুকু যথেষ্ট যে, সে তার মুসলমান ভাইকে তুচ্ছজ্ঞান করে।’ (ইবনে মাজাহ: ৪২১৩)

অর্থহীন কথাবার্তা পরিহার করা সম্পর্কে পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘মুমিনরা সফলকাম হয়েছে, যারা তাদের নামাজে বিনয়ী, যারা অর্থহীন কথা-কাজ থেকে বিরত থাকে।’ (সুরা মুমিনুন: ১-৩)
কথাবার্তায় বিদ্রূপকারীরা পরকালে নিজেদের কৃতকর্মের জন্য আফসোস করবে। আল্লাহ তাআলা বলেন, ‘যাতে কাউকেও বলতে না হয়, হায় আফসোস! আল্লাহর প্রতি আমার কর্তব্যে আমি যে শৈথিল্য করেছি তার জন্য! আর আমি তো ঠাট্টাকারীদের অন্তর্ভুক্ত ছিলাম।’ (সুরা জুমার: ৫৬)

অতএব আসুন, জিহবাকে নিয়ন্ত্রণ করি এবং উত্তম কথা ও আচরণের মাধ্যমে সওয়াবের ভাগিদার হই। চুপ থাকা ও ভালো কথার মধ্যে যে কল্যাণ, তা আহরণ করার চেষ্টা করি। আল্লাহ মুসলিম উম্মাহকে তাওফিক দান করুন। আমিন।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.