মাল্টিমিডিয়া ব্যবস্থাসহ ১০দাবিতে ইবি ঐক্যমঞ্চ’র স্মারকলিপি

শেয়ার

ইবি সংবাদদাতা:
অডিটোরিয়ামের সাউন্ড সিস্টেম এর সমস্যা সমাধান এবং মাল্টিমিডিয়া ব্যবস্থা করা ১০ দফা দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সামাজিক ও সাংস্কৃতিক মঞ্চ (ঐক্যমঞ্চ)। রোববার (৮ অক্টোবর) সাড়ে ১২ দিকে উপাচার্যের কার্যালয়ে এ স্মারকলিপি দেন তারা।

তাদের অন্য দাবিগুলো হলো- টিএসসিসিতে নিবন্ধিত সকল সংগঠনকে কক্ষ বরাদ্দ দেওয়া, ঐক্যমঞ্চের জন্য অফিস ও সভা কক্ষ বরাদ্দ দেওয়া এবং আসবাবপত্র প্রদান, টিএসসিসিতে সুপেয় পানির ব্যবস্থা করা, ক্যাফেটেরিয়া চালুসহ এ সংক্রান্ত অন্য সমস্যার সমাধান করা, বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক বাজেটে সামাজিক সংগঠনগুলোকে যুক্ত করা এবং টিএসসিসিতে অনুষ্ঠান পরিচালনার অনুমতি প্রদানে হয়রানি বন্ধ করা।

এছাড়াও টিএসসিসির ওয়াশরুমগুলো উন্মুক্ত করা ও ব্যবহার উপযোগী করা, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর জন্য অডিটোরিয়াম ও টিএসসিসির কক্ষ ভাড়া ছাড় দেওয়া এবং ক্যাম্পাস বন্ধের দিনেও টিএসসিসিতে অনুষ্ঠান পরিচালনার অনুমতি দেওয়া।

স্মারকলিপিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো শিক্ষার্থীদের মেধা ও মননে প্রগতিশীলতার চর্চা, বৈষম্যহীন সমাজ তারুণ্যের শক্তিকে কাজে লাগিয়ে স্বেচ্ছাসেবী মনোভাব গড়ে তোলা এবং শিক্ষার্থীদের নেতৃত্বের গুণাবলি বিকাশ, চাকরির বাজারে যোগ্যতাসম্পন্ন মানবসম্পদ হিসেবে গড়ে তোলার জন্য ক্যাম্পাসে কাজ করে যাচ্ছে। শিক্ষার্থীদের মাঝে সচেতনাতা ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে নিয়মিত আয়োজন করা হয়ে থাকে সেমিনার বা প্রশিক্ষণ কর্মশালা।

সংগঠনগুলোর নির্দিষ্ট কোনো কক্ষ না থাকায় তাদেরকে বাইরে উন্মুক্ত পরিবেশে সাংগঠনিক কার্যক্রম চালাতে হচ্ছে। ফলে কর্মশালাসহ নিয়মিত কর্মসূচি পালনে দূর্ভোগ পোহাতে হচ্ছে তাদের। কার্যক্রম পরিচালনার জন্য অনুকূল পরিবেশ না পাওয়ায় সংগঠনগুলো তাদের গতিশীলতা হারাচ্ছে। সংগঠনগুলোর পক্ষে দীর্ঘদিন থেকে টিএসসিসিতে কক্ষ বরাদ্দের দাবি থাকলেও সেটির ব্যাপারে কার্যকর কোন ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

স্মারকলিপিতে আরও বলা হয়, সংগঠনগুলো তাদের একাডেমিক দিনের পাশাপাশি সদস্যদের একটু বেশি সময় দেওয়ার উদ্দেশ্যে ক্যাম্পাস বন্ধের দিন টিএসসিসির নির্দিষ্ট একটি কক্ষ ভাড়া নিয়ে ব্যবহার করে থাকে। কিন্তু নিরাপত্তা জনিত কারণ দেখিয়ে বর্তমানে বন্ধের দিনে টিএসসিসিতে কোনো রকম প্রোগ্রাম করার অনুমতি মিলছে না।

স্মারকলিপি গ্রহনের পর বিশ্ববিদ্যালেয়র উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, তোমাদের দাবিগুলো যৌক্তিক। আমরা সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব। সংগঠনগুলোর সঙ্গে আলোচনা সাপেক্ষে কক্ষ বরাদ্দের ব্যবস্থা করব।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.