ভোগান্তি শেষে স্বাভাবিক হয়েছে সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু

শেয়ার

ইমরান হোসাইন , সিরাজগঞ্জ :
টানা চারদিন যানজটের ভোগান্তির পর স্বাভাবিক হয়েছে সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কের যানবাহন চলাচল। তবে সহসাই যানজটের স্থায়ী সমাধান মিলবে না বলে জানিয়েছেন হাইওয়ে পুলিশ।

বঙ্গবন্ধু সেতু গোলচত্বর থেকে হাটিকুমরুল গোলচত্বর পর্যন্ত ২২ কিলোমিটার মহাসড়কের অসংখ্য খানাখন্দ, চার লেন নির্মান কাজ, একাধিক ডিভাইডার, আন্ডারপাস ও ফ্লাইওভার নির্মানকাজ শেষ না হওয়ায় যানবাহন চলাচল ব্যাহত হবার আশংকা রয়েছে।

আসন্ন ঈদ-উল ফিতরে ঘড়মুখো যাত্রি বহনকারি যানবাহনের চাপ সৃষ্টি হলে মহাসড়কটির যানজট পরিস্থিতি ভয়াবহ আকার ধারন করার সম্ভাবনা রয়েছে বলে ধারনা করছেন হাইওয়ে ও ট্রাফিক পুলিশ এবং মহাসড়ক ব্যাবহারকারিরা।

শনিবার ভোর থেকেই যানচলাচলে স্বাভাবিক পরিস্থিতি রয়েছে মহাসড়কটিতে।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম, হাটিকুমরুল হাইওয়ে, ট্রাফিক পুলিশ ও মহাসড়ক ব্যাবহারকারিদের সাথে কথা বলে জানা যায়, উত্তরবঙ্গের সাথে রাজধানির সড়ক যোগাযোগ উন্নয়নে টাঙ্গাইলের এলেঙ্গা থেকে রংপুর পর্যন্ত মহাসড়কটি চার লেনে উন্নিতকরন প্রকল্পের আওতায় বঙ্গবন্ধু সেতু গোলচত্বর থেকে হাটিকুমরুল গোলচত্বর পর্যন্ত ২২ কিলোমিটার মহাসড়কেও চারলেন নির্মান, সেতু, ডিভাইডার, আন্ডারপাস ও ফ্লাইওভার নির্মানের কর্মযঙ্গ চলছে।

এছাড়া দীর্ঘদিন এই মহাসড়কে সংস্কার কাজ না হওয়ায় সৃষ্টি হয়েছে অসংখ্য খানাখন্দ, ক্ষতিগ্রস্ত অবস্থায় রয়েছে নলকা সেতু। ফলে এই মহাসড়ক ব্যাবহারকারি যানবাহনগুলোর স্বাভাবিক গতি বিঘ্নিত হচ্ছে। মহাসড়কটিতে যানবাহনের চাপ কিছুটা বাড়লেই মুলিবাড়ি, কড্ডা, নলকা ও পাচলিয়ায় সৃষ্টি হচ্ছে যানজট, যা ছড়িয়ে পড়ছে পুরো মহাসড়কেই। মহাসড়কটিতে যান চলাচলের শৃঙ্খলা রক্ষায় সার্বক্ষনিক পুলিশ মোতায়েন থাকলেও যানজট নিরসন সম্ভব হচ্ছে না।

ফলে বিপাকে পড়ছেন মহাসড়ক ব্যাবহারকারিরা। ঘন্টার পর ঘন্টা যানজটে আটকে থাকতে হচ্ছে ঢাকা থেকে উত্তরবঙ্গগামি ও উত্তরবঙ্গ থেকে ঢাকাগামি যাত্রিদের। এতে ভোগান্তিতে পড়ছেন যাত্রি ও পরিবহন চালকেরা। আসন্ন ঈদ উল ফিতরে যানবাহনে চাপ বাড়লে এই ভোগান্তি আরো বাড়বে বলে আশংকা করছেন সবাই।

ট্রাকচালক সুমন আলী জানান, ঢাকা থেকে উত্তরবঙ্গে যেতে বা উত্তরবঙ্গ থেকে ঢাকা যেতে হাটিকুমরুল থেকে সেতু পর্যন্ত মহাসড়টিতে প্রতিনিয়তই ভোগান্তিতে পরতে হচ্ছে। রাস্তায় কাজ চলমান রয়েছে, কিন্তু বিকল্প রাস্তা নির্মান না করায় স্বাভাবিক গতিতে গাড়ি চালানো সম্ভব হচ্ছে না। ঈদে গাড়ির চাপ বাড়লে এই মহাসড়কটির যানজট আরো ভয়াবহ হবে।

বাসযাত্রি আবু রহিম জানান, মঙ্গলবার ঢাকা থেকে বগুড়া বাড়ির দিকে রওনা হয়ে সেতু থেকে হাটিকুমরুল পার হতেই সারাদিন কেটেছে, আজ ফেরার পথে রাস্তা ফাকা দেখছি। এই যানজট নিরসনে ব্যাবস্থা না নিলে ঈদে ভয়াবহ আকার ধারন করবে।

সিরাজগঞ্জ ট্রাফিক ইন্সপেক্টর মো: সালেকুজ্জামান জানান, বঙ্গবন্ধু সেতু গোলচত্বর থেকে হাটিকুমরুল গোলচত্বর মহাসড়কে যানজট নিত্যদিনের ঘটনায় পরিনত হয়েছে।

এই যানজট এড়াতে দুরপাল্লার যানবাহনগুলো সিরাজগঞ্জ শহর হয়ে চলাচল করছে। এতে শহরের এম এ মতিন সড়ক, বাজার স্টেশন এলাকাতেও যানজট সৃষ্টি হচ্ছে, বিরম্বনায় পরছে মানুষ।

হাটিকুমরুল হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মো: লুৎফর রহমান বলেন, মহাসড়কের সংস্কার কাজ চলমান থাকায় কিছু কিছু জায়গায় একটি লেন দিয়েই দুদিকের যানবাহনগুলো চলাচল করতে হচ্ছে ফলে মহাসড়কে ধীরগতি ও যানজটের সৃষ্টি হচ্ছে। মহাসড়কে নির্মান কাজ শেষ না হওয়া অবধি কিছুটা ভোগান্তি হবে।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার অফিসার ইনচার্জ মোসাদ্দেক আলী জানান, মহাসড়কে নির্মান কাজ চলার কারনে যান চলাচল বিঘ্নিত হচ্ছে। যে জায়গাগুলিতে বাইপাস রাস্তা করা হয়েছে সেখানে সমস্যা হচ্ছে না। ঈদের আগে বিকল্প রাস্তাগুলো তৈরি করা হলে সমস্যা থাকবে না।

তিনি আরো বলেন, সড়ক উন্নয়ন কাজ শেষ হলে সবাই সুবিধা পাবে, নির্মান কাজ চলাকালিন যে ভোগান্তি এটাও সবাইকে মেনে নিতে হবে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.