বিধিনিষেধ আজ থেকে কার্যকর, মাস্ক ছাড়া বের হলে শাস্তি

শেয়ার

করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে এরই মধ্যে ১১ দফা নির্দেশনা দিয়ে বিধিনিষেধ আরোপ করেছে সরকার। আজ বৃহস্পতিবার থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই বিধিনিষেধ কার্যকর থাকবে। এই বিধিনিষেধের আওতায় আজ থেকে উন্মুক্ত স্থানে যে কোনো সামাজিক, রাজনৈতিক সভা-সমাবেশ ও ধর্মীয় অনুষ্ঠান বন্ধ রাখতে বলা হয়েছে। অফিস-আদালতসহ ঘরের বাইরে বের হলেই প্রত্যেকের মাস্ক পরা বাধ্যতামূলক। এই নিয়ম না মানলে শাস্তির মুখে পড়তে হবে। গত সোমবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। তবে ট্রেন, বাস ও লঞ্চ মোট আসনের অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করবে আগামী শনিবার থেকে। তবে এর জন্য গণপরিবহনে ভাড়া বাড়বে না।

দেশে সম্প্রতি করোনা সংক্রমণ গত কয়েক মাসের তুলনায় বহুগুণ বেড়ে যাওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে এই বিধিনিষেধ এলো। তবে দেশে এখনই লকডাউনের কথা ভাবা হচ্ছে না বলে জানিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। গত বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে করোনার নতুন ধরন ওমিক্রনের বিস্তার নিয়ন্ত্রণে বেশকিছু নির্দেশনা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব তা জানান।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, চলমান বিধিনিষেধে ভ্রাম্যমাণ আদালত সক্রিয় থাকবে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও তৎপর থাকবে। মাস্ক ছাড়া ঘরের বাইরে বের হলেই তাৎক্ষণিক শাস্তির মুখে পড়তে হবে। অবশ্যই মাস্ক পরতে হবে হোটেল-রেস্তোরাঁ, দোকান, শপিংমল ও বাজারে ক্রেতা-বিক্রেতাদেরও।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.