বরগুনা প্রেসক্লাবে হামলা-মামলা: জেলার সাংবাদিক নেতৃবৃন্দদের নিয়ে মতবিনিময়

শেয়ার

মইনুল আবেদিন খান সুমন, বরগুনা জেলা প্রতিনিধি 

সাম্প্রতিক সময়ে সংঘটিত অনাকাঙ্ক্ষিত ঘটনা নিরসনের লক্ষ্যে আজ বরগুনা প্রেসক্লাব মিলনায়তনে জেলার সাংবাদিক নেতৃবৃন্দদের সমন্বয়ে মতবিনিময় ও পরামর্শ সভা অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী আয়োজিত এই মতবিনিময় ও পরামর্শ সভায় সভাপতিত্ব করেন বরগুনা প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট মোস্তফা কাদের। সভায় উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন আমতলী প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট শাহাবুদ্দিন পান্না, সাধারণ সম্পাদক সৈয়দ নুহু আলম নবীন, রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক হায়াতুজ্জামান মিরাজ, আমতলী উপজেলা প্রেসক্লাবের সভাপতি সাঈদ খোকন, আমতলী সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোঃ জসিম উদ্দিন শিকদার, পাথরঘাটা প্রেসক্লাবের সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী, সাধারণ সম্পাদক জাফর ইকবাল, সাবেক সভাপতি মির্জা শহিদুল ইসলাম খালিদ, মোঃ খলিলুর রহমান, বেতাগী প্রেসক্লাবের সভাপতি সাইদুল ইসলাম মন্টু, সাধারণ সম্পাদক মোঃ মহসিন খান, সাবেক সভাপতি আঃ সালাম সিদ্দিকী, তালতলী প্রেসক্লাবের সভাপতি খাইরুল ইসলাম আকাশ, সাধারণ সম্পাদক মোঃ আবু বক্কর সিদ্দিক বামনা প্রেসক্লাবের সভাপতি মোঃ নেছার উদ্দিন, সাধারণ সম্পাদক নির্ঝর কান্তি ননী, বরগুনা প্রেসক্লাবের পক্ষে সভায় উপস্থিত ছিলেন সাবেক সভাপতি চিত্তরঞ্জন শীল, জাকির হোসেন মিরাজ, জহিরুল হাসান বাদশা, সঞ্জীব কুমার দাস, মনির হোসেন কামাল, সাধারণ সম্পাদক জাফর হোসেন হাওলাদার, সাবেক সাধারণ সম্পাদক আবু জাফর সালেহ, অর্থ সম্পাদক জাহাঙ্গীর কবীর মৃধা, সহসাধারণ সম্পাদক রিয়াজ আহমেদ মুসা, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক শাহ আলী, সদস্য মইনুল আবেদীন খান সুমন, চৌধুরী মুনীর হোসেন প্রমুখ। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক, বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট মীর মাশরুর জামান।

 

সভায় সাংবাদিক নেতৃবৃন্দ বরগুনা প্রেসক্লাবে সৃষ্ট সমস্যাবলী নিয়ে ব্যাপক আলোচনা করে গত ১৯ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে বরগুনা প্রেসক্লাবের বহিরাগত কতিপয় তথাকথিত সাংবাদিক প্রেসক্লাবে হামলা ও দখলের অপচেষ্টা করার তীব্র নিন্দা জানান। তারা আরো বলেন বরগুনা প্রেসক্লাবের বেশিরভাগ সাংবাদিক যখন ভারতে শিক্ষা সফরের উদ্দেশ্যে দেশের বাইরে ছিলেন সেই সুযোগে এই চক্রটি অপকৌশলে বরগুনা প্রেসক্লাবে ন্যাক্কারজনক ঘটনা ঘটায়। এই ন্যাক্কারজনক ঘটনা তারা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

সভায় ১৯ ফেব্রুয়ারি সংঘটিত প্রেসক্লাবে হামলা সিসিটিভি ফুটেজ প্রদর্শন ও চুলচেরা বিশ্লেষণ করা হয়।

সিসিটিভি ফুটেজে দেখা যায়, বরগুনা প্রেসক্লাবের তৎকালীন ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট সোহেল হাফিজ সহ প্রেসক্লাবের সদস্যগণ কথিত সাংবাদিক মাসুদ মেম্বারকে কেউ আঘাত করেননি। তিনি প্রেসক্লাবের হলরুমে চেয়ারে বসা ছিলেন। মাসুদ মেম্বার আকস্মিক অসুস্থ হয়ে ফ্লোরে লুটিয়ে পড়ে। কেউ তাকে কোনরকম আঘাত করেছে এরকম ঘটনা সিসিটিভি ফুটেজের কোথাও দেখা যায়নি।

 

সাংবাদিক নেতৃবৃন্দ আদালতে দায়েরকৃত মামলা সংক্রান্ত কোনো মন্তব্য না করে বলেন, যেহেতু উভয় পক্ষই মামলা দায়ের করেছে মামলার নিষ্পত্তি আদালতই করবেন। এখানে আমাদের কারো কোন বক্তব্য থাকতে পারে না।

 

বক্তারা বলেন, বরগুনাসহ সারাদেশে হলুদ, চাঁদাবাজ- ধান্দাবাজ সাংবাদিক রয়েছে। মূর্খ-অশিক্ষিত, রেন্ট-এ-কার, ঘড়ির মেকার, দর্জি, অটোরিকশা চালক, বাবুর্চি এখন সবাই সাংবাদিক সেজেছে। এদের নিয়ন্ত্রণ করা অসম্ভব ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। প্রেসক্লাবের সদস্যপদ উন্মুক্ত করে দিলে ওই সকল তথাকথিত নামধারী সাংবাদিকরা প্রেসক্লাবের সদস্য হওয়ার জন্য মরিয়া হয়ে ওঠে। সদস্য হতে না পেরে প্রেসক্লাবের বিরুদ্ধে ষড়যন্ত্র করতে থাকে। অপসংবাদিকতারোধে সচেতন সর্বমহলের আন্তরিক সহযোগিতা কামনা করছেন নেতৃবৃন্দ।

সাংবাদিক নেতৃবৃন্দ আরো বলেন, বরগুনা প্রেসক্লাবের ভাবমূর্তি সমুজ্জ্বল রাখতে হলে মূলধারার সাংবাদিকদের একই ছায়াতলে এনে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। বরগুনা প্রেসক্লাবের বাইরেও এমন কিছু সাংবাদিক রয়েছেন, যারা দেশের গুরুত্বপূর্ণ গণমাধ্যমে কাজ করেন এবং ধান্দাবাজি চান্দাবাজির অভিযোগ তাদের বিরুদ্ধে নেই।

বিভিন্ন উপজেলা থেকে আগত সাংবাদিক নেতৃবৃন্দ বরগুনা প্রেসক্লাবের দীর্ঘদিনের ইতিহাস ঐতিহ্য নিয়ে ভুয়শী প্রশংসা করে বলেন, বাংলাদেশের মধ্যে হাতে গোনা কয়েকটি উল্লেখযোগ্য মডেল প্রেসক্লাবের নাম বললে বরগুনা প্রেসক্লাব তাদের মধ্যে অন্যতম।সাংগঠনিক শৃঙ্খলাবোধ, হিসাব নিকাশের স্বচ্ছতা, এলাকার সার্বিক উন্নয়নে প্রেসক্লাবের অগ্রণী ভূমিকা পালন ইত্যাদি গণমানুষের হৃদয়ের মনিকোঠায় স্থান করে নিয়েছে বরগুনা প্রেসক্লাব। সাম্প্রতিককালে মাসুদ মেম্বারের মৃত্যুকে কেন্দ্র করে প্রেসক্লাবের সকল সুনাম সুখ্যাতি প্রশ্নবিদ্ধ হয়েছে। প্রেসক্লাবের এই সুনাম সুখ্যাতি ফিরিয়ে আনতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করার জন্য বরগুনা প্রেসক্লাব নেতৃবৃন্দকে পরামর্শ প্রদান করা হয়।

 

বরগুনা প্রেসক্লাবের উদ্যোগে আয়োজিত পরামর্শ ও মতবিনিময় সভার শেষে বেলা তিনটার দিকে বরগুনা সার্কিট হাউস মিলনায়তনে জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এই মতবিনিময়ে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরগুনার সুযোগ্য জেলা প্রশাসক মোহাঃ রফিকুল ইসলাম।

বরগুনা প্রেসক্লাবের সভাপতি এডভোকেট মোস্তফা কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শুভ্রা দাস, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পিযুষ দে, এনডিসি আবদুল্লাহ আল মামুন, পাথরঘাটা প্রেস ক্লাবের সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী আমতলী প্রেসক্লাবের সভাপতি শাহাবুদ্দিন।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.