বন্যার পরিস্থিতি অপরিবর্তিত খাদ্য ও বিশুদ্ধ পানির অভাব

শেয়ার

সাব্বির কুড়িগ্রামঃ

কুড়িগ্রামের রৌমারী ও রাজিবপুর উপজেলার বন্যার পানি ধীরে ধীরে বাড়ছে। ব্রহ্মপুত্র নদে চিলমারী পয়েন্টে বিপদসীমার ৫১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

আজ (২১জুন) বৃহস্পতবিার নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। রাজিবপুর উপজেলার পুকুর পাড়, ৭ং কোয়াটারের সামনে পানি এসেছে। উপজেলা খাদ্য গুদাম চত্ত্বরে বন্যার পানি যে কোনো মুহুর্তে ঢুকতে পারে-এমন আশংকা করা হচ্ছে। এই দু’উপজেলায় কমপক্ষে এক লাখ মানুষ বন্যা কবলিত হয়েছে।

খোঁজখবর নিয়ে জানা গেছে, দুট’উপজেলার ৯ ইউনিয়নের ৮০ ভাগ এলাকা বন্যা কবলিত হয়েছে।

বন্যা দুর্গতদের মাঝে শুকনো খাবার, বিশুদ্ধ পানি ও গো-খাদ্যের সংকট আরো প্রকট হয়েছে । দেখা দিয়েছে চিকিৎসা সংকট। বেড়েছে স্বাস্থ্যঝুঁকি। বন্যারদুগর্তরা স্যানিটেশন ব্যাবস্হা নিয়ে পড়েছে চরম দুর্ভোগ। বিশেষ করে নারী,শিশু – কিশোরী ও বৃদ্ধদের অবস্থা খুবই নাজুক। চরম দুর্ভোগের মধ্যে গবাদিপশু নিয়ে দিশেহারা হয়ে পড়েছে বন্যা কবলিত চরের কৃষকরা।

২নং কোদালকাটি ইউনিয়নের মাধবপুর বিলপাড়া গ্রামের নিজাম উদ্দিন বলেন, ‘ঘরের মধ্যে পানি, চুলা পানির নিচে, খাইতে পারিনা, ঘরের মধ্যে মাচা বানিয়ে বউ বাচ্চা নিয়া খেয়ে না খেয়ে আছি। এহনও কেউ দেখবার আইল না। আমরা কোনো ত্রাণও পাইনি।

মোহনগঞ্জ গোয়ালপাড়া শফিকুল ইসলাম বলেন, ‘তিনদিন ঘরের মধ্যে পানি। উচা এক বাড়িতে উঠেছি, কিন্তু গরু-ছাগল পালা খুবই কষ্ট হয়েছে গা।

কোদালকাটি ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবির ছক্কু ও মোহনগঞ্জ ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন জানান, আমাদের এলাকার ৯০ ভাগ বন্যা কবলিত। যে পরিমান ত্রাণ দিয়েছে তা প্রয়োজনের তুলনায় খুবই কম। তারা আরো ত্রাণের দাবি জানান।

ওই উপজেলা ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তর সূত্রে জানা গেছে, রৌমারীতে ২০ হাজার পরিবারের ৬০ হাজার এবং রাজিবপুর উপজেলার ৭ হাজার পরিবারের ২০ হাজার মানুষ বন্যা কবলিত হয়েছে। এসংখ্যা আরো বাড়বে বলে আশংকা করা হচ্ছে। সোমবার পর্যন্ত রৌমারী উপজেলার ৬ ইউনিয়নে ৪০ টন চাল ও এক হাজার পাঁচশত’ পরিবারের মাঝে শুকনো খাবার বিতরণ করা হয়েছে।

রাজিবপুর উপজেলার ৩ ইউনিয়নে ১২ টন চাল সঙ্গে ৭০ পরিবারের মাঝে শুকনো খাবার বিতরণ করা হয়েছে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.